বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাটশিল্পের সম্ভাবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দেয়ার আহ্বান

  • পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সমাবেশ

স্টাফ রিপোর্টার ॥ রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পিপিপি বা লিজ নয়, আধুনিকায়ন করে রাষ্ট্রীয় পাটকল চালু কর ও অক্টোবর মাসের মধ্যে শ্রমিকের সমুদয় পাওনা পরিশোধ এবং বিশ্বব্যাপী পাট ও পাটশিল্পের সম্ভাবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ উদ্যোগে আয়োজিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে আসলাম খানের পরিচালনায় ঘোষণাপত্র ও দাবি নামা পেশ করেন যুগ্ম-আহ্বায়ক কামরূল আহসান। বক্তব্য রাখেন, পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ মছিউদদ্দৌলা, যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান, হাফিজ জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী প্লাটিনাম জুট মিলের সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান, ইস্টার্ন জুট মিল ভারপ্রাপ্ত সভাপতি ইউসুফ আলী গাজী, শ্রমিকনেতা প্রমুখ।

বক্তারা বলেন, এ কথা কেউ অস্বীকার করতে পারবে না যে, স্বাধীনতার পর পাটশিল্পের মাধ্যমেই ‘সোনালী আঁশ’-এর দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব দরবারে পরিচিতি পেয়েছিল। উণসত্তরের গণঅভ্যুত্থান থেকে শুরু করে মহান স্বাধীনতা সংগ্রামে আমাদের পাট শ্রমিকদের অবদান সকলেরই জানা আছে। ফলে পাটশিল্প শুধু অর্থনীতিই নয়; এটি বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের সঙ্গে জড়িত। এ রকম একটি শিল্প আমাদের চোখের সামনে ধ্বংস হয়ে যাবে, তা হতে দেয়া যায় না।

আমরা অর্ধশতাব্দী পুরনো পাটকলের পরিবর্তে আধুনিক ও উন্নত প্রযুক্তির যন্ত্রপাতির সংযোজন করে রাষ্ট্রায়ত্ত পাটকল চালু চাই। যন্ত্রপাতির আধুনিকীকরণ শুধু রাষ্ট্রায়াত্ত পাটকলগুলোর ক্ষেত্রেই প্রযোজ্য নয়, বেসরকারী পাটকলগুলোকেও এই ধারা চালু করতে হবে। সেক্ষেত্রে তাদের কী ধরনের নীতি ও আর্থিক সহায়তা দেয়া দরকার-সরকারকে তা ভেবে দেখতে হবে।

সমাবেশে ছয় দফা দাবি সমূহের মধ্যে রয়েছে, বিশ্বব্যাপী পাট ও পাট শিল্পের সম্ভাবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দাঁড়ান-অবিলম্বে পাট-সুতা-বস্ত্রকলের শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধ কর, রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল কর-পিপিপি বা লিজ নয়, আধুনিকায়নের মাধ্যমে করে রাষ্ট্রায়াত্ত ও পুনঃঅধিগ্রহণকৃত পাট, সুতা, বস্ত্রকল চালু কর, এক হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ করে আধুুুনিকায়ন করার মাধ্যমে দেশীয় পাটশিল্প ধ্বংসের হাত থেকে রক্ষা কর, ব্যক্তি মালিকানা নির্বিশেষে জুট ও টেক্সটাইল শিল্প সেক্টরের শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা ও বাস্তবায়ন করতে হবে, সুনির্দিষ্ট পদে একটানা তিন মাস কর্মরত শ্রমিকদের শ্রম আইনের ধারা ৪(৮) অনুযায়ী স্থায়ী শ্রমিক হিসেবে গণ্য করে সুযোগ-সুবিধা প্রদান করতে হবে ও পাটখাত ধ্বংস, দুর্নীতি লুটপাটের সঙ্গে জড়িতদের শাস্তি নিশ্চিত করা। সমাবেশ থেকে দাবি দাওয়া বাস্তবায়নে আগামী ১৮ নবেম্বর বুধবার ৪টা থেকে ৫টা পর্যস্ত পাটকল শিল্প এলাকায় পদযাত্রা কর্মসূচী ঘোষণা করা হয়।

শীর্ষ সংবাদ:
সুস্পষ্ট লঘুচাপ ॥ পূজার দিনে হতে পারে বৃষ্টি         ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         করোনা ভাইরাস ॥ স্পেনে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১০ লাখ         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের         ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিন সময় দিলেন বিক্ষোভকারীরা         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে