সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ও নওগাঁর দুটি আসনে আজ উপনির্বাচন

ঢাকা ও নওগাঁর দুটি আসনে আজ উপনির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন আজ। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট। ইতোমধ্যে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। দুটি আসনেই ইভিএমে ভোটগ্রহণ হবে। যাবতীয় ভোটার সরঞ্জাম কেন্দ্রে পৌঁছে গেছে। নির্বাচনী এলাকা ও কেন্দ্রে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও এ নির্বাচনে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন।

ইসির পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিটি ভোট কক্ষে একটি করে ইভিএম থাকবে। এটি পরিচালনার জন্য কারিগরি দলও থাকবে। যেকোন ধরনের ত্রুটি মোকাবেলায় অতিরিক্ত ইভিএমও প্রস্তুত রাখা হয়েছে। শুক্রবার বিকেলের মধ্যে ইভিএমসহ নির্বাচনী মালামাল সব কেন্দ্রে পৌঁছানো হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভোটগ্রহণের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা-৫ উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন জানিয়েছেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোটের আয়োজন থাকছে। কেন্দ্রে সবার জন্য প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী থাকবে, ভোটারদের জন্যও। বাইরে ব্যানারও থাকবে স্বাস্থ্যবিধি নিয়ে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৫ আসন গঠিত। উপনির্বাচনে এ আসনে মোট ভোট কেন্দ্র ১৮৭টি, ভোট কক্ষ ৮৬৪টি। এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এই আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহউদ্দিন আহমেদ, জাতীয় পাটির্র মীর আব্দুস সবুর, ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান এবং বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার।

নওগাঁ-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট তিনজন প্রার্থী। তারা হলেন আওয়ামী লীগের আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। এখানে ১০৪টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। আর সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়।

নির্বাচনী এলাকায় ইতোমধ্যে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। (ইসি) এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে বৃহস্পতিবার রাত ১২টা থেকে ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত মোট তিনদিন মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি ঢাকা-৫ নির্বাচনী এলাকায় ১৬ অক্টোবর রাত ১২টা থেকে ১৭ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ বন্ধ থাকবে। এসব যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক/সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।

শীর্ষ সংবাদ:
৪৩ পণ্যকে মান সনদের আওতাভুক্ত করলো বিএসটিআই         এমপি হাজী সেলিমের ছেলেকে এক বছরের কারাদণ্ড         ইন্টারনেটের গতি কম থাকতে পারে ৫ দিন         ৩৩ হাজারের বেশি সরকারি ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশ         সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ মর্ত্যভূমির প্রত্যাশায় শেষ হলো শারদোৎসব         ‘বিএনপির হাঁকডাক ফেসবুকে-গণমাধ্যমে যত গর্জে, রাজপথে ততটা বর্ষে না’         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ছাড়াল         হাজী সেলিমের গাড়িচালক মিজানুর একদিনের রিমান্ডে         হাজী সেলিমের ছেলে এরফান গ্রেফতার         অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         জাপার এমপি মাসুদ সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত         বগুড়ায় মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা         ম্যাকরনের ইসলামবিদ্বেষী বক্তব্যের জবাব দিল ইরান         ঘরের মাঠেও জয় পেল না জুভেন্টাস         টিকার জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা         করোনাভাইরাসে আক্রান্ত রোনালদিনহো         ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!         করোনা ভাইরাস ॥ স্পেনে জরুরি অবস্থা জারি, কারফিউ         চিলির ভোটে নতুন সংবিধান তৈরির পক্ষে গণরায়         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল