সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

কোচের সিদ্ধান্ত সঠিক বললেন মর্গ্যান

কোচের সিদ্ধান্ত সঠিক বললেন মর্গ্যান

স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মাসে অনুশীলন ক্যাম্পের জন্য নতুন করে দল ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নারী দল। তবে এই তালিকা থেকে বাদ পড়েছে বেশ কিছু বড় নাম। যাদের মধ্যে রয়েছে আমেরিকান নারী দলের সহ-অধিনায়ক এ্যালেক্স মর্গ্যানের নামও। এছাড়াও নতুন করে প্রকাশিত এই তালিকা থেকে বাদ পড়েছেন টোবিন হিয়েথ, রোজ লাভেলি, সাম মেউইজ এবং এমিলি সোনেট। তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে সঠিক বলেছেন দুইবারের বিশ্বকাপ জয়ী তারকা ফুটবলার এ্যালেক্স মর্গ্যান।

বয়সে একত্রিশকেও ছাড়িয়ে গেছেন এ্যালেক্স মর্গ্যান। এই বয়সে সম্প্রতি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করেছেন অলিম্পিকের স্বর্ণপদক জয়ী এ ফুটবলার। গত সেপ্টেম্বরেই এফএ ওমেন্স সুপার লীগে খেলার জন্য টটেনহ্যাম হটস্পারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। সে জন্য পাঁচ বছর বয়সী কন্যা সন্তানকে সঙ্গে নিয়েই ইউরোপে পাড়ি জমিয়েছেন মর্গ্যান। লক্ষ্য ক্লাবের জন্য প্রস্তুত হওয়ার পাশাপাশি আগামী বছর টোকিও অলিম্পিকের জন্যও নিজেকে গড়ে তুলা। মূলত সে কারণেই মর্গ্যানসহ দেশের বাইরে থাকা বড় বড় কয়েকজন তারকা খেলোয়াড়কে অনুশীলন ক্যাম্পের জন্য তালিকায় রাখেননি যুক্তরাষ্ট্রের নারী দলের প্রধান কোচ ভø্যাটকো এ্যান্ডোনোভস্কি। আর কোচের এই সিদ্ধান্তকে সঠিক বলেই মন্তব্য করেছেন দেশটির সহ-অধিনায়ক। এ প্রসঙ্গে মর্গ্যান বলেন, ‘মহামারী ভাইরাসের সময়টাকে আমরা বাইরে থেকেই নিয়ন্ত্রণ করছি। আর অন্য দেশ থেকে আমাদের দেশে না ফিরিয়ে আনার সিদ্ধান্তটাই সঠিক বলে মনে করি আমি।’

করোনাভাইরাসের কারণে গোটা বিশ্বের ফুটবল স্থগিত করা হয়েছিল। ধীরে ধীরে সব সচল করা হচ্ছে। আর যুক্তরাষ্ট্রও দীর্ঘ সাত মাসের মধ্যে এবারই প্রথম এই অনুশীলন ক্যাম্পের আয়োজন করছে। সে জন্য সুস্থ থেকে সবকিছু করার ওপরই জোর দিচ্ছেন মর্গ্যান। তিনি বলেন, ‘প্রতিটি খেলোয়াড়ের জন্য স্বাস্থ্য এবং নিরাপত্তাটা সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে। তবে কোন জিনিসটা করলে সবচেয়ে বেশি ভাল হবে সে ব্যাপারে খেলোয়াড়দেরই সিদ্ধান্ত নিতে হবে। তবে বাইরে থাকা খেলোয়াড়দের দেশে না আনার যে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র সেটা খুবই গুরুত্বপূর্ণ। এর পেছনে কারণও রয়েছে, বাইরে থাকা খেলোয়াড়রাও ধারাবাহিকভাবে নিয়মিত অনুশীলন এবং ম্যাচ খেলছে।’ এ্যালেক্স মর্গ্যান ২ জুলাই ১৯৮৯ সালে ক্যালিফোর্নিয়ার সানডিমাসে পামেলা এবং মিশেল মর্গ্যান দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন। ডাইমন্ড বার হাইস্কুলে পড়ার সময়ই অসম্ভব গতিসম্পন্ন এ্যাথেলেট হিসেবে পরিচিত পান। তখনই ন্যাশনাল সকার কোর্স এ্যাসোসিয়েশনের নজরে আসেন মর্গ্যান। তারপর ১৭ বছর বয়সেই ডাক পান অনুর্ধ-২০ জাতীয় দলে। ২০০৮ সালে মেক্সিকোতে কনকাকাফ উইমেন অনুর্ধ-২০ খেলার মাধ্যমে আন্তজার্তিক ফুটবলে পা রাখেন।

শীর্ষ সংবাদ: