বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমারের হ্যাটট্রিকে জয় ব্রাজিলের

নেইমারের হ্যাটট্রিকে জয় ব্রাজিলের

ঁজাহিদুল আলম জয় ॥ কি জাতীয় দল কি ক্লাব, সবখানেই দুরন্ত, দুর্বার, অপ্রতিরোধ্য নেইমার। ব্রাজিলিয়ান সুপারস্টার বিখ্যাত হলুদ জার্সি গায়ে আবারও এ প্রমাণ রেখেছেন। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচেই পিএসজি তারকা করেছেন রেকর্ডগড়া হ্যাটট্রিক। আর তাতেই বুধবার সকালে হওয়া ম্যাচে স্বাগতিক পেরুকে ৪-২ গোলে হারিয়েছে সফরকারী ব্রাজিল।

লিমার ন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিলের হয়ে অপর গোলটি করেন ইংলিশ ক্লাব এভারটনে খেলা ফরোয়ার্ড রিচারলিসন। এই নিয়ে টানা দুই ম্যাচেই গোলোৎসব করল রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল সেলেসাওরা। দুই জয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে কোচ টিটের দল। চার গোল করলেও ম্যাচটি খুব সহজে জিততে পারেনি ব্রাজিল। কেননা আন্দ্রে কারিলো ও রেনাটো টাপিয়ার গোলে দুইবার এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। এরপর ঘুরে দাঁড়িয়ে দারুণ জয় তুলে নেয় ব্রাজিল।

অন্য ম্যাচে স্বস্তির জয় পেয়েছে আর্জেন্টিনা। দীর্ঘ প্রায় ১৫ বছর পর তারা লাপাজে জয় পেয়েছে। পিছিয়ে পড়েও স্বাগতিক বলিভিয়াকে ২-১ গোলে হারিয়েছে আকাশী নীল জার্সিধারীরা। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও নিজের ছায়া হয়ে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। কুইটোতে পেনাল্টি থেকে জোড়া গোল করার পরও উরুগুয়ের হার এড়াতে পারেননি লুইস সুয়ারেজ। স্বাগতিক ইকুয়েডরের কাছে ৪-২ গোলে হেরেছে বিশ্বকাপের ইতিহাসে প্রথম আসরের চ্যাম্পিয়নরা। ম্যাচে উরুগুয়ের দুটি গোল বাতিল হয় ভিএআর প্রযুক্তিতে। একইভাবে ইকুডরেরও একটি গোল বাতিল হয়। ম্যাচের শেষের দিকে দুটি পেনাল্টি থেকে সুয়ারেজ দুই গোল করলেও তা দলের পরাজয় এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। এ নিয়ে উরুগুয়ের জার্সি গায়ে সুয়ারেজ রেকর্ড সর্বোচ্চ ৬২ নম্বর গোল করেছেন। আরেক ম্যাচে ইনজুরি সময়ে রাদামেল ফ্যালকাওয়ের গোলে চিলির বিরুদ্ধে কোনমতে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে কলম্বিয়া। আর ক্লাউডিও গিমিনিজের একমাত্র গোলে ভেনিজুয়েলাকে হারিয়েছে প্যারাগুয়ে। লিমায় হ্যাটট্রিক করে ব্রাজিলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েছেন নেইমার। অথচ চোটের কারণে বাছাইপর্বের শুরুতে তার খেলারই কথা ছিল না। প্রথম ম্যাচে চোট শঙ্কা কাটিয়ে দুর্দান্ত খেললেও গোল পাননি ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড। সেই হতাশা দূর করতেই পেরুর বিরুদ্ধে করেছেন গোলোৎসব। এর ফলে স্বদেশী কিংবদন্তি রোনাল্ডো নাজারিওকে টপকে গেছেন নেইমার। তার সামনে আছেন শুধু আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি, সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পেলে। ব্রাজিলের জার্সিতে ১০৩ ম্যাচ খেলে বর্তমানে নেইমারের গোলসংখ্যা ৬৪। জাতীয় দলের হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে ৯৮ ম্যাচ খেলে ৬২ গোল করেছেন রোনাল্ডো। ৭৭ গোল করে সবার উপরে আছেন পেলে।

অথচ ম্যাচের পঞ্চম মিনিটে ২০ গজ দূর থেকে জোরালো ভলিতে আন্দ্রে মার্টিন কারিলো গোল করে পেরুকে এগিয়ে দেন। এরপর ২৮ মিনিটে নেইমার পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলকে সমতায় ফেরান। ৫৯ মিনিটে টাপিয়া গোল করে ফের পেরুকে এগিয়ে নেন। ৬৪ মিনিটে সেলেসাওদের দ্বিতীয় দফা সমতায় ফেরান রিচারলিসন। ম্যাচের ৮৩ মিনিটে ডি বক্সে নেইমারকে বাজেভাবে ফাউল করেন কার্লোস জামব্রানো। স্পট কিক থেকে গোল করে ম্যাচে ব্রাজিলকে প্রথমবার এগিয়ে নেন নেইমার। রিচারলিসনকে কনুই দিয়ে আঘাত করায় ৮৯ মিনিটে জামব্রানো লালকার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় পেরু। ইনজুরি সময়ের চতুর্থ মিনিটে (৯৪ মিনিটি) পেরুর কফিনে শেষ পেরেকটি টুকে দিয়ে হ্যাটট্রিক পূরণ করেন নেইমার।

অন্যদিকে লাপাজ বরাবরই দুঃস্বপ্নের নাম আর্জেন্টিনার জন্য। সমুদ্রপৃষ্ট থেকে ৩ হাজার ৬০০ মিটার উঁচুতে অবস্থিত এস্টাডিও হারনান্দো সাইলসে খেলা সহজ ব্যাপার নয়। এর আগে এই মাঠে বলিভিয়ার কাছে ৬-১ গোলে হারের ইতিহাস আছে আর্জেন্টিনার। ম্যারাডোনার দেশ সর্বশেষ জয়ের দেখা পেয়েছিল সেই ২০০৫ সালে। ২০১৩ সালে সেখানে খেলতে গিয়ে বমি করেছিলেন মেসি, বাড়তি অক্সিজেন দিতে হয়েছিল এ্যাঞ্জেল ডি মারিয়াকে। এবার সেই লাপাজ উচ্চতা জয় করেছে আর্জেন্টিনা। কৌশলী টেকনিক আর বুদ্ধিমত্তায় শেষ হাসি হেসেছে কোচ লিওনেল স্কালোনির দল। তবে ২৪ মিনিটে মার্সেলো মোরেনো মার্টিন্স বলিভিয়ার হয়ে গোল করে আবারও ইতিহাস স্মরণ করিয়ে দিয়েছিলেন।

কিন্তু ৪৫ মিনিটে লাউটারো মার্টিনেজ ও ৭৯ মিনিটে কার্লোস কোরেয়ার গোলে অসাধ্য সাধন করা এক জয় পায় আর্জেন্টিনা।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা