বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রীন লাইনকে তিন মাসের মধ্যে রাসেলকে ২০ লাখ টাকা দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ গ্রীন লাইন পরিবহনের বাস চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ক্ষতিপূরণ হিসেবে আরও ২০ লাখ টাকা দিতে হাইকোর্ট রায় দিয়েছে। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত একটি ভার্চুয়াল হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী খন্দকার শামসুল হক রেজা শুনানি করেন। গ্রীন লাইনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। বিআরটিএর পক্ষে ছিলেন আইনজীবী মোঃ মোয়াজ্জেম হোসেন। এদিকে গ্রিন লাইন কর্তৃপক্ষের আইনজীবী বলেছেন মানবিক কারণে তারা এ রায়ের বিরুদ্ধে আপীল করবেন না।

তিন মাসের মধ্যে এক সঙ্গে ২০ লাখ টাকা দিতে গ্রীন লাইনকে নির্দেশ দিয়ে এ রায় দেয়া হয়। রাসেলকে ওই অর্থ দিয়ে পরবর্তী ১৫ দিনের মধ্যে নির্দেশ বাস্তবায়ন বিষয়ে সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে প্রতিবেদন দিবে গ্রীন লাইন কর্তৃপক্ষ। ক্ষতিপূরণ প্রশ্নে ইতোপূর্বে দেয়া রুল নিষ্পত্তি করে এ রায় প্রদান করে হাইকোর্ট।

২০১৮ সালের ২৮ এপ্রিল যাত্রাবাড়ীতে মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রীন লাইন পরিবহনের বাসের চাপায় প্রাইভেটকার চালক রাসেলের বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়। ঘটনার পর গ্রীন লাইন পরিবহনের বাসটি এবং তার চালককে পুলিশ আটক করে। রাসেল জানায়, বাসটি তার গাড়িকে ধাক্কা দিলে প্রতিবাদ জানাতে বাস থামাতে চেয়েছিলেন তিনি। কিন্তু বাসচালক তার ওপর দিয়েই বাস চালিয়ে দেন। এতে রাসেলের বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়।

গাইবান্ধার পলাশবাড়ির বাসিন্দা রাসেল রাজধানীর আদাবর এলাকার সুনিবিড় হাউজিংয়ে বাস করতেন এবং স্থানীয় একটি ‘রেন্ট-এ-কার’ প্রতিষ্ঠানের প্রাইভেটকার চালাতেন। রাসেলের পা হারানোর ঘটনার পর গত বছরের ১৪ মে ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রীমকোর্টের আইনজীবী উম্মে কুলসুম। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ক্ষতিপূরণ এবং রুলসহ আদেশ দেন। গত বছরের ১২ মার্চ পা হারানো রাসেলকে ৫০ লাখ টাকা দিতে অন্তর্বর্তীকালীন আদেশ দেন এ হাইকোর্ট বেঞ্চ। এ টাকা দিতে গ্রীন লাইনকে মাসিক হারে কিস্তি করে দেয় আদালত। রাসেল জানায়, আদালতের আদেশের পর গত বছর দুই দফায় ১০ লাখ টাকা দিয়েছে গ্রীন লাইন। আর চিকিৎসাবাবদ ৩ লাখ ৪২ হাজার টাকা দিয়েছে।

পরে হাইকোর্টের অন্তর্বর্তী আদেশটির বিষয়ে গ্রীন লাইনের আবেদনের প্রেক্ষিতে ক্ষতিপূরণ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাসেলকে ৫০ লাখ টাকা দিতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে আপীল বিভাগ। তবে গ্রীন লাইনের পক্ষ থেকে রাসেল সরকারকে ক্ষতিপূরণ বাবদ যে টাকা দেয়া হয়েছে তা এই স্থগিতাদেশের মধ্যে পড়বে না বলেও আদেশে উল্লেখ করা হয়।

হাইকোর্টে গত ৫ মার্চ রুলের ওপর শুনানি শেষ হয়। সেদিন আদালত গত ১৫ এপ্রিল রায়ের জন্য তারিখ ধার্য রেখেছিলেন। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে আদালতে সাধারণ ছুটি থাকায় ধার্য তারিখে রায়টি ঘোষিত হয়নি। বৃহস্পতিবার রায় ঘোষণা করল হাইকোর্ট।

এদিকে রায়ের পর এক প্রতিক্রিয়ায় রাসেল সরকার সাংবাদিকদের বলেন, ‘যা হারিয়েছি তা কি আর শত কোটি টাকা দিলেও ফিরে আসবে, শত কোটি টাকা দিলেও কি পা হারানোর ক্ষতি পূরণ হবে? তবে আমি আদালতের রায় মেনে নিয়েছি। রায়ে আদালতের প্রতি কৃতজ্ঞ ও সন্তুষ্ট।’ যা হওয়ার তা হয়েই গেছে, ক্ষতিপূরণ দিয়ে কী হবে? তবে, এই টাকা পেলে আমি ব্যাংকে ডিপোজিট করার ইচ্ছা আছে। সেখান থেকে যদি কিছু আয় হয় তাহলে সেটা দিয়ে চলব। তিনি আরও বলেন, ‘এখন তো আমার ব্যক্তিগত কোন আয় নাই। সারাদিন ঘরেই বসে থাকি। তাই হাতে কোন টাকা-পয়সাও নেই। স্ত্রী ছেলেমেয়ে পড়ায় এবং দরজির কাজ করে। স্ত্রীর আয়-রোজগারে চলছি।

শীর্ষ সংবাদ:
আগাম ভোট দিলেন জো বাইডেন         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩