শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি

নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গং সহ সকল ধর্ষকদের আগামী ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ সমাবেশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা ও স্বরাষ্ট্র মন্ত্রীকে স্মারকলিপি প্রদান করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাবি শিক্ষার্থী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গং সহ সকল ধর্ষকদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে আজ দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা ও স্মারকলিপি প্রদান কর্মসূচী পালন করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বিক্ষোভ সমাবেশ শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা শুরু করে জাতীয় প্রেসক্লাবের সামনে গেলে পুলিশ বাধা দেয় এবং পাঁচ সদস্যর প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়ে যায় তিন দফা দাবিতে স্মারকলিপি প্রদান করে সংগঠনের নেতৃবৃন্দ। স্বরাষ্ট্র মন্ত্রীর পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোল্লা ইব্রাহিম হোসেন।

মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো: আল মামুনের সঞ্চালনায় উক্ত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সুলতানা ইসলাম বালা, যুগ্ম-সাধারণ সম্পাদক শুভ্র মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি সনেট মাহমুদ ও সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য সহ প্রমুখ নেতৃবৃন্দ।

উক্ত বিক্ষোভ সমাবেশে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন বলেন,

"সমাজে ধর্ষকদের কোন স্থান নেই। এরা দেশ ও জাতির জন্য অভিশাপ। এদেরকে শক্ত হাতে দমন করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে যাতে কখনো এরকম ঘৃণ্য অপরাধের পুনরাবৃত্তি না হয়। সম্প্রতি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন মেধাবী ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। সেই নির্যাতিত ঢাবি ছাত্রী ইতিমধ্যে সুবিচার পাওয়ার জন্য থানায় মামলাও করেছেন। কিন্তু অতীব দুঃখের বিষয় এই যে, ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গং দেরকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি। এই মামলার আসামী নুরুল হক নুর গংরা বীর দর্পে ঘুরে বেড়াচ্ছে এবং বিভিন্ন সামাজিক মাধ্যমে ধর্ষিত মেয়েটির চরিত্র হনন করে অশ্লীল ও কুরুচিপূর্ণ লেখালেখি করে যাচ্ছে যা আইনের সুস্পষ্ট লঙ্ঘন। আসামীদের এরকম ঘৃণ্য কর্মকাণ্ডের কারণে মেয়েটি সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন হয়ে ইতিমধ্যে সে সংবাদ সম্মেলন করে আত্মহত্যার হুমকি দিয়েছে যা রাষ্ট্রের জন্য খারাপ বার্তা বয়ে আনছে। ধর্ষণ, ধর্ষণে সহায়তা, ধর্ষণ পরবর্তী সামাজিক ভাবে হেয় করা ও হুমকি দেয়া ইত্যাদি অপরাধের মাত্রাকে আলাদা করে দেখার কোন সুযোগ নেই। আইনের দৃষ্টিতে এরা সকলেই সমান অপরাধী। গত কয়েকদিন আগে ঢাবি ছাত্রী কর্তৃক লালবাগ থানায় মামলা করার পরেও ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গংদের এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি। অথচ কিছুদিন আগে সাভারে একই ধরনের ঘটনায় মামলা নথিভুক্ত হওয়ার পরপরেই তাৎক্ষণিকভাবে ধর্ষক ও ধর্ষণে সহায়তাকারী মোট ছয় (৬) জন আসামীকে গ্রেফতার করা হয়েছে। আইনের দৃষ্টিতে সকলেই সমান। কেউ আইনের উদ্ধে নয়। ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গং দেরকে এখনও পর্যন্ত গ্রেফতার না করার কারণে ছাত্রসমাজসহ দেশের সকল শ্রেণীর মানুষের মধ্যে ক্ষোভ সঞ্চারিত হয়েছে। বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদতে পারে না।"

আল মামুন আরো বলেন, "ধর্ষণের শিকার ঢাবি ছাত্রীর ন্যায়বিচার পাওয়া আইনগত অধিকার। আমরা অবিলম্বে ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গংদেরকে গ্রেফতার করার দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘন্টার মধ্যে নুরুল হক নুর গংদের গ্রেফতার না করলে মুক্তিযুদ্ধ মঞ্চ সমগ্র দেশে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। পাশাপাশি সিলেটের এমসি কলেজে গণধর্ষণ, পাহাড়ে আদিবাসী তরুণী ধর্ষণ, ছাত্রফ্রন্ট এর এক নেতার গাঁজার পার্টিতে তরুণীকে ধর্ষণ, সিপিবি নেত্রী জলি তালুকদারকে নিজ দলের নেতা কর্তৃক যৌন নিপীড়ন ইত্যাদি ঘটনায় জড়িতদেরকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানাচ্ছে মুক্তিযুদ্ধ মঞ্চ। কোন ধর্ষকের জায়গা বাংলাদেশে হবে না। সকল ধর্ষকদেরকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় মুক্তিযুদ্ধ মঞ্চ দেশব্যাপী আরোও কঠোর কর্মসূচী ঘোষণা করবে।"

মুক্তিযুদ্ধ মঞ্চ এর দাবিসমূহ:

১। আগামী ২৪ ঘন্টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গংদের গ্রেফতার করতে হবে।

২। ঢাবির ছাত্রী ধর্ষণ, সিলেটের এমসি কলেজে গণধর্ষণ, পাহাড়ে আদিবাসী তরুণী ধর্ষণ, ছাত্রফ্রন্টের নেতা কর্তৃক নিজ তরুণী ধর্ষণ ও সিপিবির নেতা কর্তৃক সিপিবির নেত্রী জলি তালুকদারকে যৌন নিপীড়ন ইত্যাদি ঘৃণ্য অপরাধের সাথে জড়িতদেরকে দ্রুত গ্রেফতার করে দ্রুত বিচার ট্রাইবুনালে বিচার করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে।

৩। ধর্ষণের দায়ে অভিযুক্ত নারী নিপীড়ক জঙ্গী সংগঠন ছাত্র অধিকার পরিষদকে সমগ্র দেশে নিষিদ্ধ করতে হবে

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক