শনিবার ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক

একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক

অনলাইন ডেস্ক ॥ দুটি বিরল রোগ নিয়ে ভারতের রাজস্থানের জয়পুরে এক শিশুর জন্ম হয়েছে। শিশুটি মেটাবলিজম সংক্রান্ত ও স্নায়ুগত রোগে আক্রান্ত। জন্মের পর থেকে ৪৪ দিন ধরে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এ নবজাতক। এ ঘটনায় হতবাক চিকিৎসকরা।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় মেটাবলিজম সংক্রান্ত রোগকে ‘পম্প’ বলা হয়। এ রোগের চিকিৎসার জন্য বছরে আনুমানিক ৩০ লাখ টাকা খরচ পড়ে। আর স্নায়ুগত রোগকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘স্পাইনাল মাসকিউলার অ্যাট্রফি’, সংক্ষেপে এসএমএ বলা হয়। এ রোগের চিকিৎসা ব্যয় বছরে প্রায় ৪ কোটি টাকা। বিশ্বে এমন বিরল রোগে আর কোনো নবজাতক অতীতে আক্রান্ত হয়েছে কিনা, তা জানান নেই চিকিৎসকদের।

জয়পুরের জে কে লন হাসপাতালের চিকিৎকরা জানান, কয়েকদিন আগে আগ্রার একটি হাসপাতাল থেকে ওই শিশুকে জে কে লন হাসপাতালে স্থানান্তরিত করা হয়। জোরে জোরে নিঃশ্বাস নেয়া এবং শরীরের নিম্নভাগের অঙ্গপ্রত্যঙ্গের কম নড়াচড়ার সমস্যা রয়েছে শিশুটির। এ কারণে তাকে জয়পুরের হাসপাতালে নিয়ে আসা হয়। অবস্থা সঙ্কটজনক দেখে দ্রুত চিকিৎসা শুরু করেন চিকিৎসক প্রিয়াংশু মাথুর। তার নেতৃত্বে ৩ সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এরপরই জানা যায়, শিশুটি একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত।

ডা. প্রিয়াংশু মাথুর জানান, স্পাইনাল মাসকিউলার অ্যাট্রফির চিকিৎসা শুরুর আগে আমরা মেটাবলিজম সংক্রান্ত সমস্যার চিকিৎসা শুরু করেছি। শিশুটি যে ধরনের সমস্যায় ভুগছে, সেক্ষেত্রে এক মিনিটও চিকিৎসার বাইরে ফেলে রাখা যাবে না।

এই দুই বিরল রোগের চিকিৎসায় যে কোটি কোটি টাকার প্রয়োজন, সে বিষয়েও পরিবার ও সংবাদমাধ্যমকে জানিয়েছেন জে কে লন হাসপাতালের চিকিৎসকরা। শিশুটির চিকিৎসার জন্য ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে আর্থিক সাহায্য করা হচ্ছে।

কলকাতার শিশুরোগ বিশেষজ্ঞ অরুণালোক ভট্টাচার্য ও প্রভাস প্রসূন গিরি বলেন, এই রোগ বিরলের মধ্য বিরলতম। পম্পের কারণে হৃদযন্ত্র বিকল হয়ে পড়বে এবং অন্যদিকে এসএমএ’র কারণে ফুসফুসের স্বাভাবিক বৃদ্ধি ঘটবে না। যার ফলে পূর্ণবয়স্ক হওয়ার আগেই শিশুটি মারা যাবে।

তারা আরও বলেন, শিশুটিকে বাঁচিয়ে রাখতে হলে আজীবন চিকিৎসার প্রয়োজন, যা ব্যয়বহুল তো বটেই, এমনকি ভারতে এই চিকিৎসার কোনো ওষুধও নেই। বিদেশ থেকে ওষুধ আমদানি করে শিশুটির চিকিৎসা চালাতে হবে। শুধু তাই নয়, সরকারের কাছ থেকে সেই ওষুধ ব্যবহারের ছাড়পত্রও আদায় করতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪২৫৪৯৩৮৩
আক্রান্ত
৩৯৭৫০৭
সুস্থ
৩১৪৫৬২৭৯
সুস্থ
৩১৩৫৬৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অভয়ারণ্যে ডলফিন বেড়েছে ৫৫ শতাংশ         নিরাপদ সড়ক নিশ্চিত করতে চালু করা হয়েছে রোড সেফটি অডিট ॥ সেতুমন্ত্রী         দুর্বল হয়ে লঘুচাপে পরিণত নিম্নচাপ, নামল সতর্ক সংকেত         সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্য হওয়া উচিত ॥ শিক্ষামন্ত্রী         ডিএসসিসি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়ন অংশীদার ছিল, আছে ও থাকবে : মেয়র তাপস         আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         ফাঁড়িতে রায়হানের মৃত্যু ॥ আরেক পুলিশ সদস্য গ্রেফতার         আগামীকাল থেকে ফিরতে পারেন সেন্টমার্টিনের পর্যটকরা         গাজীপুরে ফায়ার সার্ভিসের দুটি মডার্ন স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন         শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা         আগুনমুখায় স্পিডবোট ডুবিতে নিখোঁজ ৫ জনেরই লাশ উদ্ধার         ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র         রেমডেসিভিয়ারকে সম্পূর্ণ ছাড়পত্র দিল ট্রাম্প প্রশাসন         নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন