শুক্রবার ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে

করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৮ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৫৪০ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫০৭২ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৫৩ হাজার ৩৮৪ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২১৩৯ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ৯২ জন। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯০০ টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ লাখ ৭৫ হাজার ৫৩৭টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৯৪ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৪ দশমিক ৫৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

বৃহস্পতিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের মধ্যে ২১ জন পুরুষ ও ৭ জন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন , ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন এবং ৬০ বছরের বেশি বয়সী ১৭ রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রামে ৬ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ২ জন, রংপুরে ১ জন এবং সিলেটে ১ রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৪৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৯৮৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪৩৮ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬৪ হাজার ৭৩ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮০ হাজার ৫৯ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৯১২ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১২৮৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৮৪ হাজার ১৩০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ২৮ হাজার ২৯৭ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৬ হাজার ১৬৭ জন।

২৪ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৪ জন, যা শূন্য ৪৭ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন, যা শূন্য দশমিক ৮৩ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৮ জন, যা দুই দশমিক ৩৩ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৯৪জন, যা ৫ দশমিক ৮০ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৫৪ জন, যা ১২ দশমিক ৮৯ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩৭৭ জন, যা ২৭ দশমিক ১৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৫৬৩ জন; যা ৫০ দশমিক ৫৩ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৫০৭ জন, যা মোট মৃতের ৪৯ দশমিক ৪৩ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১০৫০ জন, যা মোট মৃতের ২০ দশমিক ৭০ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৩৫ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬০ শতাংশ, খুলনা বিভাগে ৪২৭ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৪২ শতাংশ, বরিশাল বিভাগে ১৮৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৭ শতাংশ, সিলেট বিভাগে ২২৪ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪২ জন, রংপুর বিভাগে ২৩৬ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৬৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০৭ জন, যা মোট মৃতের ২ দশমিক ১১ শতাংশ।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার         এবার আগাম ভোট দিলেন বাইডেন, ফ্লোরিডায় ট্রাম্পের সমাবেশ         রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়াল         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৪ নবেম্বর পর্যন্ত         সমুদ্রবক্ষে চ্যালেঞ্জিং প্রকল্প         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বেড়েছে         খারাপের সমালোচনার পাশাপাশি ভাল কাজের প্রশংসাও চাই         রায়হান হত্যার ঘটনায় আরেক পুলিশ সদস্য গ্রেফতার         অপচিকিৎসা- তিন হাসপাতালে র‌্যাবের অভিযান         বছরে হাজার কোটি টাকা পাচার হচ্ছে মিয়ানমারে         স্বামী ও ভাশুর জড়িত ॥ এএসপি, ওসি দায় এড়াতে পারেন না         এএসআই রাহেনুলকে কারাগারে প্রেরণ, রিমান্ড আবেদন         পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি