বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানে প্রতি দেড় হাজার জনে ১ জনের বয়স ১০০ বছর!

জাপানে প্রতি দেড় হাজার জনে ১ জনের বয়স ১০০ বছর!

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় জাপানে বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে। সম্প্রতি জাপান সরকার দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ওই দেশে প্রতি দেড় হাজার মানুষের মধ্যে ১ জনের বয়স ১০০ বছর বা তার উপরে ।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রথমবারের মতো এবার দেশটিতে শত বছর বয়সী মানুষের সংখ্যা ৮০ হাজারের উপরে চলে গেছে। এখন পর্যন্ত এটাই শত বছর বয়সী মানুষের দিক দিয়ে সর্বোচ্চ । খবর সিএনএনের

জাপান সরকারের তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমানে ৮০ হাজার ৪৫০ জন মানুষের বয়স ১০০ বা তার বেশি। গত বছরের তুলনায় এ বছর এ সংখ্যা ৯ হাজার ১৭০ জন বেড়েছে। জাপানে বয়স্কদের মধ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যাই বেশি। শতবর্ষী মানুষের শতকরা ৮৮ ভাগই নারী।

জাপানে নারীদের গড় আয়ু ৮৭ দশমিক ৪৫ বছর। অন্যদিকে পুরুষদের গড় আয়ু ৮১ দশমিক ৪১।

জাপান ১৯৬৩ সাল থেকে শত বছর বয়সী মানুষের তথ্য লিপিবদ্ধ শুরু করে। ওই সময় দেশটিতে ১০০ বা তার বেশি বয়সী মানুষ ছিল ১৫৩ জন। তবে ১৯৮৮ সালে এই সংখ্যা দাঁড়ায় ১০ হাজার জনে।

জাপানের সবচেয়ে প্রবীণ ব্যক্তি, ফুকুওকারের তানাকার বয়স ১১৭ বছর। গত বছরের তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

১৯০৩ সালে জন্সমগ্রহল করা তানাকা এখন নার্সিংহোমে থাকেন। তিনি জানান, ভালো খাবার খাওয়া এবং গণিতের অনুশীলনই তার দীর্ঘজীবনের রহস্য।

শীর্ষ সংবাদ:
সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩         আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত