শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবার আমেরিকার বিরোধিতায় তিন ইউরোপীয় দেশ

আবার আমেরিকার বিরোধিতায় তিন ইউরোপীয় দেশ
  • ইরানবিরোধী নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ ‘ইউরোপীয় ত্রয়ী’ হিসেবে পরিচিত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি আবারো ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে। ওই তিন দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে তাদের এ বিরোধিতার কথা ঘোষণা করে।

চিঠিতে বলা হয়, আগামী ২০ সেপ্টেম্বরের পরেও জাতিসংঘের ইরানবিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। এতে আরো বলা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনো প্রচেষ্টা হবে বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না। চিঠিতে ‘ইউরোপীয় ত্রয়ী’ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অটল থাকার সংকল্প ব্যক্ত করেছে।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব পাস হয়।

ওই প্রস্তাবে বলা হয় ইরান এই সমঝোতা লঙ্ঘন করলে ছয় জাতিগোষ্ঠীর যেকোনো দেশ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানাতে পারবে এবং ওই আবেদনের ঠিক একমাস পর স্বয়ংক্রিভাবে ওই নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে।এখানে নিরাপত্তা পরিষদের কোনো স্থায়ী সদস্যদেশ ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারবে না বরং ভেটোর উল্টো প্রক্রিয়া কার্যকর হবে।

আমেরিকা গত ২০ আগস্ট ইরানের বিরুদ্ধে ঠিক এই প্রক্রিয়া শুরু করার আবেদন জানায়। কিন্তু বাস্তবতা হচ্ছে দেশটি ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব থেকেও বেরিয়ে গেছে এবং এর কোনো ধারা বাস্তবায়নের অধিকার তার নেই।

ইউরোপীয় ত্রয়ীর পাশাপাশি চীন এবং রাশিয়াও একই কথা বলে ইরানোর পক্ষে শক্ত অবস্থান নিয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০ সেপ্টেম্বর ইতিহাসের পাতায় ইরানের মোকাবিলায় আমেরিকার আরেকটি পরাজয় লিপিবদ্ধ হতে যাচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪১৫৭৬৪০৪
আক্রান্ত
৩৯৪৮২৭
সুস্থ
৩০৯৫৯৭৩২
সুস্থ
৩১০৫৩২
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক