বুধবার ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি

টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন রোগতত্ত্ব ও প্রতিরোধ প্রতিষ্ঠান সিডিসির প্রধান জানিয়েছেন, টিকার থেকেও করোনা রোধে মাস্ক বেশি কার্যকর। করোনার লাগাম টেনে ধরতে সক্ষম হওয়ায় ৫ মাস পর স্কুল ও কলেজ খুলল পাকিস্তানে। আর রুশ ভ্যাকসিনে সমস্যা দেখা দিয়েছে। ট্রায়ালে অনেকের শরীরেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। ডব্লিউএইচও হুঁশিয়ারি দিয়েছে, মহামারী ফিরছে ইউরোপে। করোনায় আক্রান্ত ৭ জনের একজন স্বাস্থ্যকর্মী বলে জানিয়েছে ডব্লিউএইচও। ইংল্যান্ডে রোগী বেড়েছে ১৬৭ শতাংশ। সেজন্য ফের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সিঙ্গাপুরে করোনায় মৃত্যুহার বিশ্বে সর্বনিম্ন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, এএফপি, রয়টার্স, স্ট্রেইট টাইমস ও ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর।

ওয়ার্ল্ডোমিটারের মতে, বিশ্বে শুক্রবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ৫ লাখ ৮৭ হাজার ৯৯১ জন। মৃতের সংখ্যা বেড়ে ৯ লাখ ৫৩ হাজার ৮২৮ জনে দাঁড়িয়েছে। সুস্থ হয়েছেন দুই কোটি ২২ লাখ ৪৫ হাজার ১৪৮ জন। এখনও চিকিৎসাধীন আছেন ৭৩ লাখ ৬৭ হাজার ৭৫৭ জন। যাদের মধ্যে ৬১ হাজার ১৬২ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন তিন লাখ ১৪ হাজার ৭৩২ জন। একদিনে মারা গেছেন পাঁচ হাজার ৫৭৭ জন।

এদিকে করোনার হাত থেকে বাঁচতে টিকার থেকেও ফেস মাস্ক বেশি কার্যকরী বলে এমনটাই দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রেও সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ডিরেক্টর রবার্ট রেডফিল্ড। তার মতে, ভ্যাকসিনের থেকেও সুরক্ষা বেশি দেয় ফেস মাস্ক। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের প্রশ্নের জবাবে রেডফিল্ড জানিয়েছেন, দের কাছে বিজ্ঞানসম্মত প্রমাণ রয়েছে। ফেস মাস্কই আমাদের করোনাভাইরাসের বিরুদ্ধে সেরারক্ষক। দাবি নিয়ে বলছি, মাস্ক আমাকে অনেক বেশি সুরক্ষা দেবে। ভ্যাকসিনের থেকেও বেশি। রেডফিল্ড দেশবাসীর কাছে অনুরোধ জানিয়েছেন, প্রত্যেকে যেন মাস্ক ব্যবহার করেন। এমনকি ভ্যাকসিন বের হলেও মাস্কের ব্যবহার যেন বন্ধ না হয়। মাস্কের ব্যবহার সঠিকভাবে করা হলে করোনাকে খুব শীঘ্রই কাবু করে ফেলা যাবে। ভ্যাকসিন অবিষ্কার হলেও তা আগামী বছরের দ্বিতীয় কিংবা তৃতীয় কোয়ার্টারের আগে যুক্তরাষ্ট্রবাসীর জন্য সহজলভ্য হবে না।

৫ মাস পর স্কুল খুলল পাকিস্তানে ॥ মার্চের মাঝামাঝি সময়ে লকডাউন ঘোষণা করে করোনা মোকাবেলার চেষ্টা করেছিল পাকিস্তান। তখন থেকেই প্রায় পাঁচ মাস বন্ধ ছিল স্কুল ও কলেজ। করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তাই খুলে দেয়া হল হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। যদিও কঠোর সুরক্ষাবিধি মানার নির্দেশ দিয়েছে ইমরান খানের সরকার। ১৬ মার্চ পাকিস্তানে লকডাউন ঘোষণা হয়। তখনই স্কুল, কলেজ বন্ধ হয়। বার্ষিক পরীক্ষাও বাতিল করা হয়।

ডব্লিউএইচওর হুঁশিয়ারি ॥ গত কয়েক সপ্তাহে ইউরোপীয় দেশগুলোতে আবারও ভয়াবহ আকারে বেড়েছে করোনা ভাইরাসের সংক্রমণ। এটিকে ওই অঞ্চলে মহামারীর দ্বিতীয় ঢেউয়ের আগাম সংকেত উল্লেখ করে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির আঞ্চলিক পরিচালক হান্স ক্লুজ বলেছেন, ইউরোপে গত মার্চে মহামারী প্রথমবার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল। বর্তমানে সাপ্তাহিক সংক্রমণের ঘটনা সেই সংখ্যাকেও ছাড়িয়ে গেছে।

‘প্রতি ৭ জনের একজন স্বাস্থ্যকর্মী’ ॥ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত প্রতি ৭ জনের মধ্যে একজন স্বাস্থ্যকর্মী। ডব্লিউএইচও এই হিসাব জানিয়ে বলছে, এটা বৈশ্বিক গড় হলেও কিছু কিছু দেশে তো এই সংখ্যাটা প্রতি তিনজনের মধ্যে একজন। করোনা মহামারীর মতো বৈশ্বিক এক সঙ্কট মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্মুখ যোদ্ধা স্বাস্থ্যকর্মী, তাদের বাবা-মা এবং পরিবারকে ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার ঝুঁকি থেকে বাঁচাতে সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করার জন্য দেশগুলোকে পুনরায় আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই অঙ্গ সংস্থাটি।

ইংল্যান্ডে ফের বিধিনিষেধ ॥ ইংল্যান্ডে নতুন করে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ১৬৭ শতাংশ বেড়েছে। ফলে বিশ লাখ মানুষের জন্য নতুন করে আরোপ হয়েছে বিধিনিষেধ। দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগের (এনএইচএস) টেস্ট এ্যান্ড ট্রেস স্কিমের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। করোনার নমুনা পরীক্ষা নিয়ে জটিলতা এবং ফল পেতে বিলম্ব হওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে দেশটির সরকার। এনএইচএসের টেস্ট এ্যান্ড ট্রেস স্কিম জানাচ্ছে, বিগত সপ্তাহের চেয়ে এই সপ্তাহে ব্যক্তি হিসেবে দৈনিক করোনার নমুনা পরীক্ষার সময়সীমা আরও বাড়ানো হয়েছে। বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার সময়সীমাও বাড়ানো হয়েছে।

সিঙ্গাপুরে মৃত্যুহার সর্বনিম্ন ॥ বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার এখন পর্যন্ত সর্বনিম্ন রাখতে সক্ষম হয়েছে সিঙ্গাপুর। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই নগর রাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ হাজারের বেশি মানুষ। কিন্তু তাদের মধ্যে মার গেছেন মাত্র ২৭ জন। যেসব দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে; সেসব দেশের ডেটা সংগ্রহ করে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর হার গড়ে প্রায় ৩ শতাংশ হলেও সিঙ্গাপুর অত্যন্ত ভাল করছে।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে কৃষক ॥ আমন থেকে আসবে দেড় কোটি টন চাল         বদলির কারণে উন্নয়ন প্রকল্প যেন বাধাগ্রস্ত না হয় ॥ প্রধানমন্ত্রী         হাজী সেলিমের ছেলের ব্যক্তিগত কর্মকর্তা গ্রেফতার         ১১ অপ্রাপ্ত বয়স্ক আসামির সাজা, ৩ জন খালাস         নির্বাচন পর্যন্ত ফ্লোরিডায় থাকবেন ট্রাম্প, ঝটিকা সফরে বাইডেন         অন্য দেশের তুলনায় করোনায় এদেশে মৃত্যুহার কম         করোনায় দেশে রোগী শনাক্ত ও মৃত্যু প্রতিদিন ওঠানামা করছে         ভারত-বাংলাদেশ তেল পাইপলাইন নির্মাণ শুরু করা যাচ্ছে না         ৫ নবেম্বরের মধ্যে আকবর গ্রেফতার না হলে কঠোর কর্মসূচী         মাশরুমের সম্ভাবনা কাজে লাগাতে সব ধরনের উদ্যোগ নেয়া হবে         শাশুড়ির শত কোটি টাকা আত্মসাত কাহিনী         ১০ হাজার রোহিঙ্গার হাতে জাতীয় সনদ         বিশ্বকে কতটা বদলে দিয়েছেন ট্রাম্প?         শীঘ্রই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হচ্ছে         শেখ হাসিনা প্রতিটি গ্রামকে শহরে রুপান্তর করছেন : প্রতিমন্ত্রী পলক         ডিএনসিসির সড়ক নিরাপত্তায় ৩২০ কোটি টাকার প্রকল্প         কাউন্সিলর ইরফান সেলিম সাময়িক বরখাস্ত         আগামী মাসে আসছে অক্সফোর্ডের করোনার টিকা         হাজী সেলিমের ব্যক্তিগত সহকারী দিপু তিন দিনের রিমান্ডে         বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় মহানবীর( সা) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই