রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ায় ফেরার প্রত্যয় নাভালনির

রাশিয়ায় ফেরার প্রত্যয় নাভালনির

সহসাই রাশিয়ায় ফিরছেন দেশটির বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি। বিষপ্রয়োগের শিকার হওয়া নাভালনি কয়েকদিন আগেই কোমা থেকে বেরিয়ে এসেছেন। ধীরে ধীরে সুস্থও হয়ে উঠেছেন। তাই তার রাশিয়ায় ফেরার বিষয়ে যথেষ্ট সম্ভাবনা তৈরি হয়েছে। খবর এপির।

আলেক্সি নাভালনি মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেছেন, ‘অন্য কোন বিকল্পের কথা কখনও ভাবা হয়নি। বেশ কিছুদিন কোমায় থাকা নাভালনির ভেন্টিলেটর সোমবার খুলে নেয়া হয়েছে। চিকিৎসকদের বরাত দিয়ে ফক্স নিউজ জানিয়েছে তিনি কিছুক্ষণের জন্য দাঁড়াতেও পেরেছিলেন।

মঙ্গলবার বার্লিনে হাসপাতালের বিছানায় বসা অবস্থায় নিজের একটি ছবি তার ইনস্টাগ্রাম একাউন্টে পোস্ট করে রুশ ভাষায় নাভালনি লেখেন, ‘হাই, আমি নাভালনি। আপনাদের কথা খুব মনে পড়েছে।

আমি এখনও খুব বেশি কিছু করতে পারছি না। তবে গতকাল সারাদিন আমি নিজে নিজেই শ্বাস নিতে পেরেছি’। ওই ছবিতে দেখা গেছে তার স্ত্রী ইউলিয়া তাকে জড়িয়ে ধরে আছেন, সঙ্গে তার দুই সন্তানও রয়েছে। ইনস্টাগ্রামে নাভালনির এই পোস্টের পরই তার রাশিয়ার ফেরার পরিকল্পনার কথা ঘোষণা করা হয়।

মঙ্গলবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা এক জার্মান কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানায়, নাভালনি এক জার্মান কৌঁসুলিকে বলেছেন, তিনি সুস্থ হয়ে ওঠা মাত্রই রাশিয়া ফিরে যাওয়ার পরিকল্পনা করেছেন। পরে নাভালনির মুখপাত্র টুইটারে বিষয়টি নিশ্চিত করেন। প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনি গত ২০ আগস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন। নাভালনিকে সোভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক নোভিচক দেয়ার কথা জানানো হয়। সুইডেন এবং ফ্রান্সের পরীক্ষাগারেও নাভালনিকে নোভিচক বিষ প্রয়োগের প্রমাণ পাওয়া গেছে বলে জানায় জার্মানি। তবে রাশিয়া শুরু থেকেই বিষপ্রয়োগের অভিযোগ অস্বীকার করে আসছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬