শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় দেশে ৪৬ দিনের মধ্যে সবচেয়ে কম মৃত্যু

করোনায় দেশে ৪৬ দিনের মধ্যে সবচেয়ে কম মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় দৈনিক রোগী শনাক্ত ও মৃত্যুর হার কমেছে। গত ৪৬ দিনের মধ্যে দৈনিক বিবেচনায় সবচেয়ে কম মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৬১৫ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪৮২৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৩৭৫ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ৯৬৯ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৩৬০টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ লাখ ৭০ হাজার ১০৬টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৩৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪১ শতাংশ।

বুধবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ১৬ জন পুরুষ ও ৫ জন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২০ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন , ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন এবং ৬০ বছরের বেশি বয়সী দশজন রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রামে ৫ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ৪ জন এবং সিলেটে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩১২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৩২০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৯৬ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৬০ হাজার ৪৮৯ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৭ হাজার ৮০৯ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১১৭০ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২২৫৪ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৪ লাখ ৭০ হাজার ৯৬১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ১৯ হাজার ২০৭ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৮ হাজার ২৪৬ জন।

১৬ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২১ জন, যা শূন্য দশমিক ৪৪ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪১ জন, যা শূন্য দশমিক ৮৫ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১০ জন, যা দুই দশমিক ২৮ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৮৬ জন, যা ৫ দশমিক ৯৩ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬২৫ জন, যা ১২ দশমিক ৯৬ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩১৩ জন, যা ২৭ দশমিক ২২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৪২৭ জন; যা ৫০ দশমিক ৩২ শতাংশ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন