শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চিত্রশালায় চিত্রকর্ম ও আলোকচিত্র প্রদর্শনী ‘মুক্তির মহানায়ক’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টর ॥ রং-তুলির আঁচড়ে উদ্ভাসিত হয়েছে জাতির পিতার মুখচ্ছবি। উপস্থাপিত হয়েছে অবিসংবাদিত নেতার জীবনের নানা অধ্যায়। দেখা মেলে বঙ্গন্ধুর বর্ণিল রাজনৈতিক ও সংগ্রামী জীবনচিত্র। শুধু তাই নয়, সেসব ছবিতে রয়েছে শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও আশা-আকাক্সক্ষার প্রতিচ্ছবি। চিত্রকর্মগুলো আঁকা হয়েছিল ‘বঙ্গবন্ধু : জীবন থেকে চিত্রপটে’ শীর্ষকে একটি আর্ট ক্যাম্পে। বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে ১০০ শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল আর্ট ক্যাম্পটি। শত চিত্রকর্মের সেই শিল্পসম্ভার এখন প্রদর্শিত হচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায়। চিত্রকর্মের সঙ্গে আছে স্বাধীনতার মহান স্থপতির জীবননির্ভর আলোকচিত্র। চিত্রকর্ম ও আলোকচিত্রে সজ্জিত প্রদর্শনীটির শিরোনাম ‘মুক্তির মহানায়ক’। চিত্রশালার ১ ও ২ নং গ্যালারিতে চলছে এই শিল্পায়োজন। মহামারীর কারণে শিল্পরসিকরা মূলত ভার্চুয়াল মাধ্যমে অবলোকন করছেন এই প্রদর্শনী। িি.িংযরষঢ়ধশধষধ. মড়া.নফ ঠিকানায় দর্শকরা দেখতে পারছেন প্রদর্শনী। তবে কেউ চাইলে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সরাসরিও দেখার সুযোগ পাচ্ছেন শিল্পকলা একাডেমি আয়োজিত প্রদর্শনীটি। সেক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে প্রদর্শনালয়ে। মুজিববর্ষ এবং জাতীয় শোক দিবস উপলক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীটির প্রসঙ্গে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জনকণ্ঠকে বলেন, জাতির পিতার জন্মশতবর্ষ এবং জাতীয় শোক দিবস এক সূত্রে গাঁথা হয়েছে এ আয়োজনে। তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর স্বপ্ন, আদর্শ ও সংগ্রামী জীবনের অনুপ্রেরণা ছড়িয়ে শিল্পিত প্রকাশ এই প্রদর্শনী। এতে নতুন প্রজন্ম পরিপূর্ণভাবে বঙ্গবন্ধুর জীবনাদর্শ জানার বিষয়ে আরও বেশি আগ্রহী হবে।

তরুণ শিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রখ্যাত শিল্পীদের আঁকা ছবিও রাখা হয়েছে এই আয়োজনে। প্রতিটি ক্যানভাসেই নানা অভিব্যক্তিতে মূর্ত হয়েছেন বঙ্গবন্ধু। সেই সঙ্গে উঠে এসেছে তার জীবনের রাজনৈতিক ঘটনাপ্রবাহ। চিত্রকরদের চিত্রপটে বাদ যায়নি বঙ্গবন্ধুর ব্যক্তিজীবনও।

শীর্ষ সংবাদ:
বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত