বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরাজুল ইসলাম হাসপাতালে র‌্যাবের অভিযান

সিরাজুল ইসলাম হাসপাতালে র‌্যাবের অভিযান

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মালিবাগে ডাঃ সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট, সার্জিক্যাল সামগ্রীসহ নানা অনিয়ম পেয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ অপরাধে তাদের ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় শুরু হয় অভিযান এবং শেষ হয় বিকেলে। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। দুপুরে সাংবাদিকরা সেখানে ভিড় জমালে অভিযান শেষে তিনি জানান, হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাবে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট পাওয়া গেছে। হাসপাতালের রোগীদের জন্য ব্যবহৃত নানা সার্জিক্যাল সামগ্রীর মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে বলে আমরা দেখেছি। ল্যাবের ভেতরের অবস্থাও করুণ। এছাড়াও হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব ও করোনা ইউনিট একই ফ্লোরে অবস্থিত। একটা হাসপাতালের এক ফ্লোরে কখনোই এ দুই ইউনিট রাখতে পারে না। এসব অনিয়মের কারণে তাদের ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে স্বাস্থ্য অধিদফতরের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন। তারা হাসপাতালটিকে অনিয়মগুলো সংশোধনের কিছু পরামর্শ দিয়েছে। এগুলো ঠিক করতে তাদের সাতদিনের সময় দেয়া হয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর ও মন্ত্রণালয়ের টাস্কফোর্সও সমন্বিতভাবে এই অভিযানে অংশ নেয়। হাসপাতালটি অন্য হাসপাতাল থেকে রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে নিজেদের প্যাডে রিপোর্ট দিত। রক্ত সঠিক তাপমাত্রায় সংরক্ষণ করা হয়নি এবং সাধারণভাবে ফ্রিজিং করা হয়। তবে আরও একাধিক অভিযোগ আমলে নিয়ে অভিযান পরিচালনা করে র‌্যাব। নকল মাস্কের বিরুদ্ধে অভিযান ॥ এদিকে করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাংকের অর্থায়নের প্রকল্পের আওতায় মাস্ক সরবরাহকারী ‘সিম কর্পোরেশন’ নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ওই প্রকল্পের অধীনে স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সুরক্ষা সামগ্রী সরবরাহের কথা থাকলেও নি¤œমানের এন৯৫ মাস্ক কিনেছিল সিম কর্পোরেশন। এমনকি এখনও কোন মাস্ক সরবরাহ না করেই অর্থ তুলে নিয়েছে। মঙ্গলবার রাজধানীর মহাখালী ডিওএইচএস এলাকার ১ নম্বর সড়কে প্রতিষ্ঠানটির কার্যালয়ে অভিযান চালানো হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামানের নেতৃত্বে পরিচালিত এ অভিযানে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান বলেন, একটি প্রজেক্টে এন৯৫ মাস্ক সরবরাহের কথা থাকলেও প্রতিষ্ঠানটি নকল মাস্ক ক্রয় করে। তবে তারা এখনও কোন মাস্ক সরবরাহ করেনি। অভিযান শেষে প্রতিষ্ঠানটির সব কাগজপত্র খতিয়ে দেখা হয়। জানান গেছে, বিশ্বব্যাংকের একটি প্রকল্পের আওতায় সরবরাহের জন্য নি¤œমানের নকল এন৯৫ মাস্ক ক্রয় করেছে সিম কর্পোরেশন। অভিযানকালে প্রতিষ্ঠানটির কার্যালয়ে প্রায় দুই লাখ ১০ হাজার পিস নকল এন৯৫ মাস্ক পাওয়া যায়। নকল মাস্কগুলোর মোড়কে সিভিল গ্রেড লেখা রয়েছে, অথচ এগুলো স্বাস্থ্যসেবা কর্মীদের ব্যবহারের জন্য সরবরাহের কথা।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী