সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী

‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ করোনা ভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার পরও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনীর বদলে অটো পাসের চিন্তা-ভাবনা আপাতত নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

তিনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার পরিস্থিতির ওপর তিনটি বিকল্প চিন্তা মাথায় রেখে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে আগামী সপ্তাহে।

আর পঞ্চম শ্রেণির নিচের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিজ নিজ স্কুলে হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

আজ বুধবার (১২ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ পরিকল্পনার কথা জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন। প্রাথমিক সমাপনী পরীক্ষা নিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা আছে। কিন্তু এই পরীক্ষাটা নিতে হলে আমাদের পাঠদানের যে সময় আছে, সেই সময়টা পাচ্ছি না।

‘আমরা সেপ্টেম্বরের দিকে যদি স্কুল খুলে দিতে পারতাম, তাহলে শর্ট সিলেবাসে একটা পরীক্ষা (প্রাথমিক সমাপনী) নেওয়ার চিন্তা-ভাবনা ছিল। আমরা শর্ট সিলেবাস করে পরীক্ষাটা নেব। না হলে কেন্দ্রীয় পরীক্ষা হবে না। আবার যদি তা না (সেপ্টেম্বরে না খুলে) হয়, অক্টোবরের দিকে খুলে, তাহলে ৫০ নম্বরের পরীক্ষার ব্যবস্থা করতে পারি কি-না? যদি সম্ভব হয়, তাহলে এমসিকিউ করতে পারি ৫০ নম্বরের। এগুলো আমাদের চিন্তা-ভাবনা। পরীক্ষা (প্রাথমিক সমাপনী) আমরা রাখব, পরীক্ষার কোনো বিকল্প নেই। ’

প্রতিমন্ত্রী বলেন, এখন যেহেতু সেপ্টেম্বরে স্কুল খুলতে পারব কি-না বলতে পারছি না, অক্টোবর-নবেম্বরের দিকে খুললে, তখন কী অবস্থা হবে- আমরা একটা মূল্যায়নের ভিত্তিতে স্কুলে স্কুলে পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা করছি।

অক্টোবরে না খুললে কী পদক্ষেপ নেওয়া হবে- প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, অক্টোবরে না খুললে নভেম্বরে খুলবে, নবেম্বরে না খুললে তখন বিকল্প ব্যবস্থা নেব। তবে সেই বিকল্প ব্যবস্থার কথা জানাননি প্রতিমন্ত্রী।

সমাপনী পরীক্ষার বদলে অটো পাসের চিন্তা-ভাবনার কথা আমরা শুনেছি- এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, না। এ রকম কোনো চিন্তা-ভাবনা আমাদের নেই, অটো পাসের চিন্তা নেই। এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি যে পরীক্ষা নেওয়া হবে না। এ রকম হুট করে বলা যায় না।

‘অটো পাসের বিষয়টা, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের ওখানে আমাদের মাধ্যমিকের সচিব এবং আমাদের সিনিয়র সচিব কথা বলেছেন, এটা নিয়ে (অটো পাস) আলোচনা করেছেন যে এ রকম কিছু করা যায় কি-না’

প্রতিমন্ত্রী বলেন, আমাদের বিশেষজ্ঞ আছে, অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, আমরা তাদের নিয়ে বসে একটা ডিসিশন দেব। আমরা যাই করি আমাদের অভিভাবক আছেন, আমরা সার-সংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠাব। তিনি যেটি অনুমোদন করে দেবেন, আমরা সেটি বাস্তবায়ন করব।

প্রাথমিক সমাপনী নিয়ে তিনটি পরিকল্পনার সার-সংক্ষেপ আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে জানান প্রতিমন্ত্রী। এর আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনীর পাশাপাশি অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এ বছর বাতিলের প্রস্তাব করে অনুমোদনের জন্য সার-সংক্ষেপ পাঠানো হচ্ছে বলে মঙ্গলবার (১১ আগস্ট) জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন।

অন্য শ্রেণিগুলোর বার্ষিক পরীক্ষা স্কুলেই

পঞ্চম শ্রেণির নিচের ক্লাসের শিক্ষার্থীদের পরীক্ষার কী হবে- জানতে চাইলে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, তাদের বার্ষিক পরীক্ষা হবে স্কুলে স্কুলে।

অনলাইনে পরীক্ষা নেওয়ার কোনো চিন্তা-ভাবনা আছে কি-না, প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, না। আমরা অনলাইনে ক্লাস করিয়েছি। কিন্তু অনলাইনে পরীক্ষা নেওয়ার এখনও কোনো চিন্তা-ভাবনা নেই। প্রয়োজন হলে নেওয়া যেতে পারে। ডিজিটাল বাংলাদেশ, আমরা ডিজিটাল পদ্ধতিতে করতে পারি যদি সম্ভব হয়। তবে এ নিয়ে আমরা কোনো চিন্তা-ভাবনা করিনি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক