সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের

করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের
  • # বেশি ভাড়া আদায় ও স্বাস্থ্যবিধি না মেনে পরিবহন চালালে কঠোর ব্যবস্থার নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য বিভাগের নিয়মিত করোনা বুলেটিন একেবারে বন্ধ না করে সপ্তাহে দুই দিন প্রচারের জন্য আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সিলেট জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময়কালে তিনি আহ্বান জানান।

কাদের বলেন, করোনা সংক্রমণ, মৃত্যুসহ প্রতিদিন আপডেট নিয়ে স্বাস্থ্যবিভাগ যে বুলেটিন প্রকাশ করত, তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আমি এই বুলেটিন সপ্তাহে অন্তত দুই দিন প্রচারের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

না হয় সংক্রমণ বিস্তারে জনমানুষের মাঝে শৈথিল্য দেখা দেয়ার পাশাপাশি গুজবের ডালপালা বিস্তারের আশঙ্কা থাকে। তাই বিষয়টি বাস্তবতার নিরিখে স্বাস্থ্যবিভাগ বিবেচনায় নেবেন বলে আশা করছি।

ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে নিজ মন্ত্রণালয়ের কর্মকা- নিয়েও কথা বলেন। কাদের বলেন, উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ না হলে সরকারের ব্যয় বেড়ে যায়। সয়মতো নির্মাণকাজ শেষ করতে ব্যর্থ হওয়া ঠিকাদার এবং তদারককারী প্রকৌশলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

চীনে নতুন করোনাভাইরাস সংক্রমণের পর এ বিষয়ে হালনাগাদ তথ্য জানাতে গত ৮ ফেব্রুয়ারি নিয়মিত সংবাদ সম্মেলনের আয়োজন শুরু করে আইইডিসিআর। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের পরিচালক ডা. সেব্রিনা ফ্লোরা তখন সাংবাদিকদের উপস্থিতিতে বিভিন্ন তথ্য উপস্থাপনের পাশাপাশি বিভিন্ন প্রশ্নের উত্তরও দিতেন। মাঝে-মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকও সংবাদ সম্মেলনে আসতেন।

আট মার্চ দেশে প্রথম করোনা রোগি সনাক্ত হয়। কোভিড-১৯ রোগী শনাক্তের পর গত মার্চে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয় স্বাস্থ্য অধিদপ্তর। আইইডিসিআরের পরিবর্তে সংবাদ সম্মেলন করা হয় স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবন থেকে। সেব্রিনা ফ্লোরার পরিচালনায় ওই সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও তার বাসা থেকে যোগ দিতেন কখনও কখনও।

তখনও ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নিয়ে প্রশ্ন করার সুযোগ ছিল গণমাধ্যমের কর্মীদের। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে সে সুযোগ বাদ দেয়া হয়। তখন সংবাদ সম্মেলন হয়ে যায় সংবাদ বুলেটিন। বুলেটিন চালুর পর অধিকাংশ দিনই সর্বশেষ তথ্য নিয়ে হাজির হচ্ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ডা. নাসিমা সুলতানা। বুধবার থেকে সেই ভিডিও বুলেটিন প্রচার বন্ধ করে শুধু প্রেস রিলিজ দিয়ে সাংবাদিকদের তথ্য জানানো শুরু হওয়ার কথা।

এর কারণ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পরিস্থিতির উন্নতি ঘটায় এখন আর বুলেটিন প্রচার করার প্রয়োজন দেখছেন না তারা। চার-পাঁচ মাস ধরে তো বুলেটিন হলই। এখন তো আল্লাহর রহমতে পরিস্থিতি অনেকটাই ভালো। আমরা মনে করি এখন সংক্রমণ কমে আসছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে। এ কারণে আমাদের সিদ্ধান্ত নিয়মিত একজন ব্যক্তি দিয়ে বুলেটিন না করে প্রেস রিলিজ দেয়া।

বুধবার সর্বশেষ ভিডিও বুলেটিনে এসে একদিনে আরও ৪২ জনের মৃত্যু এবং ২ হাজার ৯৯৫ জন নতুন রোগী শনাক্ত হওয়ার কথা জানান অধ্যাপক নাসিমা সুলতানা অধ্যাপক নাসিমা সুলতানা। নাসিমা সুলতানা বলেন, আপনারা ইতোমধ্যে জেনে গেছেন, আগামীকাল থেকে এই অনলাইন বুলেটিন আর হবে না। তবে আগের মতই প্রেস রিলিজ আকারে তথ্য জানিয়ে দেয়া হবে।

বিআরটিএ ও বিআরটিসির সিলেট জোনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের ‘গণপরিবহনের সরকারি নির্দেশনা মেনে চলা হচ্ছে না’ বলে ক্ষোভ প্রকাশ করেন।

তিনি বলেন, কিছু কিছু গণপরিবহনে করোনাকালের জন্য গৃহীত ব্যবস্থা হিসেবে সমন্বিত ভাড়া মেনে চলছে না এবং স্বাস্থ্যবিধি না মেনে গাড়ি চালানোর অভিযোগ পাওয়া যাচ্ছে। আবার কেউ কেউ অর্ধেক আসন খালি রাখার প্রতিশ্রুতি ভঙ্গ করে শতভাগ আসনে যাত্রী পরিবহন করছেন। আগে এই প্রবণতা না থাকলেও ঈদের সময় থেকে সব আসনে যাত্রী তোলার প্রবণতা দেখা যাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এটা অত্যন্ত দুঃখজনক। এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে নির্দেশনা পালন ও স্বাস্থ্যবিধি পালনে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার প্রতিও আহ্বান জানাই।

আইন প্রয়োগকারী সংস্থা ও বিআরটিএ’কে অভিযুক্ত পরিবহনের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়ার পাশাপাশি পরিবহন মালিক ও শ্রমিকদের সহযোগিতা কামনা করেন সড়ক পরিবহন মন্ত্রী।

বিশ্বের বিভিন্ন দেশে করেনোভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ শুরু হয়েছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, এই অবস্থায় আমাদের সচেতনতা আরও বাড়ানো জরুরি। বিশেষ করে ঢাকায় লক্ষণ ছাড়াও সংক্রমণ ঘটছে বলে বিশেষজ্ঞরা বলছেন। একদিকে আমাদের মাস্ক পরিধান করা অতি আবশ্যক এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, অন্যদিকে প্রতিরোধ বব্যস্থা জোরদারে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। করোনাভাইরাস আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের রোগমুক্তিও কামনা করেন সেতুমন্ত্রী।

স্বল্পসময়ে ভূমি অধিগ্রহণ বিষয়ক কার্যাদি সম্পাদনে জেলা প্রশাসকদের অধিকতর সক্রিয়তার ওপর গুরুত্ব দিতে ওবায়দুল কাদের বলেন, ভূমি অধিগ্রহণে জটিলতা দেখা দিলে নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হয়। জেলা প্রশাসনের সাথে প্রকল্প এলাকার সড়ক প্রকৌশলীদের সমন্বয় বাড়ানোর পাশাপাশি এ সমস্যা সমাধানে প্রয়োজন হলে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা গ্রহণের পরামর্শ দেন তিনি।

প্রকৌশলীদের মাঠ পর্যায়ে চলমান সড়ক নির্মাণ ও সংস্কারকাজে নিবিড় তদারকি এবং পরিদর্শন বাড়ানোর পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতে পদোন্নতি ও পদায়নের ক্ষেত্রে জ্যেষ্ঠতার পাশাপাশি মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা বিবেচনায় নেয়া হবে।

তিনি বলেন, সিলেটবাসীর দীর্ঘ প্রত্যাশিত ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে। এশীয় ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি এ মহাসড়ক উন্নয়নে অর্থায়ন চূড়ান্ত করেছে। সিলেট শহর থেকে বিমানবন্দর এবং কুমারগাঁও হতে বাদাঘাট হয়ে বিমানবন্দর পর্যন্ত সড়ক দু’টি চারলেনে উন্নীত করার কাজও শীঘ্রই শুরু হতে যাচ্ছে বলে এসময় মন্ত্রী জানান।

ভিডিও কনফারেন্সে অন্যান্যর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. শাহারিয়ার হোসেন, সিলেট সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহাসহ বিভিন্ন সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে