শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণনা শিক্ষায় সহায়ক, এখনও খেলে গ্রামীণ শিশু-কিশোররা

গণনা শিক্ষায় সহায়ক, এখনও খেলে গ্রামীণ শিশু-কিশোররা
  • উত্তরাঞ্চলের জনপ্রিয় খালগুটি খেলা

জাহাঙ্গীর আলম শাহীন ॥ গ্রামবাংলার শিশু ও কিশোর-কিশোরীদের মাঝে এক সময়ের জনপ্রিয় খেলা ‘খালগুটি’। এই খেলা এখন বিলুপ্তির পথে। এক সময় উত্তরাঞ্চলের জেলাগুলোতে গ্রীষ্মকালে বাঁশঝাড়ের ছায়া ও বড় বৃক্ষের ছায়াতলে শিশু, কিশোর ও কিশোরীরা নিম ফলের গুটি কিংবা পাথর কুড়িয়ে এই খালগুটি খেলত। এখন এই দৃশ্য তেমন চোখে পড়ে না। তবে লালমনিরহাটের প্রত্যন্ত গ্রামগুলোতে মাঝে মাঝে এই খেলা খেলতে দেখা যায়। এখনও কালের সাক্ষী হয়ে ঐতিহ্যবাহী এই খেলাটি টিকে আছে।

খালগুটি খেলা উত্তরাঞ্চলে এক সময় জনপ্রিয় খেলা ছিল। মাটিতে ১০টি গর্ত করে প্রতিটি গর্তে পাঁচটি করে নিম ফলের গুটি কিংবা যেকোন গুটি খালে রেখে দিয়ে খেলতে হয়। প্রত্যন্ত অঞ্চলের শিশুরা এক সময় গাছের ছায়াতলে সুশীতল পরিবেশে খেলার ছলে সংখ্যা গণনা শিখে যেত। সাধারণত গ্রীষ্মকালে গরমে অতিষ্ঠ শিশু, কিশোর ও কিশোরীরা বাঁশঝাড়ের ছায়ায় এবং বড় বৃক্ষের ছায়াতলে এই খেলাটি খেলত।

দেশ এখন ডিজিটাল। বাংলাদেশের প্রায় প্রতিটি গ্রামেই বিদ্যুত সংযোগ আছে। ফলে প্রত্যন্ত অঞ্চলেও প্রযুক্তির ব্যবহার অনেক বেড়েছে। স্বল্প আয়ের পরিবার হলেও প্রায় প্রতিটি ঘরে টিভি ও স্মার্টফোন রয়েছে। শিশুরা ঝুঁকে পড়েছে প্রযুক্তিনির্ভর বিভিন্ন খেলায়। মোবাইল ফোনে কার্টুন, নানা বিনোদনমূলক অনুষ্ঠান ও বিভিন্ন ধরনের গেমস খেলে সময় কাটায়। মাঠে গিয়ে খেলার সময় নেই তাদের। সাম্প্রতিক করোনা দুর্যোগের কারণে স্কুল বন্ধ। টিউশন, প্রাইভেট কোচিংও বন্ধ। শিশু, কিশোর ও কিশোরীরা একটু হলেও অবসর সময় পেয়েছে। তাই তারা গ্রামীণ এই খেলা নিয়ে মেতে আছে।

লালমনিরহাট খোর্দ্দসাপটানা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মোছাঃ সুলতানা রাজিয়া জানান, গ্রামীণ খেলাগুলোকে হারিয়ে যেতে দেয়া যাবে না। শিশুদের এই গ্রামীণ খেলা বাংলার ঐতিহ্য। গ্রামীণ এসব খেলা শিক্ষামূলক। শিশু ও কিশোর-কিশোরীরা এই খেলা থেকে সংখ্যা গণনা শিখতে পারে। তাই শিশুদের শিক্ষা ব্যবস্থাকে আনন্দমুখর করতে গ্রামীণ বিলুপ্তপ্রায় খেলাগুলোকে জনপ্রিয় করে তুলতে হবে। খালগুটি খেলা প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে প্রচলন করা যেতে পারে। এতে শিশুরা খেলার ছলে গণনা শিখবে। আর গ্রামবাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলাটি গ্রামীণ শিশু, কিশোর-কিশোরীদের মাঝে বেঁচে থাকবে। হবে বাংলার ঐতিহ্য রক্ষা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ গোলাম নবী জানান, ঐতিহ্যবাহী এই খালগুটি খেলা অবশ্যই প্রাক প্রাথমিক শিক্ষায় যোগ করা যায়। খেলাটি শিক্ষামূলক। শিশুরা খেলার ছলে সংখ্যা কাউন্ট করা শিখতে পারবে। প্রাক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা আনন্দমুখর হবে। যেহেতু এটি এই অঞ্চলের এক সময়ের জনপ্রিয় খেলা, তাই সবাই খেলাটি সহজে গ্রহণ করতে পারবে। এ জেলার ঐতিহ্য রক্ষায় প্রাক প্রাথমিকে খালগুটি খেলা যোগ করার উদ্যোগ নেয়া হবে।

লালমনিরহাটের জেলা প্রশাসক মোঃ আবু জাফর জানান, গ্রামবাংলার এক সময়ের জনপ্রিয় বিভিন্ন খেলাধুলাকে ধরে রাখতে বর্তমান সরকার নানা উৎসাহ দিয়ে আসছে। প্রতিটি প্রাক প্রাথমিক স্কুলে খালগুটি খেলা চালু করার উদ্যোগ নিলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। গ্রামবাংলার ঐতিহ্য রক্ষা করতে হবে। তা না হলে বাঙালী স্বকীয়তা হারিয়ে ফেলবে।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া