বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব কে হচ্ছেন

স্টাফ রিপোর্টার ॥ আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের পরবর্তী সচিব কে হচ্ছেন তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। এখন পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া শুরু হয়নি। শীঘ্রই হয়ত নিয়োগের বিষয়টি নিষ্পত্তি হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, ১৯৯৮ সালের জন্মলগ্ন থেকে লেজিসলেটিভ ও সংসদ বিভাগে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ও বিপক্ষের দু’টি ধারা বিরাজমান। লেজিসলেটিভ ও সংসদ বিভাগে বর্তমানে একজন অতিরিক্ত সচিব ও সাতজন যুগ্ম-সচিব কর্মরত রয়েছেন। দুটি অতিরিক্ত সচিব পদ থাকলেও একটি পদ দীর্ঘদিন যাবত শূন্য।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস গত ২১ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর সচিব পদটি শূন্য হয়। এ বিভাগের সিনিয়র সচিব শহিদুল হকের তিন দফায় চুক্তির মেয়াদ পাঁচ বছর সমাপ্ত হওয়ার পর গতবছর ৩ নবেম্বর অতিরিক্ত সচিব নরেন দাসকে সচিব (চলতি দায়িত্ব) পদে নিয়োগ দেয়া হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লেজিসলেটিভ ও সংসদ বিভাগে যারা কর্মরত আছেন তাদের মধ্যে একজন জ্যেষ্ঠতম কর্মকর্তা অতিরিক্ত সচিব। তিনি ভিন্ন মতাবলম্বী রাজনৈতিক আদর্শের হওয়ায় মুক্তিযুদ্ধের স্বপক্ষের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে তার সঙ্গত কারণে মানসিক দূরত্ব রয়েছে। এ প্রেক্ষিতে কেউ কেউ মনে করছেন, এই বিভাগের অবসরপ্রাপ্ত প্রগতিশীল সাবেক দুই কর্মকর্তার মধ্যে যে কোন একজনকে এ সময়ের জন্য সরকার চুক্তিভিক্তিক নিয়োগ দিয়ে পরিস্থিতি সরকারের রাজনৈতিক অনুকূলে রাখতে পারে।

সূত্র জানায়, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের চাকরি বিশেষায়িত ও টেকনিক্যাল প্রকৃতির। তাদের নিয়োগের একটি নির্ধারিত বিধিমালা রয়েছে। এটি হচ্ছে লেজিসলেটিভ ও ড্রাফটিং কর্মকর্তা নিয়োগ বিধিমালা, ১৯৯৮। এই বিধিমালার তফসিলভুক্ত পদে শুধুমাত্র লেজিসলেটিভ ও সংসদ বিভাগের কর্মকর্তারা পদোন্নতির মাধ্যমে নিয়োগের যোগ্য।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records