রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দারিদ্র্য মুক্তিতে ব্যাংকের ঋণ প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার ॥ ন্যাশনাল ব্যাংক সারাদেশে সাড়ে তিন শতাংশ সুদে বিনা জামানতে দরিদ্র মানুষের মাঝে ঋণ বিতরণ করবে। ব্যাংকের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদারের নির্দেশনায় ন্যাশনাল ব্যাংক এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার ২০১৫ সালে তার স্বপ্নের ‘দারিদ্র্য মুক্তি’ ঋণ প্রকল্প ন্যাশনাল ব্যাংকে চালু করেন। এর আওতায় রাজশাহী ও ময়মনসিংহসহ দেশের কয়েকটি জেলায় দরিদ্র মানুষের স্বাবলম্বী হবার লক্ষ্যে বিনা জামানতে ৫ শতাংশ সরল সুদে ঋণ প্রদান করা হয়। সে সময় যখন ব্যাংকসমূহে সাধারণ ঋণে সুদের হার ছিল ১৪ থেকে ১৫ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ব্যাংকসমূহকে সর্বোচ্চ ৯ শতাংশ হারে সুদ গ্রহণের সীমা নির্ধারণ করে দিয়েছে।

তারই ধারাবাহিকতায় ব্যাংকের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার এই প্রকল্পের আওতা বাড়িয়ে সারাদেশে চালু করার নির্দেশনা প্রদান করেন এবং এই প্রকল্পে সুদের হার কমিয়ে ৩.৫ শতাংশ নির্ধারণ করে দেন। এই সিদ্ধান্তের ফলে এই করোনা মহামারীকালে ন্যাশনাল ব্যাংকের এমন মানবিক প্রকল্প অনন্য উদাহরণ হয়ে থাকবে।

ন্যাশনাল ব্যাংকের ৪৩৯তম বোর্ড সভায় ব্যাংকের পরিচালক রিক হক সিকদার জানান যে, ‘দারিদ্র্য মুক্তি প্রকল্পের আওতায় যে সকল মানুষকে ঋণ প্রদান করা হয়েছে তাদের ঋণ ফেরতের হার ৯৮ শতাংশ। বাংলাদেশে বেসরকারী ব্যাংকসমূহের মধ্যে ইসলামী ব্যাংকের পর ন্যাশনাল ব্যাংকে রুরাল ব্যাংকিং শাখা সর্বোচ্চ। ফলে আমাদের জন্য এই জাতীয় প্রকল্প অত্যন্ত ভাল এবং দেশের মানুষের জন্য কল্যাণকর, বিশেষ করে এই করোনা মহামারীতে যখন দরিদ্র মানুষ সবচেয়ে কষ্টে আছে।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records