মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিঅ্যান্ডএ টেক্সটাইলের ৩ পরিচালককে ১৪ কোটি টাকা জরিমানা

সিঅ্যান্ডএ টেক্সটাইলের ৩ পরিচালককে ১৪ কোটি টাকা জরিমানা

অনলাইন ডেস্ক ॥ সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেডের পরিচালকরা বিনিয়োগকারীদের না জানিয়ে শেয়ার বেশি দামে বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা করায় কোম্পানির ৩ পরিচালককে ১৪ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের নিয়মিত কমিশন সভায় এই জরিমানা সিদ্ধান্ত নিয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, বস্ত্র খাতের এই কোম্পানির ৩ পরিচালক কোম্পানির খারাপ অবস্থা আগে থেকেই জানতেন। তারা জানতেন যে কোম্পানি র কার্যক্রম বন্ধ হয়ে যাবে। সে তথ্য তারা গোপন করে বিনিয়োগকারীদের বুঝতে না দিয়ে তাদের শেয়ার সাধারণ বিনিয়োগাকারীদের কাছে বিক্রি করে দেন। এই বিক্রি ঘোষণা দিয়ে করার কথা থাকলেও সেই আইন ভেঙেছেন তারা। এই পরিচালকরা শেয়ার বিক্রি করে দেওয়ার পরপরই ঘোষণা দিয়ে কোম্পানির কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

কোম্পানিটির কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় শেয়ারের দাম কমে যায়। ১২ টাকার শেয়ার নেমে আসে ২ টাকায়, ফলে মূলধন হারায় অনেক বিনিয়োগকারী।

বিএসইসি বলছে, এভাবে তারা পরিকল্পিতভাবে সাধারণ বিনিয়োগকারীদের ঠকিয়ে নিজেরা লাভবান হন।

সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক রোখসানা মোর্শেদকে ৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

তিনি ৭৯ লাখ ৪ হাজার শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বেশি দামে বিক্রি করে ৬ কোটি ৯৮ লাখ টাকা মুনাফা করেছেন বলে বিএসইসির তদন্তে বেরিয়ে আসে।

শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে রোখসানা মোর্শেদ আর কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

সিঅ্যান্ডএ টেক্সটাইলের আরেক পরিচালক শারমিন আক্তার লাভলিকে ৪ কোটি টাকা জরিমানা করেছে বিএসইসি।

তিনি ৩০ লাখ ৩২ হাজার ৪০টি শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বেশি দামে বিক্রি করে ৩ কোটি ৬১ লাখ টাকা মুনাফা করেন। তিনিও আর কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

আরেক পরিচালক বাংলাদেশ সুজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ কোটি টাকা জরিমানা করে বিএসইসি।

২০১৫ সালে ১৬ টাকায় লেনদেন হচ্ছিল সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার। ২০১৬ সালের শেষের দিকে নেমে আসে ৭ টাকায়। তারপর বিনিয়োগকারীদের ঠকানোর জন্য দাম ১৩ টাকায় ওঠানো হয় এই শেয়ারের দাম। তখন শেয়ার বিক্রি করে ২০১৭ সালের জুনে বন্ধ করে দেওয়া হয় কোম্পানির কার্যক্রম।

পুঁজিবাজারে ২০১৫ সালে তালিকাভুক্ত হয় সিঅ্যান্ডএ টেক্সটাইল।

সিঅ্যান্ডএ টেক্সটাইল বর্তমানে লেনদেন হয় ‘জেড’ ক্যাটাগরিতে। কোম্পানিটির শেয়ার লেনদেন হচ্ছে ১ টাকা ৭০ পয়সায়।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records