বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ববাজারে বিক্রি হচ্ছে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে স্বর্ণ

বিশ্ববাজারে বিক্রি হচ্ছে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে স্বর্ণ

অনলাইন রিপোর্টার ॥ লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। বিশ্ববাজারে বিক্রি হচ্ছে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে। গত ৯ বছরে স্বর্ণের বাজার এতোটা অস্থির হয়নি। সোমবার (২৭ জুলাই) আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৪৯৫২ গ্রাম) স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ৯২৩ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৬২ হাজার ৫০০ টাকা। যা এখন পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড।

এর আগে স্বর্ণের সর্বোচ্চ মূল্য রেকর্ড হয়েছিলো ২০১১ সালে। ওই বছর ৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ৯২১ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৬২ হাজার ৩৩০ টাকা। এর পর থেকে স্বর্ণের দামের উত্থান-পতন হলেও এই রেকর্ড আর ভাঙ্গেনি। কিন্তু সোমবার স্বর্ণের দামের অতীতের সকল রেকর্ড ভেঙ্গে যায়।

এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জানুয়ারিতে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিলো ১ হাজার ৫১৯ ডলার ৫০ সেন্ট। চলমান নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাম্প্রতিক সময়ে খুব কম মানুষই স্বর্ণ কিনতে গিয়েছেন। তারপরও এর দাম বেড়েই চলেছে। স্বর্ণের দাম যে গতিতে বাড়ছে, এতে কয়েক সপ্তাহের মধ্যে তা ২ হাজার ডলারে পৌঁছে যেতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, সোমবার স্থানীয় সময় সকাল ৮টায় সংযুক্ত আরব আমিরাতে প্রতি গ্রাম স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ২১৬ দশমিক ২৫ দিরহাম বা ৫৮ দশমিক ৮৮ মার্কিন ডলার। এর সঙ্গে ৫ শতাংশ ভ্যাট।

দুবাইয়ের একজন স্বর্ণালঙ্কার বিক্রেতা বলেন, এই ধাতুটির মূল্য অনুধাবনের এখনই সবচেয়ে ভালো সময়। গত এক বছরে স্বর্ণের দাম প্রতি আউন্সে প্রায় ৫০০ ডলার বৃদ্ধি পেয়েছে। আর গত ৫ বছরের দামের সঙ্গে পার্থক্য করলে দেখা যাবে- প্রতি আউন্সে বেড়েছে প্রায় ৮০০ ডলার।

অর্থাৎ কেউ যদি ৫ বছর আগে স্বর্ণ কিনে এখন বিক্রি করে তাহলে তার লাভ হবে ৮০০ ডলার।

সূত্র: গালফ নিউজ

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১