শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেমি ডের পাঠশালা ফের শুরু ৭ আগস্ট থেকে

জেমি ডের পাঠশালা ফের শুরু ৭ আগস্ট থেকে

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা বিশ্বকাপ বাছাইকে সামনে রেখে আগামী ৭ আগস্ট থেকে শুরু হচ্ছে জেমি ডের পাঠশালা। ক্যাম্প হবে গাজীপুরের সারাহ রিসোর্টে। করোনা পরিস্থিতিতে ফুটবলারদের নিরাপত্তা নিশ্চিতে এমন সিদ্ধান্ত নিয়েছে বাংরাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বৃহস্পতিবার জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির এক অনলাইন সভা শেষে এমন সিদ্ধান্ত জানান চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। তবে এখনও চূড়ান্ত হয়নি কতজন ফুটবলার নিয়ে শুরু হবে ক্যাম্প। ৪০ জনের বেশি ফুটবলার নিয়ে ক্যাম্প শুরুর কথা থাকলেও গুঞ্জন আছে-৩০ জনেই সীমাবদ্ধ থাকবে ক্যাম্প। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে পুরো দল নিয়ে ২২ আগস্ট থেকে শুরু হবে জাতীয় দলের মূল প্রস্তুতি।

বিশ্বকাপ বাছাইয়ের বাকি ম্যাচ চার ম্যাচ থেকে হেড কোচ জেমি ডের চাওয়া কমপক্ষে ৪ পয়েন্ট। তবে বিদেশী কোচিং স্টাফরা কবে দেশে ফিরবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। প্রাথমিকভাবে ফুটবলাররা ব্যক্তিগত উদ্যোগে কোভিড নাইনটিন পরীক্ষা করে ক্যাম্পে যোগ দেবেন বলে জানা গেছে।

অনলাইন সভা শেষে নাবিল বলেন, ‘আগামী ৮ নবেম্বর থেকে আবারও শুরু বাংলাদেশ দলের বিশ্বকাপ বাছাইপর্ব ও এফসি বাছাই পর্বের খেলা। এজন্য জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা আগামী ৭ আগস্ট থেকে শুরু করছে তাদের কন্ডিশনিং ক্যাম্প। গাজীপুরের সাহারা রিসোর্টে শুরু হবে এ ট্রেনিং ক্যাম্প। মোট ৩০ জনের দল নিয়ে এ অনুশীলন চলবে ২১ আগস্ট পর্যন্ত।’

ক্যাম্প শুরুর আগে প্রত্যেক খেলোয়াড় যার যার অবস্থান থেকে করোনা ভাইরাসের পরীক্ষা করবেন। এবং পরীক্ষার ফলাফল নিয়ে ক্যাম্পে অংশ নেবেন। কেউ পরীক্ষায় করোনা পজিটিভ হলে তাকে অনুশীলন করতে হবে না। তবে সবাইকে পুনরায় পরীক্ষার ব্যবস্থা নেবে বাফুফে। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে জানিয়ে রাখবে ফেডারেশন। ফিফা ও এএফসির যে নির্দেশনা রয়েছে, তা অনুসরণ করে পরীক্ষা করা হবে।

অনুশীলনে ৪-৫ জনের বেশি গ্রুপ থাকবে না। ক্যাম্পে অনুশীলনের মাঝে কেউ করোনায় সংক্রমিত হলে তাকে আলাদা করে দেয়া হবে। এর মধ্যে কোচরাও চলে আসবেন। তবে কোচিং স্টাফরা কবে আসবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। আর অনুশীলনের জন্য ৩০ জনের নামও ঠিক করা হবে দুই-এক দিনের মধ্যে।

এদিকে বিদেশ থেকে কোচিং স্টাফরা করোনা পরীক্ষা করে বাংলাদেশে আসবেন। তবে এখানেও তাদের পুনরায় পরীক্ষা করা হবে। বিশ্বকাপ বাছাইপর্ব ও এএফসি বাছাই পর্বের আগে কোন অনুশীলন ম্যাচ নিয়ে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়নি বাফুফে।

সংবাদ সম্মেলনে তাবিথ আউয়াল বলেন (বাফুফের সহ-সভাপতি), ‘আমাদের কোচিং স্টাফরা প্রস্তুত আছে। ফেডারেশনকে তারা নিশ্চিত করেছেন নির্ধারিত সময়ের আগে তারা বাংলাদেশে আসবেন।’

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা