শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ হলো ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির দ্বিতীয় পর্বের বিশেষ চিরুনি অভিযান

শেষ হলো ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির দ্বিতীয় পর্বের বিশেষ চিরুনি অভিযান

স্টাফ রিপোর্টার ॥ ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে নগরবাসীর সুরক্ষায় রাজধানীতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ মঙ্গলবার ডিএনসিসির উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এডিস মশার লার্ভার অস্তিত্ব পেয়ে জরিমানা করা হয়েছে।

মাননীয় মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি)র অঞ্চল-৩(মহাখালী)-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুল ইসলাম আজ মঙ্গলবার ১৪/০৭/২০২০ তারিখে ওয়ার্ড-৩৬, এর অন্তর্গত মধুবাগ- নয়াটোলা সংলগ্ন এলাকায় ডেঙ্গুরোধ প্রতিরোধে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি বিভিন্ন বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন । উক্ত অভিযানে ১০৫ টি বসতবাড়ী ও দালানের মধ্যে ৬ টি বাসা বাড়িকে ও নির্মানাধীণ প্রতিষ্ঠানকে প্রাণনাশকারী এডিস মশার লার্ভার অস্তিত্ব খুঁজে পাওয়ায় ও অবৈধভাবে নির্মাণ সামগ্রী রাখার জন্য মোট ৬ টি মামলা দায়ের করে মোট ৯৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও প্রাণঘাতী এডিস মশার বিস্তার সম্পর্কে জনগণকে সতর্ক করা হয়েছে এবং এডিস মশার বিস্তার সম্পর্কিত জনসচেতনতামূলক স্টিকার লাগানো হয়েছে।

চিরুনি অভিযান প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) অঞ্চল-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুল ইসলাম জনকণ্ঠ কে বলেন, সাধারণত বর্ষার মৌসুমে ডেঙ্গু মশার প্রকোপ বেশি দেখা যায়। ডেঙ্গু মশার বিস্তার যাতে রোধ করা যায় অর্থাৎ ডেঙ্গু মশার লার্ভা যেন জন্ম নিতে না পারে সে বিষয়ে জনসচেতনতা তৈরীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) র মাননীয় মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করা হচ্ছে। এই অভিযানের মূল লক্ষ্য নগরবাসীকে প্রাণনাশকারী ডেঙ্গু মশার হাত থেকে রক্ষা করা এবং ডেঙ্গু নির্মূল করা।

এছাড়াও অভিযান চলাকালে হাতিরঝিল থানার পুলিশ, স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি ,চিকিৎসক হিসেবে অঞ্চল-৩ এর সহকারী স্বাস্থ্যকর্মকর্তা, সংশ্লিষ্ট ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলর প্রতিনিধি, এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, সংশ্লিষ্ট ওয়ার্ডের মশক সুপারভাইজার, মশককর্মী ও পরিচ্ছন্নতাকর্মীগণ উপস্থিত ছিলেন।

'প্রসঙ্গত' দশ দিনব্যপী দ্বিতীয় পর্বের চিরুনি অভিযান আজ মঙ্গলবার শেষ হলো।

ডিএনসিসির অঞ্চল-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুল ইসলামের নেতৃত্বে গত কয়েকদিনে মোট ৫ টি মোবাইল কোর্ট পরিচালিত হয়।

চলতি বছরের ডেঙ্গু প্রতিরোধে দ্বিতীয় পর্বের বিশেষ চিরুনি অভিযান ও মোবাইল কোর্ট এ অঞ্চল-৩(মহাখালী) এ আজ দশম দিন পর‌্যন্ত ৩৯ টি মামলায় সর্বমোট জরিমানা-দশ লক্ষ সাত হাজার পাঁচ শত টাকা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা