বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান
  • *ইউক্রেনের বিমান বিধ্বস্ত

অনলাইন ডেস্ক ॥ ইরানের আকাশে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার ব্যাপারে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে ইরানে বিমান চলাচল কর্তৃপক্ষ।

গত ৮ জানুয়ারি ইরানের রাজধানী তেহরানের উপকণ্ঠে ইউক্রেনের ওই যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে এর ১৬৭ যাত্রী ও নয় ক্রু নিহত হন। ইরানের একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ভুল করে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়।

এ সম্পর্কিত তদন্ত প্রতিবেদনে দেশের বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, বিমানটিতে গুলিবর্ষণের ঘটনায় মানবীয় ভুলের অনেকগুলো কারণ ছিল।তবে বিমানটি তার নির্ধারিত গতিপথ ধরেই এগিয়ে যাচ্ছিল বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে বলা হয়, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি চালু করার সময় এটির উত্তর দিক পুনর্নিধারণ করতে ভুলে যান এটির চালক। সেখান থেকে যে ভুলের সূচনা হয় পরবর্তীতে আরো কিছু কারণ যুক্ত হওয়ার ফলে ওই ব্যবস্থা যাত্রীবাহী বিমানকে সঠিকভাবে নির্ণয় করতে ব্যর্থ হয়।

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিমানটিকে শত্রুর পক্ষ থেকে আসা কোনো লক্ষ্যবস্তু হিসেবে চিহ্নিত করে যার ফলে সেটিতে গুলি চালান এটির চালক। বিমানটির ব্ল্যাক বক্সে থাকা তথ্য উদঘাটন করা সম্ভব হলে এই তদন্ত পূর্ণাঙ্গ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ব্ল্যাক বক্সের তথ্য উদঘাটনের জন্য এটিকে ফ্রান্সে পাঠানো হবে এবং আগামী ২০ জুলাই এটির তথ্য বের করার কাজ শুরু হবে। যেসব দেশ এই বিমান বিধ্বস্তের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সবাইকে ব্ল্যাক বক্সের তথ্য উদঘাটন প্রক্রিয়ায় উপস্থিত থাকার জন্য তেহরানের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। বিধ্বস্ত বিমানটির বেশিরভাগ যাত্রী ছিলেন ইরানি এবং অবশিষ্ট ৩২ যাত্রী কানাডা, আফগানিস্তান, ইউক্রেন, ব্রিটেন ও সুইডেনের পাসপোর্ট বহন করছিলেন।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি         হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে        
//--BID Records