বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট

  • ইতালি ফেরত পাঠিয়েছে ১৬৭ জনকে

স্টাফ রিপোর্টার ॥ ইতালিতে বাংলাদেশী যাত্রীদের তো ঢুকতে দেয়াই হয়নি, উল্টো তিন মাসের জন্য সব ফ্লাইট চলাচল নিষিদ্ধ করা হয়েছে। আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট ও যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ইতালি। এর ফলে শুধু বাংলাদেশী নন, কোন বিদেশী নাগরিকও বাংলাদেশ থেকে ইতালিতে ঢুকতে পারবেন না। এদিকে সেখানে উড়োজাহাজের ভেতর আটকে পড়া ১৬৭ জন যাত্রীকে বিমানবন্দরে নামতেই দেয়া হয়নি। কয়েক ঘণ্টা ফ্লাইটের ভেতর বসিয়ে রেখে তাদের দোহা ফেরত পাঠানো হয়। তাদের বাধ্য হয়েই সেখানে অপেক্ষায় থাকতে হয়। বৃহস্পতিবার রাত তিনটার ফ্লাইটে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে জানিয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র।

এ বিষয়ে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতার এয়ারওয়েজ জানিয়েছে, বাংলাদেশ থেকে যে কোন ধরনের যাত্রীর ইতালিতে প্রবেশে বিধিনিষেধ রয়েছে। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে আগামী তিন মাসের জন্য সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট বন্ধ হয়ে গেল। ৮ জুলাই থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে কোন যাত্রী ইতালিতে ঢুকতে পারবেন না।

গত সোমবার বাংলাদেশ থেকে ইতালি যাওয়া বিশেষ ফ্লাইটের ২১ যাত্রীর দেহে করোনাভাইরাস পাওয়া যায়। এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয় ইউরোপের এ দেশটিতে। রোমের ফিউমিসিনো ও মিলানের মালপেনসা বিমানবন্দরে অবতরণ করা ১৭২ বাংলাদেশীর মধ্যে শিশুসহ একজন মাত্র নারী যাত্রীর পরিবারকে ইমিগ্রেশন করতে দেয়া হয়। বাকি ১৬৭ জনকে সেখানে নামতে না দিয়ে ফেরত পাঠায় ইতালি। তবে কাতার এয়ারওয়েজের ফ্লাইটে থাকা অন্যান্য দেশের যাত্রীকে নামার অনুমতি দেয়া হয়। বিমানবন্দরে তাদের করোনার নমুনা পরীক্ষা শেষে কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যবস্থা করা হয়। বাংলাদেশের ফ্লাইটে করোনায় আক্রান্ত যাত্রী কীভাবে গেল, তা নিয়ে তুমুল সমালোচনা চলছে ইতালির সংবাদমাধ্যমে। এনিয়ে ইটালির গণমাধ্যমে বলা হচ্ছে, টাকার বিনিময়ে করোনাভাইরাস পরীক্ষার ভুয়া সার্টিফিকেট নিয়ে ওই যাত্রীরা ইতালি গেছেন। এ কারণেই ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত নেয়। কাতার এয়ার সূত্রে জানা গেছে, ৬ জুলাই বাংলাদেশ থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটের উল্লেখযোগ্যসংখ্যক যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়। এরপর বাংলাদেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে ইতালি। এ ঘোষণার পরও ৮ জুন বাংলাদেশ থেকে কাতার হয়ে ইতালিতে যাওয়া দুটি ফ্লাইটের ১৬৭ বাংলাদেশীকে ফিরিয়ে দিয়েছে ইতালি। করোনা পরিস্থিতির কারণে দুই মাস বন্ধ থাকার পর জুনে বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হয়। গত কয়েক সপ্তাহে ইতালির সঙ্গে বাংলাদেশের কয়েকটি ফ্লাইট চলাচল হয়েছে।

উল্লেখ্য, বিশ্বে করোনা সংক্রমণে বিপর্যস্ত দেশগুলোর একটি ইতালি। এ পর্যন্ত সে দেশে ২ লাখ ৪১ হাজার ৮শ’র বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আক্রান্তের তালিকায় দেশটির অবস্থান ১১তম। করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি মানুষ। এ কারণে বিদেশী যাত্রীদের ব্যাপারে খুবই সতর্ক ও ভীতসন্ত্রস্ত।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records