শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্তিত্ব সঙ্কটে এ্যাপিফানিয়া ভিজ্যুয়ালস্

সংস্কৃতি ডেস্ক ॥ নিউ নরমাল বা নব্য স্বাভাবিকতায় নতুনভাবে বেঁচে থাকার লড়াই করে যাচ্ছে বাংলাদেশের প্রতিশ্রতিশীল শিল্প সংগঠন এ্যাপিফানিয়া ভিজ্যুয়্যালস্। প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক সূচনা ২০১৬ সালের ৩০ নবেম্বর। ‘এ্যাপিফানিয়া ভিজ্যুয়াল’একটি অবাণিজ্যিক প্রতিষ্ঠান। স্বঅর্থায়নে পরিচালিত এ সংগঠন গতানুগতিক বাজারি চাহিদা পূরণে বরাবরই অনিচ্ছুক।

তবে এ্যাপিফানিয়ার স্বপ্ন ছিল সময়ের পরিক্রমায় এ বাজারের বিনির্মাণ। স্বাধীন চলচ্চিত্র নির্মাণের উদ্দেশ্যে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করলেও বর্তমানে ‘এ্যাপিফানিয়া ভিজ্যুয়ালস্’ শিল্পকলার নানা মাধ্যমে বিচরণ করে যাচ্ছে। শিল্পচর্চা, গবেষণা ও সাহিত্য নির্মাণ তাদের অন্যতম কাজের মাধ্যম।

২০১৮ সালে এ্যাপিফানিয়া ভিজ্যুয়ালস্ শুরু করে পুরানো ঢাকায় ছোট ছোট তিন কামরার একটি মাইক্রো গ্যালারি । এখন পর্যন্ত দেশে বিদেশী পঞ্চাশের বেশি শিল্পীর কাজ সেখানে প্রদর্শিত হয়েছে। বাংলাদেশসহ ভারত, ইরাক, ইরান, তুরস্ক, পর্তুগাল, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি,দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, পোল্যান্ড, ব্রাজিল, আর্জেন্টিনা ও ভেনিজুয়েলাসহ বিভিন্ন দেশের শিল্পীগণ তাদের সঙ্গে কাজ করেছে। প্রদর্শনীর আয়োজন ছাড়াও বিবিধ বিষয়ে সিম্পোজিয়াম, ওয়ার্কশপ-আর্ট ক্যাম্প ও আর্ট রেসিডেন্সির আয়োজনই ছিল এই প্রতিষ্ঠানের উপার্জনের মূল ক্ষেত্র। যে উপার্জনের ভিত্তিতেই তারা প্রতিষ্ঠানের অন্যান্য খরচ পরিচালনা করতেন।

উল্লেখ্য, এ্যাপিফানিয়া ভিজ্যুয়ালস্ বাংলাদেশের সর্বপ্রথম আর্ট প্ল্যাটফর্ম যাদের সকল উদ্যোগের প্রধান আলোকপাত হলো ‘যৌন সংখ্যালঘুদের জীবন ও শিল্পকর্ম’। যারা মূলত তাদের কাজের মধ্য দিয়ে শক্তির রাজনীতি বা পাওয়ার পলিটিকসে ‘বিরুদ্ধের বৈশ্বিক কণ্ঠস্বর’ তৈরিতে সংকল্পবদ্ধ। গাম্প্রতিক বিশ্বই যখন ক্ষমতার রাজনীতি চর্চার যথোপযুক্ত উদাহরণ, যেখানে সামাজিক স্তরবিন্যাস ঘটেছে ক্ষমতার দাঁড়িপাল্লায়। সংখ্যাগুরুত্ব, পেশীজোর আর অর্থনীতিই যার শক্তি ও ক্ষমতার উৎস, মাপকাঠি সেখানে ধর্ম-বর্ণ-লিঙ্গ- যৌনতা। যখন বাংলাদেশের মতো মুসলিম প্রধান দেশের হিন্দু/খ্রীস্টান/ বৌদ্ধ, ধর্মীয় সংখ্যালঘুগণ নির্যাতিত। বহু পুরোহিত হত্যা করা বিগত বছরগুলোতে। উল্টোভাবে পাশের হিন্দু প্রধান দেশ ভারত আজ ধর্মের পতাকা উড়িয়ে কাশ্মীরকে নিগ্রহ করছে। বা বৌদ্ধ প্রধান দেশ মিয়ানমারেই আবার মুসলমান ও হিন্দু রোহিঙ্গারা নির্যাতিত। শুধু ধর্ম নিয়েই নয়, বর্ণ ও যৌনতা নিয়েও চলছে বৈশ্বিক নিগ্রহ। এটাই সা¤্রাজ্যবাদী রাজনীতির নগ্নরূপ। চলতি বছরে তাই এ্যাপিফানিয়া ভিজ্যুয়ালসের এ সকল বিষয়ে ছিল বিবিধ প্রয়োজনীয় উদ্যোগ। সকল আয়োজন চলছিল তোড়জোড়ের সঙ্গে। রেসিডেন্সিতে ছিল একাধিক বিদেশী শিল্পীর বুকিং। কিন্তু এরই মধ্যে মহামারী কোভিড-১৯ বদলে দিল পৃথিবীকে। ভ্রমণের নিষেধাজ্ঞার কারণে সুদূরপ্রসারী লোকসানে পড়ছে আন্তর্জাতিক যোগাযোগভিত্তিক এ প্রতিষ্ঠান। বিশ্বায়নের কারণে বিশ্বব্যবস্থার ‘মহামন্দা’র নেতিবাচক প্রভাবে তারাও প্রভাবিত।

শীর্ষ সংবাদ:
সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !         ফেসবুকে বন্ধুর সঙ্গে ছবি পোস্ট করায় স্ত্রীকে পুড়িয়ে হত্যা         ইরান-বিরোধী ‘সর্বোচ্চ চাপ’ সহ্য করতে না পেরে সরে যাচ্ছেন হুক         রামমন্দির নয়, ভ্যাকসিন জরুরি ॥ দেব         বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষ         মাদারীপুরে শহররক্ষা বাঁধের ধ্বস এলাকা পরিদর্শনে পানিসম্পদ উপমন্ত্রী         করোনা ভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়াইয়ের আহ্বান         অন্য দেশের সুবিধার্থে সরকার চামড়াশিল্প ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে ॥ রিজভী         টিকটকে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশে ট্রাম্পের সই         বৈরুতে বিস্ফোরণের ঘটনায় আটক ১৬         কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান         নভেম্বরের মধ্যে করোনায় ৩ লাখ মৃত্যু হবে যুক্তরাষ্ট্রে         বৈরুতে বিস্ফোরণের ঘটনায় সরকারের জবাব চেয়ে লেবাননে বিক্ষোভ        
//--BID Records