বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান

শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান

অনলাইন ডেস্ক ॥ প্রতিবছর সবচেয়ে ভ্রমণবান্ধব বা শক্তিশালী পাসপোর্টের র‌্যাংকিং প্রকাশ করে হেনলি পাসপোর্ট ইনডেক্স। সম্প্রতি এটি ২০২০ সালের পাসপোর্ট র‌্যাংকিং প্রকাশ করেছে। এতে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট নির্বাচিত হয়েছে জাপানের। মোট ১৯১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান জাপানি পাসপোর্টধারীরা।

করোনাভাইরাস মহামারি আঘাত হানার আগপর্যন্ত সবকিছুই ছিল স্বাভাবিক। ইতিহাসে যেকোনও সময়ের তুলনায় বিশ্ববাসী ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছিল। এর মধ্যেই হঠাৎ নেমে এলো নিষেধাজ্ঞা।

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। এশিয়ার ছোট্ট এই নগররাষ্ট্রটির স্কোর ১৯০। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি।

হেনলি’র এই সূচকে সাধারণত অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বিবেচনায় নেয়া হয় না। ফলে এই মুহূর্তে বিভিন্ন দেশের ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধার সঙ্গে হেনলি ইনডেক্সের র‌্যাংকিং পয়েন্টের খুব একটা মিল নেই।

করোনা মহামারির কারণে কয়েক মাস সীমান্ত বন্ধ থাকার পর গত সপ্তাহে ১৪টি দেশের নাগরিকদের জন্য ফের দরজা খুলেছে ইউরোপ। করোনা সম্পর্কিত স্বাস্থ্য সুরক্ষায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নির্ধারিত মানের সূচকে ভালো করায় জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কানাডার (হেনলি র‌্যাংকিংয়ে ৯ম) মতো দেশগুলোর জন্য উন্মুক্ত হয়েছে ইউরোপের দরজা। তবে মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থ যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়া বাদ পড়েছে এই তালিকা থেকে।

হেনলির বর্তমান সূচকে যুক্তরাষ্ট্র সপ্তম হলেও ইইউ’র নিষেধাজ্ঞার কারণে দেশটির নাগরিকরা ভ্রমণ সুবিধা পাচ্ছেন তালিকার ২৫তম মেক্সিকো এবং ২৮তম উরুগুয়ের নাগরিকদের সমান। র‌্যাংকিংয়ে ব্রাজিল ১৯তম হলেও বর্তমান বাস্তবতায় তাদের অবস্থান ৩৬তম প্যারাগুয়ের সমান।

তালিকার দুইয়ে থাকা সিঙ্গাপুরও ইউরোপীয় ইউনিয়নের ভ্রমণসুবিধাপ্রাপ্তদের তালিকা থেকে বাদ পড়ায় র‌্যাংকিংয়ে ওপরের দিকে থাকা দেশগুলোর চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে।

হেনলি পাসপোর্ট ইনডেক্সে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১০১তম। ৪১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান বাংলাদেশিরা। গত বছরও বাংলাদেশ র‌্যাংকিংয়ে একই অবস্থানে ছিল।

সূত্র: সিএনএন

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records