বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪

জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪

অনলাইন ডেস্ক ॥ করোনার মধ্যে মরার উপর খাড়ার ঘা হয়ে জাপানে আসলো ভয়াবহ বন্যা-ভূমিধস। সোমবারও জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপ কিউশুতে প্রবল বৃষ্টিপাত হয়েছে। প্লাবিত হয়েছে কমপক্ষে আরও একটি নদীর তীর। টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে দেশটিতে গত তিন দিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে। মৃতদের মধ্যে ১৪ জনই একটি বৃদ্ধাশ্রমের বাসিন্দা।

বার্তা সংস্থা রয়টার্স জাপানি সংবাদমাধ্যম এনএইচকে-র বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে, কর্তৃপক্ষ দ্বীপটির পাঁচ লাখেরও বেশি বাসিন্দাকে অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। এছাড়া পশ্চিমাঞ্চলের আরও হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশনা জারি করা হয়েছে।

কিউশুতে উদ্ধার অভিযানে পাঠানো হয়েছে সেলফ ডিফেন্স ফোর্সের ৪০ হাজার সদস্য। অনেক মানুষ এখনও নিখোঁজ রয়েছে। উদ্ধারকারীরা জীবিতদের খোঁজ করছে। ছবিতে দেখা যাচ্ছে, রাস্তাঘাট তলিয়ে গেছে, ধসে পড়েছেসেতু, গাড়ি উল্টে পড়ে আছে। বাড়িঘরগুলোর উপর জমে থাকা কাদা সরাচ্ছেন সবাই।

প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, বুধবারের মধ্যে দেশের উত্তরাঞ্চলেরও ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। এজন্য তিনি ২৪ ঘণ্টা উদ্ধার অভিযান শুরুর নির্দেশ দিয়েছেন। সরকারি টাস্ক ফোর্সের বৈঠকে তিনি বাসিন্দাদের ‘সর্বোচ্চ সতর্ক’ এবং স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া তথ্যর ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন।

এনএইচকে’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, নিহতদের মধ্যে বন্যায় ডুবে যাওয়া একটি বৃদ্ধাশ্রম থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। অনেকেই বলছেন, জাপানের ওই অঞ্চলে এমন বৃষ্টি এবং বন্যা নজিরবিহীন।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records