মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্লক মার্কেটে ভর করে শেয়ারবাজারে সাড়ে পাঁচ শ’ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে চলতি সপ্তাহের তিন কার্যদিবসেই উর্ধমুখী থাকল শেয়ারবাজার।

২০১৯-২০ অর্থবছরের শেষ কার্যদিবসে ডিএসইতে ব্লক মার্কেটে বড় ধরনের লেনদেন হয়েছে। যার কারণে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জের লেনদেন সাড়ে পাঁচশ কোটি টাকা ছাড়াল। পোর্টফলিতও পুনর্বিন্যাসের অংশ হিসেবেই এই লেনদেন সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। ফ্লোর প্রাইসের গ্যাঁড়াকলের কারণে বড় লেনদেনের ক্ষেত্রে ব্লক মার্কেটকেই বেছে নিয়েছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

সূচক বাড়লেও বরাবরের মতো এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ এক পয়েন্ট বেড়ে ৯২৫ পয়েন্টে দাাঁড়িয়েছে।

এইদিনে ডিএসইতে ব্লক মার্কেটে ৩১টি কোম্পানির পৌনে ৪৬৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সারাদিনে কোম্পানিগুলোর ২ কোটি ৮ লাখ ২৩ হাজার ২১০টি শেয়ার ১২৫ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৪৬৭ কোটি ৭৫ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২২০ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। দ্বিতীয় সর্বোচ্চ ১৭৫ কোটি ২৮ লাখ ৯১ হাজার টাকার গ্ল্যাক্সোস্মিথক্লাইনের এবং তৃতীয় সর্বোচ্চ ৪৫ কোটি ১৭ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মার। এছাড়া অন্যান্য কোম্পানিরও উল্লেখযোগ্য সংখ্যক লেনদেন হয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৪টির। আর ২২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৫ কোটি ৭১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫৪ কোটি ৬৬। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৪০১ কোটি ৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫ কোটি ২৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের অবস্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, একমি, লিন্ডে বিডি, যমুনা ব্যাংক এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ২২৬ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টির।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records