মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পানি সরবরাহের চ্যালেঞ্জ সফল মোকাবেলা করছে ওয়াসা ॥ তাজুল

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসে সৃষ্ট মহামারীর মধ্যেও ঢাকা ওয়াসাসহ সরকারের অন্যান্য পানি সরবরাহকারী প্রতিষ্ঠান সারাদেশে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করছে। একইসঙ্গে এটি যথেষ্ট বড় চ্যালেঞ্জ হওয়া সত্ত্বেও দক্ষতার সঙ্গে মোকাবেলা করছে এবং করোনাভাইরাসের বিস্তাররোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

সোমবার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দফতর ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় আয়োজিত এক্সপিরিয়েন্স শেয়ারিং অব কোভিড-১৯ ইমপেক্ট বাই ঢাকা ওয়াসা শীর্ষক এক অনলাইন কর্মশালায় মন্ত্রণালয়ের নিজ কক্ষে থেকে অংশ নিয়ে স্বাগত বক্তব্যে এসব কথা জানান তিনি।

তাজুল ইসলাম জানান, পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় পানি সরবরাহ করা ঢাকা ওয়াসাসহ পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে একটি বড় চ্যালেঞ্জ হওয়া সত্ত্বেও দক্ষতার সঙ্গে মোকাবেলা করা হচ্ছে। এছাড়া করোনাভাইরাসের বিস্তাররোধে ঢাকা শহরের পাশাপাশি দেশের বিভাগীয় এবং জেলা শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। বৈশ্বিক মহামারী করোনা সঙ্কটে ঢাকা ওয়াসার নির্বিঘ্নে পানি সরবরাহ করার সফলতার অভিজ্ঞতা শেয়ারের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করে এডিবি। কর্মশালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ১৬০ (এডিবির পানি বিশেষজ্ঞসহ) প্রতিনিধি অংশ নেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর থেকেই সবাইকে ঘন ঘন হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে করে বাসা বাড়ি, শিল্প কলকারখানাসহ বিভিন্ন জায়গায় পানির ব্যবহার কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। মন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশের বেশি মানুষ সুপেয় পানির আওতায় এসেছে যা এক দশক আগেও ৬০ শতাংশের কম ছিল।

আর এটা সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায়। বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখ করে মোঃ তাজুল ইসলাম বলেন- স্বাস্থ্য, অর্থনীতি, কৃষি এবং সামাজিক দিক বিবেচনাসহ সাধারণ খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছেন।

এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি বাংলাদেশে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, পানি সরবরাহ, স্যানিটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে যে সহযোগিতা চলমান আছে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে উৎপাদনশীল খাত, অবকাঠামো উন্নয়ন এবং গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে এডিবির প্রতি আহ্বান জানান স্থানীয় সরকারমন্ত্রী। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান কর্মশালায় ঢাকা ওয়াসার সঙ্কটময় পরিস্থিতিতে পানি সরবরাহের অভিজ্ঞতা শেয়ার করে মূল প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এডিবির আরবান ডেভেলপমেন্ট এ্যান্ড ওয়াটার ডিভিশন সাউথ এশিয়ার ডিরেক্টর নারিও সাইতো করোনা প্রাদুর্ভাবের সঙ্কটে ঢাকা ওয়াসার পানি সরবরাহের অভিজ্ঞতা দক্ষিণ এশিয়ায় রোল মডেল হিসেবে উল্লেখ করেন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪        
//--BID Records