শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রীলঙ্কায় দেশজুড়ে লকডাউন প্রত্যাহার

জনকণ্ঠ ডেস্ক ॥ চীনের রাজধানী বেজিংয়ের কাছে নতুন করে আরও ১৮ জন শনাক্তের পর লকডাউন ঘোষণা দেয়া হয়েছে। ফলে চার লাখ মানুষ গৃহবন্দী হয়ে পড়েছে। আর ভারতে আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ লাখের কাছাকাছি। শুধু মহারাষ্ট্রেই একদিনে পাঁচ হাজার ৪৯৩ জন আক্রান্ত হয়েছেন। দক্ষিণ এশিয়ার অপর দেশ পাকিস্তানে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেল। এছাড়া শ্রীলঙ্কা দেশজুড়ে জারি করা লকডাউন প্রত্যাহার করেছে। মধ্যপ্রাচ্যের দেশ কাতার লকডাউন আরও শিথিল করেছে। দেশটিতে খুলছে অফিস। এশিয়ায় করোনার হটস্পট হয়ে ওঠা ইরানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ায় নতুন করে ফিরেছে করোনার ঢেউ। দেশটিতে নতুন শনাক্ত হযেছেন ৪২ জন। ইউরোপের দেশ তুরস্কের বিরোধী দলীয় তিন এমপি করোনা পজিটিভ হয়েছেন। রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪১ হাজার ছাড়িয়েছে। উত্তর আমেরিকা মহাদেশের দেশ যুক্তরাষ্ট্রে করোনায় মারা যাওয়াদের প্রায় অর্ধেকই হয়েছে বৃদ্ধাশ্রমে। মেক্সিকোয় বিধিনিষেধ প্রত্যাহারের প্রস্তুতির মধ্যেই চার হাজারেরও বেশি মানুষ শনাক্ত হয়েছে। ব্রাজিলে সাত দিনে গড়ে এক হাজার করে মারা গেছেন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স, স্ট্রেইট টাইমস, এনডিটিভি, ডন, এক্সপ্রেস ট্রিবিউন ও ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারী সৃষ্টি করা করোনাভাইরাস সংক্রমণে বিশ্বে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, বিশ্বে মোট মৃত্যু বেড়ে পাঁচ লাখ এক হাজার ২৮১ জন আর মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল এক কোটি এক লাখ ৮৫ হাজার ৩২৬ জন হয়েছে। রয়টার্সের হিসাব অনুযায়ী, কোভিড-১৯-জনিত অসুখে প্রতি ২৪ ঘণ্টায় চার হাজার সাত শ’ জনেরও বেশি লোকের মৃত্যু হচ্ছে। এর মানে প্রতি ঘণ্টায় ১৯৬ জন ও প্রতি ১৮ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। ওই হিসাব ১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত গড়ের ওপর ভিত্তি করে করা হয়েছে। ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর মতে, সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ৩১ হাজার ৯০৭ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে পাঁচ লাখ ছয় হাজার ৪৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ৫৬ লাখ ৮ হাজার ৯২৮ জন। চিকিৎসাধীন রয়েছেন ৪১ লাখ ৯৩ হাজার ৪১ জন। যাদের মধ্যে ৫৭ হাজার ৪৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৩ হাজার ১৭২ জন। মারা গেছেন তিন হাজার ৪৫৪ জন।

চীনে ফের লকডাউন ॥ বেজিংয়ের কাছে করোনা আক্রান্ত কয়েক জন শনাক্ত হওয়ার পর ওই এলাকায় কঠোর লকডাউন পুনর্বহাল করেছে চীন। হুবেই প্রদেশের এনশিন কাউন্টির লকডাউনে প্রায় চার লাখ লোক বিধিনিষেধের কবলে পড়েছে। গত বছরের শেষ দিকে মহামারী দেখা দেয়ার পর দেশটি ধারাবাহিকভাবে নতুন সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। এখন সংক্রমণের দ্বিতীয় প্রবাহ রুখতে অল্প সংক্রমণের ঘটনাগুলোও গুরুত্ব দিয়ে মোকাবেলা করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। এনশিন ‘পুরোপুরি ঘেরাওয়ের মধ্যে নিয়ন্ত্রিত’ অবস্থায় থাকবে বলে ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

ভারতে আক্রান্ত সাড়ে পাঁচ লাখ ॥ দ্রুত বাড়ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৬২০ জন নতুন করে আক্রান্ত হয়েছেন কোভিডে। যার জেরে মোট আক্রান্তের সংখ্যা হলো পাঁচ লাখ ৪৯ হাজার ৯৯১ জন। প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় শঙ্কিত হয়ে পড়েছে চিকিৎসক-বিশেষজ্ঞ থেকে প্রশাসনিক কর্মকর্তারা। আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে, একদিনে ৩৮৪ জনের মৃত্যু হয়েছে। মোট ১৬ হাজার ৫০৪ জন প্রাণ হারালেন করোনার কারণে।

পাকিস্তানে আক্রান্ত দুই লাখের বেশি ॥ পাকিস্তানে করোনা শনাক্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দেশটির স্বাস্থ্য বিভাগ জানায়, নতুন করে তিন হাজার ৬০২ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্য দিয়ে করোনা শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৬ হাজার ৫১২ জনে। সরকারী হিসেবে শেষ ২৪ ঘণ্টায় আরও ৪৯ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা চার হাজার ২৪৫ জনে পৌঁছেছে।

লকডাউন প্রত্যাহার করল শ্রীলঙ্কা ॥ করোনা মহামারী নিয়ন্ত্রণে দেশজুড়ে যে লকডাউন ও কার্ফু জারি করা হয়েছিল, তা প্রত্যাহার করেছে শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোটবাইয়া রাজাপাকসের কার্যালয়ের এক বিবৃতিতে লকডাউন প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। করোনার বিস্তার রোধে গত ২০ মার্চ লকডাউন জারি করা হয়। গত দুই মাসে তা ধারাবাহিকভাবে প্রত্যাহার করে নেয়া হলেও রাত্রিকালীন কার্ফু বলবত ছিল। তবে মে মাসের শেষ ও জুন মাসের শুরুর দিকে সরকারের জনপ্রিয় এক মন্ত্রীর শেষকৃত্য ও ধর্মীয় এক উৎসবে জনসমাগম ঠেকাতে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়।

কাতারে লকডাউন আরও শিথিল ॥ করোনা মহামারী নিয়ন্ত্রণে জারি করা লকডাউনের কড়াকড়ি আরও শিথিল করছে কাতার। আগামী মাস থেকেই সেখানে ফের খুলে দেয়া হচ্ছে সব রেস্টুরেন্ট, সৈকত ও পার্ক। কাতারের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে নতুন করে ৭৫০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজার ৪১৩ জন। মারা গেছেন ১১০ জন। উপসাগরীয় ছয়টি দেশের মধ্যে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতার। লক্ষাধিক রোগী নিয়ে তাদের ওপরে কেবল সৌদি আরব।

মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইরানে ॥ কোভিড-১৯ সংক্রমণ থেকে বাঁচতে বেশি ঝুঁকিপূর্ণ এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করছে ইরান। এ ঘোষণা দিয়ে দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, করোনা মহামারী কার্যকরভাবে মোকাবেলায় যেসব জায়গাকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করা হবে, সেসব স্থানে ৫ জুলাই থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। যেসব জায়গায় জনসমাগম বেশি হয়, সেখানে অবশ্যই মাস্ক পরে যেতে হবে।

দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৪২ ॥ দক্ষিণ কোরিয়ায় আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। ফলে, কিছুদিনের মধ্যেই সেখানে মহামারীর দ্বিতীয় ঢেউ শুরুর আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (কেসিডিসি) জানিয়েছে, দেশটিতে নতুন করে ৪২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৭৫৭ জন। নতুন রোগীদের মধ্যে ৩০ জনই স্থানীয়ভাবে আক্রান্ত এবং তাদের বেশিরভাগই সিউল ও এর আশপাশের এলাকার। স্থানীয় তিনটি চার্চ থেকেই ওই এলাকায় ফের সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তুরস্কের তিন এমপি করোনা পজিটিভ ॥ তুরস্কের বিরোধী দলের তিনজন এমপি করোনা আক্রান্ত হয়েছেন। তাদের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন। ওই তিন এমপি পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সদস্য হলেও তাদের নাম প্রকাশ করা হয়নি। এক বিবৃতিতে দলটির সংসদীয় দলের উপ-চেয়ারপার্সন হাক্কি সারুহান ওলুক ও মেরাল ডানিস বেস্তাস জানান, দলের কার্যালয়ের এক পরিচ্ছন্নতা-কর্মী করোনায় আক্রান্ত হওয়ার পর অনেক নেতা-কর্মীর পরীক্ষা করা হয়েছে।

রাশিয়ায় আরও ৯৩ মৃত্যু ॥ রাশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪১ হাজার ছাড়িয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ছয় হাজার ৭১৯ জনের শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৪১ হাজার ১৫৬। নতুন করে মারা গেছেন ৯৩ জন। মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৯ হাজার ১৬৬। চীনের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে রাশিয়ার। জানুয়ারিতে প্রথম করোনা শনাক্ত হয়। চীনে করোনার সংক্রমণ ধরা পড়ার পরপরই সচেতন হয়ে যায় মস্কো। ৩০ জানুয়ারি চীনের সঙ্গে ২৬ শ’ মাইলের সীমান্ত বন্ধ করে দেয় তারা। মুহূর্তেই কোয়ারেন্টাইন জোন গড়ে তোলে পুতিন সরকার।

যুক্তরাষ্ট্রে মৃতদের প্রায় অর্ধেকই বৃদ্ধাশ্রমের ॥ মহামারী করোনায় শীর্ষ সংক্রমিত দেশ যুক্তরাষ্ট্র। করোনায় প্রাণহানির জাতীয় গড়ের চেয়ে বৃদ্ধাশ্রমগুলোতে মৃত্যু হার অনেক বেশি। যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃত্যুর ৪৩ শতাংশই ঘটেছে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের বৃদ্ধাশ্রমগুলোতে। বৃদ্ধাশ্রমগুলোর (নার্সিং ও কেয়ার হোম নামে পরিচিত) কমপক্ষে ৫৪ হাজার বাসিন্দা ও কর্মী মারা গেছেন করোনায়। ২৬ জুন পর্যন্ত ১২ হাজার নার্সিং ও কেয়ার হোমে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের সংখ্যা ২ লাখ ৮২ হাজারের বেশি।

বিধিনিষেধ তুলে নিল মেক্সিকো ॥ মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে করোনা মোকাবেলায় জারি করা বিধিনিষেধ সোমবার থেকে পর্যায়ক্রমে তুলে নেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে চার হাজার ৫০ জনের শরীরে ভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে এ ভাইরাসে ২৬৭ জনের মৃত্যু হয়েছে। এর আগে প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর পর্যায়ক্রমে বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা দেন।

সাত দিনে গড়ে এক হাজার মৃত্যু ব্রাজিলে ॥ কোভিড-১৯ পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের বাইরে ব্রাজিলের। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। মারাও যাচ্ছেন অনেক করোনা রোগী। গত এক সপ্তাহে দেশটিতে সাত হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুর সংখ্যার দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ সপ্তাহ পার করেছে ব্রাজিল।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records