বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যান্টিবডি কিট ব্যবহার নীতিমালা চূড়ান্ত

  • কোভিড-১৯

স্টাফ রিপোর্টার ॥ কোভিড-১৯ এর বিরুদ্ধে শরীরে এ্যান্টিবডি তৈরি হয়েছে কি না জানতে ব্যবহারের বিধান রেখে এ্যান্টিবডি কিট ব্যবহার নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। ওষুধ প্রশাসন অধিদফতর সূত্র এ খবর নিশ্চিত করেছে। নীতিমালাটি চূড়ান্ত অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সরকার চাইলে দ্রুত দেশে এ্যান্টিবডি কিট ব্যবহারের অনুমোদন দেয়া হবে।

ওষুধ প্রশাসন অধিদফতর বলছে, এই কিট নোভেল করোনাভাইরাস শনাক্তের জন্য ব্যবহার করা যাবে না। নোভেল করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরে এ্যান্টিবডি তৈরি হয়েছে কি না জানতে এই কিট ব্যবহার করা হবে।

নোভেল করোনাভাইরাসের বিস্তারের পর বিশ্বে এ্যান্টিবডি কিট নিয়ে নানা ধরনের বিতর্ক রয়েছে। করোনা সংক্রমণের শুরুতে এই কিটে পরীক্ষা করলে কোন ফলাফল পাওয়া যায় না। সাধারণত ব্যক্তির শরীরে ভাইরাস প্রতিরোধী এ্যান্টিবডি তৈরি হলে কেবলমাত্র এই কিটে পজেটিভ ফলাফল আসে। তখন ওই ব্যক্তি করোনা আক্রান্ত বলে জানা যায়। সাধারণত সাত থেকে ১৪ দিনের মাথায় রোগীর শরীরে এ্যান্টিবডি সৃষ্টি হয়।

ওষুধ প্রশাসন অধিদফতরের এক কর্মকর্তা বলেন, আমরা এই কিট ব্যবহারের নীতিমালা করেছি সার্ভেইলেন্সের জন্য। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি সুস্থ হলে তার রক্তে ইমিউনিটি তৈরি হলো কি না তা এ্যান্টিবডি পরীক্ষায় বোঝা যাবে। এ্যান্টিবডি থাকলে তিনি প্লাজমা দিতে পারবেন। এই পরীক্ষার মাধ্যমে সম্ভাব্য প্লাজমাদাতাদের চিহ্নিত করা সহজ হবে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর        
//--BID Records