মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা রোধে সরকারের রোডম্যাপ নেই ॥ ফখরুল

করোনা রোধে সরকারের রোডম্যাপ নেই ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ করোনা প্রতিরোধে সরকারের কোন রোডম্যাপ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার দুপুরে রাজধানীর উত্তরার বাসা থেকে অনলাইনে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় জাতীয়তাবাদী হোমিওপ্যাথিক চিকিৎসক দল আয়োজিত ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এই ক্যাম্প থেকে হোমিওপ্যাথিক করোনাভাইরাস প্রতিষেধক ওষুধ বিতরণ করা হয়।

ফখরুল বলেন, স্বাস্থ্যখাতের বেহাল দশা নিরসনে বাজেটে বরাদ্দ অন্যান্য খাতের তুলনায় সবচেয়ে কম। তিনি বলেন, দেশের এই করোনা মহামারীতে সবচেয়ে ফ্রন্টলাইনে কাজ করার কথা স্বাস্থ্য বিভাগের। কিন্তু এই মহামারীর সময়েও স্বাস্থ্য বিভাগে দুর্নীতি ছেয়ে গেছে। এটা আমাদের জাতির দুর্ভাগ্য। বিএনপি মহাসচিব বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রায় ৫ লাখ মানুষ প্রাণ দিয়েছে। আমাদের দেশে সরকারী হিসাব মতে আক্রান্ত হয়েছে সোয়া লাখেরও বেশি মানুষ। এর মধ্যে মৃত্যুবরণ করেছে প্রায় দুই হাজারের কাছাকাছি।

দেশে চিকিৎসা ব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়েছে উল্লেখ করে ফখরুল বলেন, আমরা বরাবরই বলে আসছি সরকার এই স্বাস্থ্যখাতে চরম অবহেলা করছে। সরকারের ব্যর্থতার কারণে দেশের স্বাস্থ্য ব্যবস্থা এখন একেবারেই লেজেগোবরে অবস্থা হয়ে গেছে। তাদের উদাসীনতার জন্য এবং করোনা আক্রমণের পর থেকে তারা সঠিক সিদ্ধান্ত না নেয়ার কারণে, ভ্রান্ত নীতির কারণে দেশে করুণ অবস্থা বিরাজ করছে। এখানে কারও কোন নিয়ন্ত্রণ নেই। স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা একেক সময় একেক কথা বলে দেশের মানুষকে বিভ্রান্ত করছে।

ফখরুল বলেন, করোনাভাইরাস নিয়ে সারাবিশ্বে একটা ভীতি, একটা ত্রাস, একটা আতঙ্ক হিসেবে পুরো মানবজাতিকে গ্রাস করেছে। এই রোগ কাকে কখন কিভাবে আক্রমণ করে এই কথা ভেবে আমরা এই বিষয়টা নিয়ে প্রতি মুহূর্তে অত্যন্ত উদ্বিগ্ন এবং চিন্তিত। এই রোগকে মোকাবেলা করার জন্য সাধারণ চিকিৎসকরা হিমিশিম খেয়ে যাচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আমাদের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র বলেছেন, করোনা ভাইরাস মোকাবেলায় আর কালবিলম্ব না করে অনতিবিলম্বে জোনভিত্তিক ব্যবস্থা লকডাউন প্রয়োজন। কতটা সামঞ্জস্যহীনতা হলে, কতটা নৈরাজ্য সৃষ্টি হলে মেয়রকে এই কথা বলতে হয়। তিনি বলেন, আজকে জাতীয়তাবাদী হোমওিপ্যাথি চিকিৎসক দল দেশের মানুষকে চিকিৎসা দেয়ার জন্য যেভাবে এগিয়ে এসেছে আমরা তাদের এই উদ্যোগকে স্বাগত জানাই এবং তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। দেশের সকল রাজনৈতিক দল, সকল সংস্থাকে এগিয়ে এসে করোনা মোকাবেলায় কাজ করার আহ্বান জানাচ্ছি।

ফখরুল বলেন, অনেক আগেই বলা হয়েছে, দেশের বিভিন্ন এলাকা রেড জোন, ইয়োলো জোন, গ্রীন জোনে ভাগ করা হবে। বলা হয়েছিল ঢাকা শহরের কিছু অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষণা করে কঠোরভাবে লকডাউনের আওতায় নিয়ে আসা হবে। এখন পর্যন্ত রাজধানীর একটি এলাকা ছাড়া আর কোথাও লকডাউন করা হয়নি। আমার মনে হয় সরকার জানেই না তারা এখন কি করবেন।

শীর্ষ সংবাদ:
শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records