শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ বছর পর চ্যাম্পিয়ন লিভারপুল

৩০ বছর পর চ্যাম্পিয়ন লিভারপুল
  • লিভারপুল শিবিরে উৎসবের জোয়ার

জাহিদুল আলম জয় ॥ হাতছোঁয়া দূরত্বে ছিল স্বপ্নের শিরোপা। লিভারপুল এতটাই অপ্রতিরোধ্য যে তাদের আটকানোর সাধ্য কারও ছিল না। খুব বেশি হলে হয়ত কালক্ষেপণ হতো কিছুটা। কিন্তু সেটাও হতে দেয়নি চেলসি। বুধবার রাতে নিজেদের ম্যাচ জিতে শিরোপায় হাত দিয়ে রেখেছিলেন সালাহ-মানে-ফিরমিনোরা। বৃহস্পতিবার রাতে লন্ডনের স্টামফোর্ড ব্রিজে চেলসির কাছে ম্যানচেস্টার সিটি ২-১ গোলে হেরে গেলে সাত ম্যাচ হাতে রেখেই ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা নিশ্চিত হয়ে যায় লিভারপুলের। ম্যাচটি ড্র হলেও শিরোপার স্বাদ পেত জার্গেন ক্লপের দল।

৩১ ম্যাচে ২৮ জয় ও দুই ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে সবার ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে লিভারপুল। ২০ জয় ও তিন ড্রয়ে দুইয়ে থাকা সিটির পয়েন্ট ৬৩। বাকি সব ম্যাচে যদি লিভারপুল হেরেও যায় আর সিটি জয় পায় তাহলেও রেডসদের টপকাতে পারবে না পেপ গার্ডিওলার দল। এর ফলে ৩০ বছর পর প্রিমিয়ার লীগের শিরোপা জিতেছে লিভারপুল। ১৯৮৯-৯০ মৌসুমে সর্বশেষ লীগ জিতেছিল লাল রঙের ক্লাবটি। সবমিলিয়ে ইংল্যান্ডের শীর্ষ লীগে ১৯তম শিরোপা লিভারপুলের। তবে প্রিমিয়ার লীগে এটি প্রথম শিরোপা ১২৮ বছরের পুরনো ক্লাবটির।

এই তথ্যটা অনেকটা আঁতকে ওঠার মতো। কারণ হচ্ছে, ১৯৯২-৯৩ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগ নামকরণ হওয়ার পর এতদিন আসরটির ট্রফি জিততে পারেনি দ্য রেডসরা। এর আগে ইপিএল হতো ‘প্রথম বিভাগ’ নামে। সর্বশেষ এই আসরে লিভারপুল চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৯-৯০ মৌসুমে। এর দুই বছর পর ১৯৯২-৯৩ মৌসুম থেকে লীগ হয়ে আসছে বর্তমান ফরম্যাটে। কিন্তু সবমিলিয়ে গত ৩০ বছর ইংলিশ ফুটবলের সবচেয়ে মর্যাদার আসরের শিরোপা অধরা ছিল লিভারপুলের কাছে। গত মৌসুমে কাছাকাছি গেলেও শেষ পর্যন্ত ম্যানসিটির চেয়ে ১ পয়েন্ট কম পেয়ে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়। এবার তাই তিন দশকের খরা ঘোচাতে শুরু থেকেই মরিয়া ছিল দলটি। সেই লক্ষ্য তারা পূরণ করেছে অপ্রতিরোধ্য থেকে। লিভারপুল কতটা অপ্রতিরোধ্য সেটা একটি তথ্যে স্পষ্ট। তারা লীগ চ্যাম্পিয়ন হয়েছে একটি ম্যাচেও না হেরে! অর্থাৎ অপরাজিত থেকে। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লীগে এটা রীতিমতো বিস্ময়কর। শিরোপা জয়ের পথে একগাদা বিস্ময়কর রেকর্ড গড়েছে লিভারপুল। সবচেয়ে বেশি সাত ম্যাচ হাতে রেখে ইংল্যান্ডের শীর্ষ লীগের শিরোপা জয়ের রেকর্ড এটি। এর আগে চারবার পাঁচ ম্যাচ বাকি থাকতে শিরোপা জেতার কীর্তি আছে। ১৯০৭-০৮ মৌসুমে প্রথম এই কৃতিত্ব দেখায় ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলসরা ২০০০-০১ মৌসুমে রেকর্ডটির পুনরাবৃত্তি করে। মাঝখানে ১৯৮৪-৮৫ মৌসুমে পাঁচ ম্যাচ বাকি থাকতে লীগ শিরোপা জিতেছিল এভারটন। ২০১৭-১৮ মৌসুমে তাদের পাশে বসে ম্যানচেস্টার সিটি। এই তিন দলকেই এবার ছাপিয়ে গেছে লিভারপুল।

দলটির সামনে সুযোগ আছে আরও তিনটি রেকর্ড গড়ার। প্রিমিয়ার লীগে এক মৌসুমে সর্বোচ্চ ১০০ পয়েন্ট পাওয়ার রেকর্ড আছে সিটির। বর্তমানে ৩১ ম্যাচে ক্লপের দলের পয়েন্ট ৮৬। শেষ সাত ম্যাচে আর ১৫ পয়েন্ট পেলেই রেকর্ড নিজেদের ঝুলতে ভরবে রেডসরা। এছাড়া প্রথম দল হিসেবে কোন আসরে ঘরের মাঠে সব ম্যাচ জেতার হাতছানি লিভারপুলের সামনে। সঙ্গে সবচেয়ে বেশি ব্যবধান রেখে লীগ শেষ করার সুযোগ। ২০১৭-১৮ মৌসুমে ১৭ পয়েন্টের ব্যবধান রেখে লীগ শেষ করেছিল সিটিজেনরা। বর্তমানে সিটির চেয়ে লিভারপুল এগিয়ে আছে ২৩ পয়েন্টে।

তিন যুগ পর শিরোপা জেতায় স্বাভাবিকভাবেই লিভারপুলের সমর্থকদের মাঝে চলছে বাধভাঙা উল্লাস। বিশ্বজুড়ে মহামারী করোনাভাইরাসের ভীতি থাকলেও প্রিয় দলের ট্রফি জয়ের উল্লাসের আনন্দ থেকে তাদের আটকে রাখা যায়নি। এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি ইংল্যান্ডের করোনা পরিস্থিতি। কিন্তু প্রিয় দলের অর্জনে উৎসবের রঙে লাল হয়েছে প্রায় দুই শ’ মাইল দূরের লিভারপুলের এ্যানফিল্ড স্টেডিয়াম। শুধু এ্যানফিল্ড স্টেডিয়ামের বাইরে নয়; হোটেল, পানশালা বা রেস্টুরেন্ট যে যেখানে চেলসি-সিটির খেলা দেখেছেন সেখানেই উৎসবের রঙে লাল হয়েছে। তিন যুগ ধরে জমানো অপেক্ষার অবসান হওয়ার পর করোনাভীতিকে বুড়ো আঙুল দেখিয়ে লোকে লোকারণ্য হয়ে উৎসব চলছে। আর এটাই স্বাভাবিক বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records