শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিগের ইতিহাসে লিভারপুলের নতুন রেকর্ড

লিগের ইতিহাসে লিভারপুলের নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক ॥ ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমটা শুরু থেকেই দুর্দান্ত কেটেছে লিভারপুলের। লিগের একদম শুরুর ম্যাচ থেকে এখনও পর্যন্ত সমান ধারাবাহিকতায় খেলেছে তারা। যার সুবাদে অন্য সব দলের চেয়ে যোজন দুরত্বে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে সাত ম্যাচ হাতে রেখেই।

বৃহস্পতিবার রাতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে জিতেছে চেলসি। আর এতেই চ্যাম্পিয়ন হয়ে গেছে লিভারপুল। কেননা লিগের ৩১ রাউন্ড শেষে লিভারপুলের সংগ্রহ ৮৬ পয়েন্ট। অন্যদিকে দুই নম্বরে থাকা ম্যান সিটির ঝুলিতে রয়েছে ৬৩ পয়েন্ট। নিজেদের বাকি থাকা ৭ ম্যাচে পূর্ণ ২১ পয়েন্ট পেলেও সিটির হবে ৮৪ পয়েন্ট।

অর্থাৎ লিভারপুল বাকি সব ম্যাচ হারলেও কোন সমস্যা হবে না, শীর্ষেই থাকবে তারা। যার ফলে মাঠে না থেকেও ৭ ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। এতেই হয়েছে দারুণ এক রেকর্ড। প্রিমিয়ার লিগে শত বছরের ইতিহাসে এত বেশি ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হয়নি আর কোন দল।

এতদিন ধরে লিগে সর্বোচ্চ ৫ ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড ছিল। যা তিনদল মিলে করেছিল চারবার। সর্বপ্রথম ১৯০৭-০৮ মৌসুমে ৫ ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার ইউনাইটেড। সবশেষ ২০১৭-১৮ মৌসুমেও একই সমান ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করে ম্যান সিটি।

মাঝে ১৯৮৪-৮৫ মৌসুমে এভারটন এবং ২০০০-০১ মৌসুমে ম্যান ইউ শিরোপা জেতার পথে বাকি ছিল সমান ৫টি ম্যাচ। এ তিনদলের চারবারের রেকর্ড ভেঙে এবার নতুন রেকর্ড গড়ল লিভারপুল। ৩৮ ম্যাচের লিগে তারা চ্যাম্পিয়ন হয়ে গেছে ৩১ ম্যাচ খেলেই।

লিভারপুলের সামনে রয়েছে আরও দুইটি রেকর্ডের হাতছানি। বর্তমানে ৩১ ম্যাচে তাদের সংগ্রহ ৮৬ পয়েন্ট। বাকি সাত ম্যাচে আর ১৫ পয়েন্ট পেলেই লিগ ইতিহাসে সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড গড়বে তারা। ২০১৭-১৮ মৌসুমে ম্যান সিটি সর্বোচ্চ ১০০ পয়েন্ট পাওয়ার রেকর্ড গড়েছিল।

এছাড়া সিটিজেনদের আরও একটি রেকর্ড নিজেদের করে নিতে পারবে লিভারপুল। এখনও পর্যন্ত দ্বিতীয় স্থানে ম্যান সিটির সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ২৩। শেষপর্যন্ত এটি ধরে রাখতে পারলে সবচেয়ে বেশি ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়বে অলরেডরা। ২০১৭-১৮ মৌসুমে ম্যান সিটি ১৯ পয়েন্টে এগিয়ে থেকে জিতেছিল শিরোপা।

শীর্ষ সংবাদ:
কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         রোগীর সন্তানকে মারধরের ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান        
//--BID Records