শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

২০ সেকেন্ড

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ২০ সেকেন্ড হাত ধোয়ার ক্ষেত্রে অলসতা ভয়ানক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। একই সঙ্গে লক্ষণ দেখা দিলে গোপন না করে নিকটস্থ কেন্দ্রে পরীক্ষা করার জন্য সবাইকে আহ্বান জানান তিনি। যদিও করোনা পরীক্ষা নিয়ে মানুষ নানাভাবে দুর্ভোগের শিকার হচ্ছেন বলে খবর বের হচ্ছে। ওবায়দুল কাদের বলেন, সরকার নানা সীমাবদ্ধতা সত্ত্বেও পরীক্ষা ও চিকিৎসা সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে। ইতোমধ্যে ৬০-এর অধিক কেন্দ্রে করোনা পরীক্ষা করা হচ্ছে। প্রয়োজনে আরও বাড়ানো হবে। এরই মধ্যে চিকিৎসা সরঞ্জাম, সুরক্ষাসামগ্রীসহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

ভাইরাস রাজনীতি

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেছেন মহামারী মোকাবেলায় ব্যর্থ হয়ে সরকার ‘ভাইরাসের রাজনীতিকরণে’ ব্যস্ত হয়ে পড়েছে। সরকারের সমালোচনায় এই বিএনপি নেতা প্রতিদিনই কোন না কোন উক্তি করে থাকেন। আগে যেমন প্রতিদিন সংবাদ সম্মেলন করতেন এখন করোনার মধ্যেও তা অব্যাহত রেখেছেন। এই সংবাদ সম্মেলনের প্রধান উদ্দেশ্যই থাকে ‘গায়ের জোরে’ সরকারের সমালোচনা করা। রিজভী বলেন, কোভিড-১৯ এর মতো মহাদুর্যোগ মোকাবেলায় সরকারের একের পর এক ভুল, আত্মঘাতী ও সমন্বয়হীন সিদ্ধান্ত ও পদক্ষেপে আজ হাজার হাজার মানুষ মৃত্যুঝুঁকিতে রয়েছে। নমুনা পরীক্ষায় স্বাস্থ্য বিভাগের সক্ষমতা নেই দাবি করে রিজভী বলেন, পরীক্ষার জন্য উপযুক্ত ল্যাব ও দক্ষ জনবল না থাকায় লক্ষ্য নির্ধারণ করে নমুনা পরীক্ষায় নামতে পারছে না স্বাস্থ্য বিভাগ; প্রকট হয়ে উঠেছে স্বাস্থ্য বিভাগে সক্ষমতার অভাব। তিনি বলেন, পরীক্ষার রিপোর্ট দিতে ঢের বিলম্ব হচ্ছে। মফস্বল থেকে জেলা সদরের ল্যাবে নমুনা পৌঁছে স্তূপ হয়ে পড়ে থাকছে। ফলে এর রিপোর্টের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। এতে দেশে আক্রান্তের প্রকৃত চিত্র পাওয়া যাচ্ছে না।

বিকলাঙ্গ!

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য অধিদফতরকে শেষ পর্যন্ত বিকলাঙ্গ বলে আখ্যায়িত করেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুন অর রশিদ। দেশে করোনাভাইরাস সংক্রমণের পর থেকে স্বাস্থ্য অধিদফতরকে নিয়ে নানামুখী সমালোচনা চলছে। করোনার প্রভাব দেশে কতদিন থাকবে সে বিষয়ে বক্তব্য দিয়ে সম্প্রতি অধিদফতরের মহাপরিচালক সমালোচিত হয়েছেন। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে তিনি সংবাদ সম্মেলনের আগে স্ক্রিপ্টটি ঠিক মতো দেখতে না পারার কারণে এমন হয়েছে। সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য রাখতে গিয়ে এমপি হারুন বলেন, ‘স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে ফোন করে, মেসেজ দিয়ে সাড়া পাওয়া যায় না। ওই অফিসের পিএস, পিএ, পরিচালক কেউই ফোন ধরেন না। চীনা বিশেষজ্ঞরা বাংলাদেশের করোনা ব্যবস্থাপনা পরিস্থিতিতে হতাশা প্রকাশ করেছেন। স্বাস্থ্য অধিদফতর একটি বিকলাঙ্গ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এগুলো পরিবর্তন করেন। স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দিন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records