শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশেষ ব্যাগে করোনায় ব্যবহারিত সামগ্রী ফেলতে হবে

বিশেষ ব্যাগে করোনায় ব্যবহারিত সামগ্রী ফেলতে হবে
  • ৭ জুলাই থেকে ডিএনসিসি’র কার্যক্রম শুরু

মশিউর রহমান খান ॥ সংক্রমিত রোগ করোনাভাইরাসের প্রকোপ কমাতে বর্জ্য ব্যবস্থাপনায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ। করোনাভাইরাস থেকে বাঁচতে নাগরিকগণ কর্তৃক এ সংশ্লিষ্ট সামগ্রী ব্যবহারের পর ফেলে দেয়া মেডিক্যাল সামগ্রী সম্পূর্ণ পৃথকভাবে সংগ্রহের উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এজন্য পরীক্ষামূলকভাবে রাজধানীর পূর্ববাজাবাজার এলাকায় চলমান লকডাউন এলাকার করোনা আক্রান্ত প্রতিটি বাড়িতে সম্পূর্ণ বিনামূল্যে দশটি করে বিশেষ ব্যাগ প্রদান করবে সংস্থাটি। এছাড়া প্রথম পর্বে পুরো ডিএনসিসি এলাকায় মোট তিন লাখ ব্যাগ প্রদান করার উদ্যোগ গ্রহণ করেছে। পরবর্তীতে নিজে এসব ব্যাগ ক্রয় করে তাতে করোনার জন্য ব্যবহারিত সুরক্ষা সামগ্রী জমা রাখবেন। এরই অংশ হিসেবে আগামী ৭ জুলাই থেকেই সপ্তাহে ২ দিন প্রতি শনিবার ও মঙ্গলবার সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কাজে নিয়োজিত কর্মীরা এসব বিশেষ ব্যাগে রাখা মেডিক্যাল বর্জ্য যেমন ফেস-শিল্ড, সার্জিক্যাল ক্যাপ ফেস মাস্ক, হ্যান্ডগ্লাভস, পিপিই বা করোনা থেকে রক্ষা পেতে ব্যবহারিত সকল বর্জ্য সংগ্রহ করবেন।

একইসঙ্গে কোন ব্যক্তি যদি পৃথকভাবে উক্ত ব্যাগে এসব মেডিক্যাল সামগ্রী না দিয়ে গৃহস্থালি বর্জ্য একসঙ্গে মিশিয়ে বর্জ্য সংগ্রহ কর্মীদের প্রদান করে সেসব ঘর থেকে কোন ধরনের বর্জ্য সংগ্রহ না করতে সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেছেন ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম। নিযমানুযায়ী বছরজুড়ে হাসপাতাল ক্লিনিক বা মেডিক্যাল ইকুইপমেন্ট ব্যবহারের স্থান থেকে সম্পূর্ণ পৃথক পদ্ধতিতে দৈনন্দিন সৃষ্ট মেডিক্যাল বর্জ্য আলাদাভাবে সংগ্রহ করে সিটি কর্পোরেশন। এছাড়া সম্পূর্ণ ব্যতিক্রমী নিয়মে এসব মেডিক্যাল বর্জ্য ডিসপোজাল করে ঢাকার ২ সিটি কর্পোরেশন। সাধারণ বর্র্জ্য এক পদ্ধতিতে সংগ্রহ করা হলেও মেডিক্যাল বর্জ্য নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে কাভার্ডভ্যানে করে সংগ্রহ করা হয়। এজন্য সম্পূর্ণ দক্ষ মেডিক্যাল বর্জ্য সংগ্রহকারী কর্মী রয়েছেন।

দেখা গেছে, বর্তমানে গৃহস্থালি বর্জ্যরে সঙ্গে সংক্রামক বর্জ্য বা কোভিড বর্র্জ্য এক সঙ্গে মিশিয়ে ফেলছে জনগণ। এটি জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত হুমকিস্বরূপ। নাগরিকগণ না জেনেই সব ধরনের বর্জ্য একসঙ্গে রাখছেন। ফলে করোনা আক্রান্ত রোগীর ব্যবহারিত এসব বর্জ্য থেকেও করোনাভাইরাস ছড়াচ্ছে যা নাগরিকগণ বুঝতে পারছেন না। এ থেকে নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা দিতেই সম্পূর্ণ আলাদা ব্যাগে এসব করোনা সংশ্লিষ্ট বর্জ্য সংরক্ষণ ও পৃথক স্থানে এসব এনে বিশেষ পদ্ধতিতে পুড়িয়ে ফেলবে ডিএনসিসি কর্তৃপক্ষ।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, এ উদ্যোগ বাস্তবায়নে সার্বিকভাবে তত্ত্বাবধান করবেন ওয়ার্ড কাউন্সিলরগণ। তারা নাগরিকগণ নির্দেশ মানছেন কি না তা সরজমিনে সিটি কর্পোরেশনের সংশ্লিষ্টদের নিয়ে তা পর্যবেক্ষণ করবেন। এছাড়া তার এলাকার নাগরিকদের মাঝে বর্জ্য সংগ্রহের পদ্ধতি জানাতে লিফলেট বিতরণ, মাইকিং করা, মসজিদে প্রচার ও নাগরিকদের ঘরে ঘরে বর্জ্য সংগ্রহকারীদের ডিএনসিসি কর্তৃক গৃহীত এ উদ্যোগ বাস্তবায়নের জন্য প্রতিটি ঘরে গিয়ে বর্জ্য সংগ্রহকারীদের মাধ্যমে অনুরোধ করবেন।

এদিকে এ উদ্যোগ বাস্তবাযন কতটুকু সফল করা সম্ভব হবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন কেউ কেউ। মূলত বর্তমানে ঢাকার ২ সিটি কর্পোরেশনের কেউই নাগরিকদের ব্যবহারিত দৈনন্দিন বর্জ্য নিজেরা সংগ্রহ করেন না। সিটি কর্পোরেশন শুধুমাত্র সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) থেকেই ময়লা সংগ্রহ করে থাকেন।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records