মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় পেছাল লিট ফেস্টের দশম আসর

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার \ সাহিত্যানুরাগীদের হৃদয় রাঙানো উৎসব ঢাকা লিট ফেস্ট। আন্তর্জাতিক এই সাহিত্য আসরের রঙিন হয়ে ওঠে শহর ঢাকা। সম্প্রীতি আর মুক্তচিন্তার প্রতিচ্ছবিময় এই সাহিত্য সম্মেলনে প্রতিবছর সম্মিলিত হন দেশ-বিদেশের প্রখ্যাত কবি-সাহিত্যিক ও শিল্পীরা। সাহিত্যের সঙ্গে শিল্পের সংযোগে অনন্য রূপ নিয়েছে এই উৎসব। প্রাণবন্ত সাহিত্যের আলোচনার সঙ্গে বাউল গান, মঞ্চনাটক, যাত্রাপালাসহ লোকজ শিল্পের হাতছানিতে হাজার-দর্শক শ্রোতা অপেক্ষায় থাকেন এ উৎসবের। কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, চিন্তক ও গবেষকের প্রাণবন্ত কথনে আলোড়িত হলো সাহিত্যের উদ্্যাপনের এ উৎসব। সাহিত্যের সঙ্গে শিল্পের মেলবন্ধনে মুখরিত হতো বাংলা একাডেমি আঙিনার উৎসবের একাধিক মঞ্চ। যাত্রিক আয়োজিত উৎসবটি এ বছর অনুষ্ঠিত হওয়ার সুযোগ আগেই থেমেছে। ২০২১ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল লিট ফেস্টের দশম আসর। তবে সবকিছুর মতোই বৈশ্বিক মহামারী বাগড়া দিয়েছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই সাহিত্য উৎসবেও। তাই পিছিয়ে গেল দশম আসর। করোনাভাইরাসের কারণে আগামী বছরের পরিবর্তে ২০২২ সালে অনুষ্ঠিত হবে ঢাকা লিট ফেস্টের দশম আসর।

এ বিষয়ে উৎসব পরিচালক সাদাফ সায্্ সিদ্দিকী জনকণ্ঠকে বলেন, উদ্ভূত পরিস্থিতির কারণেই ২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য লিট ফেস্টের দশম আসর বাতিল করতে হয়েছে আমাদের। দশম আয়োজনটি বর্ণিল করে তুলতে আমাদের পরিকল্পনা ও প্রচেষ্টার কোন ঘাটতি ছিল না। ইচ্ছা ছিল দেশ-বিদেশের বিখ্যাত ব্যক্তিত্বদের নিয়ে শীতকালে চমৎকার আবহে আরেকটি উৎসব অনুষ্ঠিত হবে। কিন্তু করোনাভাইরাসের কারণে পেছাতে হলো সেই পরিকল্পনা। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে আমরা আমন্ত্রিত অতিথি ও অংশগ্রহণকারীদের নিরাপত্তার বিষয়ে শঙ্কিত। এ উৎসবের সবার জন্য উন্মুক্ত থাকে এবং ব্যাপক শ্রোতা-দর্শকের সমাগম হয়। কিন্তু বর্তমান সময়ে এমন আয়োজন অসম্ভব ও অনিরাপদ। এ কারণে দশম আসরটি ২০২১ সালের জানুয়ারির পরিবর্তে ২০২২ সালে অনুষ্ঠিত হবে। আশা করছি, দুর্যোগ কেটে গিয়ে ততদিনে পরিস্থিতি স্বাভাবিক হবে। আগের উৎসগুলোর তুলনায় দশম আসরকে আরও আকর্ষণীয় করার লক্ষ্য নিয়ে বর্তমানে আমরা কাজ করছি।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে হে ফেস্টিভ্যাল নামে সাহিত্যের এই সম্মেলনের সূচনা। পরবর্তীতে ২০১৫ সাল থেকে এটির নামকরণ হয় ঢাকা লিট ফেস্ট।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records