রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরে একাধিকবার জ্বালানি ও বিদ্যুতের দর বাড়ানো যাবে

বছরে একাধিকবার জ্বালানি ও বিদ্যুতের দর বাড়ানো যাবে
  • সংসদে বিল উত্থাপন

স্টাফ রিপোর্টার ॥ বছরে একাধিকবার বিদ্যুত এবং জ্বালানির দর পরিবর্তনের সুযোগ পেতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমিশন আইন-২০০৩ সংশোধনে মঙ্গলবার জাতীয় সংসদে এ সংক্রান্ত বিল উত্থাপন করেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন অনুযায়ী বছরে একবারের বেশি বিদ্যুত এবং জ্বালানির দাম বৃদ্ধির সুযোগ নেই। কমিশন গঠনের সময় ২০০৩ সালে আইনটি প্রণয়ন করা হয়। এরপর থেকে বছরে একবারের বেশি গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়ানো হয়নি। কিন্তু ২০১৭ সালের ২৩ ফেব্রæয়ারি গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি জারি করে। ওই সময় এক বছর দুইধাপে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় বিইআরসি। বিষয়টি চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যায় বাংলাদেশ কনজ্যুমার এ্যাসোসিয়েশন (ক্যাব)। ক্যাবের রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ দ্বিতীয়ধাপে দামবৃদ্ধি স্থগিত করে। এরপর থেকেই আইনের এই ধারা পরিবর্তনের চেষ্টা করছে জ্বালানি বিভাগ। পৃথিবীর বিভিন্ন দেশে এনার্জি রেগুলেটরি কমিশন প্রতিমাসেও বিদ্যুত এবং জ্বালানির দাম নির্ধারণ করে দেয়। কিন্তু আমাদের দেশে রেগুলেটরি কমিশন অর্ধেক দায়িত্ব পালন করে। এখনও দেশে জ্বালানি তেল এবং এলপিজির দাম নির্ধারণে কমিশন কোন ভ‚মিকা রাখতে পারে না। শুধু গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধি করে কমিশন। তেলের দাম নির্ধারিত হয় সরকারের নির্বাহী আদেশে আর এলপিজির দাম নির্ধারণ করে ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে সবধরনের জ্বালানির দাম নির্ধারণে বিইআরসিকে সুযোগ দেয়ার দাবি উঠলেও তা কার্যকর করা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল-২০২০ নামে উত্থাপিত বিলটি ৩০ দিনের মধ্যে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত বছরের ডিসেম্বরে বিলটি মন্ত্রিসভার অনুমোদন পায়।

২০০৩ সালে প্রণীত বিদ্যমান আইনে বিধান ছিল কমিশনের নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না। যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোন পরিবর্তন ঘটে। খসড়া আইনে এটা পরিবর্তন করে করা হয়েছে। বিলে বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশ দ্বারা প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে।

শীর্ষ সংবাদ:
মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা         বৃষ্টি হলেও কাটেনি ভ্যাপসা গরমের অস্বস্তি         চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন