শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরে একাধিকবার জ্বালানি ও বিদ্যুতের দর বাড়ানো যাবে

বছরে একাধিকবার জ্বালানি ও বিদ্যুতের দর বাড়ানো যাবে
  • সংসদে বিল উত্থাপন

স্টাফ রিপোর্টার ॥ বছরে একাধিকবার বিদ্যুত এবং জ্বালানির দর পরিবর্তনের সুযোগ পেতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমিশন আইন-২০০৩ সংশোধনে মঙ্গলবার জাতীয় সংসদে এ সংক্রান্ত বিল উত্থাপন করেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন অনুযায়ী বছরে একবারের বেশি বিদ্যুত এবং জ্বালানির দাম বৃদ্ধির সুযোগ নেই। কমিশন গঠনের সময় ২০০৩ সালে আইনটি প্রণয়ন করা হয়। এরপর থেকে বছরে একবারের বেশি গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়ানো হয়নি। কিন্তু ২০১৭ সালের ২৩ ফেব্রæয়ারি গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি জারি করে। ওই সময় এক বছর দুইধাপে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় বিইআরসি। বিষয়টি চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যায় বাংলাদেশ কনজ্যুমার এ্যাসোসিয়েশন (ক্যাব)। ক্যাবের রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ দ্বিতীয়ধাপে দামবৃদ্ধি স্থগিত করে। এরপর থেকেই আইনের এই ধারা পরিবর্তনের চেষ্টা করছে জ্বালানি বিভাগ। পৃথিবীর বিভিন্ন দেশে এনার্জি রেগুলেটরি কমিশন প্রতিমাসেও বিদ্যুত এবং জ্বালানির দাম নির্ধারণ করে দেয়। কিন্তু আমাদের দেশে রেগুলেটরি কমিশন অর্ধেক দায়িত্ব পালন করে। এখনও দেশে জ্বালানি তেল এবং এলপিজির দাম নির্ধারণে কমিশন কোন ভ‚মিকা রাখতে পারে না। শুধু গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধি করে কমিশন। তেলের দাম নির্ধারিত হয় সরকারের নির্বাহী আদেশে আর এলপিজির দাম নির্ধারণ করে ব্যবসায়ীরা। দীর্ঘদিন ধরে সবধরনের জ্বালানির দাম নির্ধারণে বিইআরসিকে সুযোগ দেয়ার দাবি উঠলেও তা কার্যকর করা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল-২০২০ নামে উত্থাপিত বিলটি ৩০ দিনের মধ্যে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত বছরের ডিসেম্বরে বিলটি মন্ত্রিসভার অনুমোদন পায়।

২০০৩ সালে প্রণীত বিদ্যমান আইনে বিধান ছিল কমিশনের নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না। যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোন পরিবর্তন ঘটে। খসড়া আইনে এটা পরিবর্তন করে করা হয়েছে। বিলে বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশ দ্বারা প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯