মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিকম্পের ঝুঁকিও বাড়ছে

ভূমিকম্পের ঝুঁকিও বাড়ছে

স্টাফ রিপোর্টার ॥ করোনাকালে ভূমিকম্পের ঝুঁকিও বাড়ছে। গত কয়েকদিনের ব্যবধানের পরপর তিনবার ভূকম্পনে কেঁপে উঠেছে দেশ। যার উৎপত্তিস্থল বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের বিভিন্ন রাজ্যে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতের উত্তর-পূর্বরাজ্যগুলোতে ভূমিকম্প সংঘটনের হটস্পট হিসেবে পরিচিত হচ্ছে। এখন পর্যন্ত যত ভূমিকম্প সৃষ্টি হয়েছে তার বেশিরভাগ এসব এলাকা থেকে উৎপত্তি। তারা জানান, বাংলাদেশে অনুভূত হওয়া ভূমিকম্পের প্রায় ৯০ ভাগের বেশি ভারতের উত্তর-পূর্ব রাজ্য থেকে উৎপত্তি হচ্ছে। এগুলোকে তারা ভূমিকম্প জোন হিসেবে উল্লেখ করেছেন। এসব এলাকার জন্য বাংলাদেশ বড় ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে।

এ মাসের শুরুতে জুনের ৩ তারিখে মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের বিভিন্ন এলাকা। যার উৎপত্তিস্থল ছিল দেশের সীমান্তবর্তী সিলেট জেলায়। ওই ভূমিকম্পে রিখটার স্কেলে কম্পনের মাত্রা কম হলেও বিশেষজ্ঞরা বলছেন মাটির গভীর থেকে উৎপত্তি হওয়ার কারণে ওই ভূমিকম্পের কোন ক্ষয়ক্ষতি হয়নি। তারা বলেন, যেহেতু ভারতীয় প্লেট থেকে ভূমিকম্পটির উৎপত্তি এ কারণে মাটির কম গভীর থেকে উৎপত্তি হলে মৃদু ওই ভূমিকম্পে ক্ষতির সম্ভাবনা ছিল।

কিন্তু দুসপ্তাহ যেতে না যেতেই গত রবিবার বিকেলে এবং সোমবার ভোরে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে দু’দুবার ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের বিভিন্ন এলাকা। কম্পনের হাত থেকে রেহাই পায়নি রাজধানী ঢাকাও। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫-এর উপরে। যাকে বিশেষজ্ঞরা মাঝারি মাত্রার ভূমিকম্প হিসেবে উল্লেখ করেছেন। তারা বলেন. নিকট কোন স্থান থেকে ভূমিকম্প হলেও ক্ষয়ক্ষতির ঝুঁকি থেকে যায়। এসব এলাকা থেকে বড় মাত্রার ভূমিকম্প হলে তা আরও বড় বিপদ ডেকে আনতে পারে।

রবিবার ভূমিকম্পে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থান কেঁপে ওঠে। রিখটার স্কেলে কেন্দ্রস্থলের মাত্রা ছিল ৫ দশমিক ১। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইউএস-জিএস জানায় এর উৎপত্তিস্থল ছিল মিজোরামে ডারলোয়ান এর ভূমির ৪০ কিলোমিটার গভীরে। গত কয়েকদিনে এ মিজোরাম-মণিপুর এলাকায় কয়েক দফা ছোট ভূমিকম্প অনুভূত হয়েছে বলেও তারা জানায়। সোমবার ভোরেও দ্বিতীয় দফায় আরও একটি ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ঢাকার আবহাওয়া অফিস থেকে ৩০১.১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records