মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঙ্গোর প্রেসিডেন্টের চিফ অফ স্টাফের ২০ বছরের কারাদণ্ড

কঙ্গোর প্রেসিডেন্টের চিফ অফ স্টাফের ২০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক ॥ সরকারি তহবিলের চার কোটি ৮০ লাখ ডলারেরও বেশি অর্থ আত্মসাতের দায়ে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর প্রেসিডেন্টের চিফ অফ স্টাফকে ২০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে দেশটির উচ্চ আদালত।

ঘুষ গ্রহণের দায়ে অপরাধী সাব্যস্ত হওয়া ভিতাল কামেরহে কঙ্গোর সবচেয়ে প্রবীণ রাজনীতিক। এক সময় কঙ্গোর রাষ্ট্রপতি হওয়ার আশা পোষণ করতেন তিনি।

কারাদণ্ডের ২০ বছর তাকে কঠিন পরিশ্রম করতে হবে বলে শনিবার দেওয়া রায়ে বলেছে আদালত। মুখে মাস্ক ও হাতে রবারের গ্লভস পরা বিচারক প্যানেলের প্রধান বিচারপতি পিয়েরে বঙ্কেজে মভিটা এ রায় ঘোষণা করেন।

কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদির ১০০ দিনের নির্মাণ কর্মসূচীর অংশ হিসেবে আবাসিক প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ আত্মসাৎ করার দায়ে কামেরহে অভিযুক্ত হন। তবে অর্থ আত্মসাতের কথা অস্বীকার করেছেন তিনি। অভিযোগ প্রত্যাখ্যান করে এগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

এই রায়ে ‘মানবাধিকারের লঙ্ঘন হয়েছে’ দাবি করে এর বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন কামেরহের আইনজীবী।

২০১৮ সালে বর্তমান প্রেসিডেন্ট শিসেকেদির নির্বাচনী প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন কামেরহে। ২০২৩ সালের দিকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রার্থী হওয়ার কথা ছিলে আর শিসেকেদির তাকে সমর্থন করার কথা ছিল। কিন্তু এই শাস্তির পরে কামেরহে ১০ বছর পর্যন্ত প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারবেন না।

কামেরহে নীল ও হলুদ রঙের কারা পোশাক পরে আদালতে উপস্থিত হয়েছিলেন। নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষিত থাকতে তিনিও ফেইস মাস্ক পরেছিলেন।

শীর্ষ সংবাদ:
১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ        
//--BID Records