মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের বিরুদ্ধে উস্কানির অভিযোগ চীনের

জনকণ্ঠ ডেস্ক ॥ সীমান্তে দুই পক্ষের প্রাণঘাতী সংঘর্ষ নিয়ে প্রথম সরকারী প্রতিক্রিয়ায় ভারতীয় সেনাদের বিরুদ্ধে ‘ইচ্ছাকৃত উস্কানির’ অভিযোগ করেছে চীন। গত সোমবার লাদাখের গালওয়ান উপত্যকায় ‘লাইন অব এ্যাকচুয়াল কন্ট্রোল’ (এলএসি)-এর কাছে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত ও ৭৬ জন আহত হন বলে জানিয়েছে ভারতীয় বাহিনী। এ সংঘর্ষে চীনের পক্ষেও হতাহতের ঘটনা ঘটেছে বলে খবর হলেও এ বিষয়ে চীনা কর্তৃপক্ষ বিস্তারিত কিছু জানায়নি। খবর বিবিসি ও ইয়াহু নিউজের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও বলেন, ভারতীয় সেনারা চীনের সীমান্ত অতিক্রম করে আক্রমণ করাতে ‘ভয়ঙ্কর শারীরিক সংঘাত’ শুরু হয়।

ধারাবাহিক কয়েকটি টুইটে গালওয়ান উপত্যকার অবস্থান সীমান্তের (এলএসি) চীনা পাশে বলে দাবি করেছেন ঝাও। তিনি বলেন, চীন ও ভারতের কর্মকর্তাদের মধ্যে সমঝোতা অনুযায়ী মে মাসে ভারত এলএসির চীনা পাশে তৈরি করা অবকাঠামো ভেঙে ফেলে লোকজনকে সরিয়ে নেয়ার পর উত্তেজনা হ্রাস পাচ্ছিল। ঝাও বলেন, গালওয়ান উপত্যকার পরিস্থিতি যখন প্রায় স্বাভাবিক হয়ে এসেছে সেই সময় ১৫ জুন (সোমবার) ভারতীয় সেনারা ইচ্ছাকৃতভাবে উস্কানি দিতে আবার লাইন অব এ্যাকচুয়াল কন্ট্রোল অতিক্রম করে। তিনি বলেন, আলোচনার জন্য চীনের কর্মকর্তা ও সৈন্যরা এগিয়ে গেলে ভারতের সামনের সারির সৈন্যরা তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে, এতে ভয়ঙ্কর শারীরিক সংঘাত শুরু হয় এবং হতাহতের ঘটনা ঘটে।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records