মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশেদ চিশতীর জামিনের বিরুদ্ধে আপীল শুনানিতে অপারগতা

  • অর্থ কেলেঙ্কারি মামলা

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রাম কারাগারের বরখাস্ত জেলার সোহেল রানার অর্থ পাচার মামলায় জামিন দিয়েছে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ। দুদক এই আদেশের বিরুদ্ধে আপীল করবে। অন্যদিকে ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর ছেলে পদ্মা ব্যাংক সিকিউরিটিজের পরিচালক ও পদ্মা ব্যাংকের শেয়ার হোল্ডার রাশেদুল হক চিশতীর টাঙ্গাইলের মানি লন্ডারিংয়ের মামলায় জামিন

দিয়েছে আদালত। জামিন পেলেও তিনি মুক্তি পাচ্ছেন না। ৫টি মামলার মধ্যে চারটিতে জামিন ও আরেকটি মামলায় জামিন স্থগিত রয়েছে। এদিকে অর্থ কেলেঙ্কারির ঘটনায় রাশেদুল হক চিশতীকে দেয়া চার মামলায় জামিন সংক্রান্ত বিষয়ে দুদকের করা আপীল শুনানিতে অপারগতা প্রকাশ করেছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে হাইকোর্টের দেয়া জামিনের স্থগিত চাওয়া সংক্রান্ত দুদকের আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়েছে আদালত। মঙ্গলবার আপীল বিভাগের চেম্বার জজ আদালত ও হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ সমস্ত আদেশ প্রদান করেছে।

চট্টগ্রাম কারাগারের বরখাস্ত জেলার সোহেল রানার অর্থ পাচার মামলায় জামিন দিয়েছে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ। মঙ্গলবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল বেঞ্চ অর্থপাচার ও মাদক আইনের আসামি সোহেল রানার পাসপোর্ট জমা দেয়ার শর্তে পুলিশ প্রতিবেদন দাখিল না করা পর্যন্ত জামিন মঞ্জুর করেন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মোঃ খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী এ্যাটর্নি জেনারেল কাজী শামসুন নাহার কণা ও মাহজাবিন রাব্বানী দীপা। রানার জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নাহিদ সুলতানা জ্যতি ও শাকিলা রওশন।

রাশেদুল হক চিশতীর টাঙ্গাইলের মামলায় জামিন বহাল ॥ ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর ছেলে পদ্মা ব্যাংক সিকিউরিটিজের পরিচালক ও পদ্মা ব্যাংকের শেয়ার হোল্ডার রাশেদুল হক চিশতীর টাঙ্গাইলের মানি লন্ডারিংয়ের মামলায় জামিন বাতিল চেয়ে দুদকের আবেদনের নিয়মিত আদালতে শুনানির জন্যে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে, আগের তিন মামলার জামিননামার শর্ত অনুযায়ী রাশেদুল হক চিশতীর জামিন থাকছে বলে আদেশ দিয়েছেন আদালত। শর্তগুলো হলো : পাসপোর্ট জমা দেয়া, আদালতের অনুমতি ছাড়া বিদেশে না যাওয়া, পদ্মা ব্যাংকে প্রবেশ না করা, তদন্তকার্যে হস্তক্ষেপ না করা। আর দুদকের জামিন বাতিলের আবেদন নিয়মিত আদালতে শুনানি হবে। মঙ্গলবার জামিন বাতিলের ওপর ফৌজদারি রিভিশন শুনানি বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেয়। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী এ্যাটর্নি জেনারেল কাজী শামসুন নাহার কণা ও মাহজাবিন রাব্বানী দীপা। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মোঃ খুরশিদ আলম খান। রাশেদুল হক চিশতীর পক্ষে শুনানি করেন শাহরিয়ার কবির বিপ্লব।

এদিকে অর্থ কেলেঙ্কারির ঘটনায় ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) সাবেক পরিচালক রাশেদুল হক চিশতীকে দেয়া চার মামলায় জামিন সংক্রান্ত বিষয়ে দুদকের করা আপীল শুনানিতে অপারগতা প্রকাশ করেছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে হাইকোর্টের দেয়া জামিনের স্থগিত চাওয়া সংক্রান্ত দুদকের আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়েছে আদালত। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী মোঃ খুরশীদ আলম খান। মঙ্গলবার সুপ্রীমকোর্টের আপীল বিভাগের বিচারপতি মোঃ নূরুজ্জামানের ভার্চুয়াল চেম্বার জজ আদালত এই অপারগতা প্রকাশ করেন। এ বিষয়ে দুদক থেকে লিভ টু আপীল আবেদন করা হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী মোঃ খুরশীদ আলম খান। মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতী মানিলন্ডারিং ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের পৃথক পাঁচটি মামলায় বিচারিক আদালত থেকে জামিন নেন। তিনটি মামলায় হাইকোর্টে জামিন বহাল থাকে এবং একটি মামলায় হাইকোর্ট জামিন আদেশ স্থগিত করেন। এই চারটি মামলায় জামিন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য সুপ্রীমকোর্টের আপীল বিভাগের চেম্বার আদালতে মঙ্গলবার শুনানির জন্য ধার্য ছিল। আর টাঙ্গাইলের অপর মানিলন্ডারিং মামলায় বিচারিক আদালতের দেয়া জামিন বাতিল চেয়ে দুদকের আবেদনের ওপর সোমবার শুনানি শেষ হয়। বিচারিক আদালতের জামিন আদেশ হাইকোর্টে বহাল রয়েছে।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই