মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে

নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে
  • প্রধানমন্ত্রীর নির্দেশে মেডিক্যাল বোর্ড

বিশেষ প্রতিনিধি ॥ রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মস্তিষ্কে অস্ত্রোপচারের পর তার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তার চিকিৎসায় গঠিত উচ্চ পর্যায়ের মেডিক্যাল বোর্ড শনিবার স্বাস্থ্য পরীক্ষা করে মোহাম্মদ নাসিমকে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছে। অস্ত্রোপচার শেষে তাকে হাসপাতালটির আইসিইউ’র ভেন্টিলেশনে রাখা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় চার নেতার অন্যতম শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর পুত্র মোহাম্মদ নাসিমের সর্বক্ষণিক স্বাস্থ্যের খোঁজখবর নিচ্ছেন। আওয়ামী লীগ এবং তার পরিবারের পক্ষ থেকেও দেশবাসীর কাছে দোয়া কামনা করা হয়েছে। জানা গেছে, দ্বিতীয় দফা ব্রেনস্ট্রোকে আক্রান্ত মোহাম্মদ নাসিমের উন্নত চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কনক কান্তি বড়ুয়া, খ্যাতনামা মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডাঃ এবিএম আবদুল্লাহ, নিউরোলজিস্ট অধ্যাপক ডাঃ কাজী দ্বীন মোহাম্মদসহ ১৩ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

অপারেশনের পর চিকিৎসকরা মোহাম্মদ নাসিমকে ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখেন। কিন্তু শনিবার মেডিক্যাল বোর্ডের বৈঠকের পর তা বাড়িয়ে ৭২ ঘণ্টা করা হয়েছে। হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচার সফল হলেও তার অবস্থা এখনও সঙ্কটাপন্ন। হাসপাতালে তার আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে।

শনিবার মেডিক্যাল বোর্ডের সদস্যরা মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ শেষে বোর্ডের অন্যতম চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া সাংবাদিকদের জানান, ‘মোহাম্মদ নাসিমের উন্নত চিকিৎসার জন্য ১৩ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তবে উনার (নাসিম) অবস্থা সঙ্কটাপন্ন। অস্ত্রোপচার পরবর্তী ২৪ ঘণ্টায় যে রেজাল্ট পাওয়ার কথা ছিল তা দৃশ্যমান না হওয়ার কারণেই তার অবস্থা সঙ্কটাপন্ন মনে করছি। তাই ৭২ ঘণ্টা পর্যবেক্ষণ সময় না গেলে কিছু বলা যাচ্ছে না’।

বোর্ডের অপর সদস্য খ্যাতনামা নিউরোলজিস্ট অধ্যাপক ডাঃ কাজী দ্বীন মোহাম্মদ বলেন, মোহাম্মদ নাসিমের ডায়াবেটিস আছে। ব্লাড প্রেসারও আছে। এর মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত। এরপর আবার ব্রেনস্ট্রোক করেছেন। সবমিলে তার অবস্থা সঙ্কটাপন্নই। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও খ্যাতনামা মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ এবিএম আবদুল্লাহও হাসপাতালে গিয়ে মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন।

চিকিৎসকদের বরাত দিয়ে মোহাম্মদ নাসিমের ছেলে সাবেক সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় সাংবাদিকদের বলেন, ‘তার বাবার অবস্থার উন্নতি বা অবনতি কোনটাই হয়নি। তবে কোনভাবেই তার অবস্থা ভাল বলা যাবে না। এখানকার চিকিৎসরা আমাদের জানিয়েছেন, আগামী ৪৮ ঘণ্টা আব্বাকে যদি ওনারা স্থিতিশীল রাখতে পারেন তাহলে হয়তো জীবনসঙ্কট কেটে যেতে পারে। বাবার জন্য আমি দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করছি।’

এ ব্যাপারে আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জনকণ্ঠকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মোহাম্মদ নাসিমের উন্নত চিকিৎসার জন্য উচ্চ পর্যায়ের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ড মিটিংয়ে তাকে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার স্বাস্থ্যের খোঁজখবর নিচ্ছেন। মোহাম্মদ নাসিমের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে আমরা দেশবাসীর দোয়া কামনা করি।

গত সোমবার সকালে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। ওই দিন রাতে তার করোনা পরীক্ষার রিপোর্টে পজিটিভ আসে। এর মধ্যে তার শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হলেও শুক্রবার ভোরে তার ব্রেনস্ট্রোক হয়। তাৎক্ষণিক তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়ার চেষ্টা করা হয়। কিন্তু শারীরিক অবস্থা দ্রুত অবনতি ঘটায় শুক্রবার ওই হাসপাতালেই তার মস্তিষ্কে সফল অস্ত্রোপচার করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ রাজিউল হকের নেতৃত্বে অপারেশন করা হয়। এর আগে ওয়ান ইলেভেনের সময় কারাবন্দী অবস্থায় স্ট্রোক করেছিলেন মোহাম্মদ নাসিম। এবার দ্বিতীয়বার স্ট্রোক করলেন।

আওয়ামী লীগের দোয়া মাহফিল ॥ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম ও এ্যাডভোকেট সাহারা খাতুনের সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এ মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে করোনায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দেশবাসীর কাছে দোয়া জান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ দফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য শাহাবুদ্দীন ফরাজী প্রমুখ।

সাহারা খাতুন হাসপাতালে ভর্তি ॥ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুনকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন।

এ ব্যাপারে দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, জ্বর, এলার্জিসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে অসুস্থাবস্থায় কয়েক দিন আগে এ্যাডভোকেট সাহারা খাতুন হাসপাতালে ভর্তি হন। তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত নন। তিনি বলেন, বর্তমানে সাহারা খাতুনের শারীরিক অবস্থা মোটামুটি ভাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার খোঁজখবর নিচ্ছেন। তাকে আরও কয়েক দিন হাসপাতালে থাকতে হতে পারে। দলের ত্যাগী এই প্রবীণ নেতার জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records