বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বড় ভুল’ করছে চীন, শিগগিরই কঠোর ব্যবস্থা নেবে ট্রাম্প

‘বড় ভুল’ করছে চীন, শিগগিরই কঠোর ব্যবস্থা নেবে ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ চীনের হংকং নিরাপত্তা আইন চালুর পরিকল্পনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্র কাজ করছে। সপ্তাহ শেষের আগেই এ সংক্রান্ত ঘোষণা আসতে চলেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

মার্কিন অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো মঙ্গলবার চীনের কর্মকাণ্ড ‘খুবই বিরক্তিকর’ এবং দেশটি ‘বড় ধরনের ভুল’ করছে বলে মন্তব্য করার পর ট্রাম্প এক সংবাদ ব্রিফ্রিংয়ে একথা জানালেন।

চীনের পার্লামেন্টে বৃহস্পতিবারই প্রস্তাবিত নিরাপত্তা আইন পাসের কথা রয়েছে। এ আইন চালু হলে হংকংয়ের বিশেষ স্বাধীনতা ক্ষুন্ন হবে। তাছাড়া, যুক্তরাষ্ট্রের করা আইনে হংকং যে বিশেষ বাণিজ্য মর্যাদা পাচ্ছে তাও প্রশ্নের মুখে পড়বে।

চীনকে ঠেকাতে কি ধরনের পদক্ষেপের কথা ভাবা হচ্ছে? নিষেধাজ্ঞা আরোপ নাকি চীনা ছাত্রছাত্রী এবং গবেষকদের জন্য ভিসা বন্ধ করা? হোয়াইট হাউজের নিউজ ব্রিফিংয়ে ট্রাম্পকে এমন প্রশ্ন করা হলে জবাবে খোলাসা করে কিছু বলেননি তিনি।

ট্রাম্প কেবল বলেন, এখন কিছু একটা করা হচ্ছে এবং আগামী দিনগুলোতে তিনি সেটি নিয়ে কথা বলবেন।

নিষেধাজ্ঞা আসছে কিনা তা আবারো জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, “না, এ ব্যাপারে আপনারা জানতে পারবেন… সপ্তাহ শেষের আগেই।” বিস্তারিত আর কিছু বলেন নি তিনি।

এর আগে গত রবিবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান সিবিএস নিউজের ‘ফেস দ্য ন্যাশন’ প্রোগ্রামে হংকংয়ের জন্য প্রস্তাবিত নিরাপত্তা আইনকে কেন্দ্র করে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছিলেন।

এরপরই চীন কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র কোনো নতুন পদক্ষেপ নিলে এর পাল্টা ব্যবস্থা নেবে তারা। হংকং ইস্যু পুরেপুরি চীনের অভ্যন্তরীন বিষয়; এক্ষেত্রে কোনো বিদেশি হস্তক্ষেপ মানা হবে না-সেকথাও স্মরণ করিয়ে দিয়েছে চীন।

কিন্তু চীনের নিরাপত্তা আইনের বিষয়টি নিয়ে ট্রাম্প যে অসন্তুষ্ট হয়ে আছেন সেকথা আগেই জানিয়েছিলেন হোয়াইট হাউজের মুখপাত্র।

ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা কাডলো ‘ফক্স নিউজ’ চ্যানেলে বেইজিংয়ের এ পদক্ষেপকে ‘বিরাট ভুল’ বলে সমালোচনা করেছেন এবং বলেছেন, যেসব আমেরিকান কোম্পানি চীন থেকে ব্যবসা গুটিয়ে নিতে চায় তাদের পাশে থাকবে ওয়াশিংটন।

করোনা ভাইরাস মহামারী নিয়ে বাগযুদ্ধে জড়িয়ে পড়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধির মধ্যেই হংকং পরিস্থিতি নিয়ে দু’পক্ষের বিরোধ বাড়ছে।

সম্পর্কের এই অবনতির মুখে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা চীনে কার্যক্রম গুটিয়ে ফেলার জন্য মার্কিন ফার্মগুলোকে উৎসাহিত করারই পথ খুঁজছেন।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records