রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোলায় ক্ষতিগ্রস্ত পরিবারের ঘুরে দাঁড়ানোর চেষ্টা

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ২২ মে ॥ ঘূর্ণিঝড় আমফানের আঘাতে উপকূলীয় দ্বীপজেলা ভোলায় ঘরবাড়ি বিধ্বস্তসহ বেড়িবাঁধ, কৃষকের ফসল, পুকুরের মাছের ব্যাপক ক্ষতি হয়েছে। জোয়ারের পানিতে ও ঝড়ে কয়েক কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে। এদিকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো দুর্ভোগে দিন কাটাচ্ছে। বিশেষ করে চরফ্যাশন উপজেলার সাগর মোহনার ঢাল চর ইউনিয়নে বহু মানুষ আশ্রয় কেন্দ্র থেকে ফিরে গিয়ে দেখে তাদের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। তাদের থাকার মতো কোন অবস্থাই নেই। অনেকেই খোলা আকাশের নিচে চরম সঙ্কটের মধ্যে মানবেতর দিন পার করছে। ত্রাণ সহায়তা পর্যন্ত পায়নি বলে অভিযোগ করেন। এদিকে ঢাল চরে বিধ্বস্ত পরিবারগুলো শেষ সম্বল যা আছে তা দিয়ে মাথার ওপর ছাউনি মেরামত করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

ঢাল চর ইউনিয়নের চেয়ারম্যান সালাম হাওলাদার জানান, তার দুর্গম এই ইউনিয়নে শুক্রবার সকাল পর্যন্ত কোন ত্রাণ পৌঁছেনি। শুক্রবার বিকেলে কোস্টগার্ডের পক্ষ থেকে কিছু ত্রাণ গিয়ে পৌঁছে। তবে কি দিয়েছে তা তিনি এখনও দেখেননি।

ভোলা জেলা ত্রাণ কর্মকর্তা পিয়াস চন্দ্র দাস জানান, এক পরিসংখ্যানে ঘূর্ণিঝড়ে ভোলায় ৩ লাখ ১৮ হাজার ৫৬৮ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ভোলা জেলায় ৩শত ৩২টি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত ও ১ হাজার ৬শ’ ঘরবাড়ি আংশিক ক্ষতি হয়েছে। ৩৪.৬ কিলোমিটার বেড়িবাঁধ ও রাস্তার ক্ষতি হয়েছে। ৩ হাজার ১৭৭ হেক্টর জমির কৃষকের ফসল নষ্ট হয়েছে। ক্ষতি হয়েছে ৬৫৭টি গবাদিপশুর। এছাড়া আড়াই হাজার মাছের খামারের মাছ ভেসে গেছে।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প         সীমান্তে আর কোনো গোলাগুলি হবে না ॥ আলিয়েভ         কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন নিয়ন্ত্রণে         বাইডেনের পুরো পরিবারকেই দুর্নীতিবাজ আখ্যা দিলেন ট্রাম্প         আল-কায়েদার 'সেকেন্ড-ইন-কমান্ড' নিহত         ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা         ভারতে দাড়ি রাখায় মুসলিম পুলিশ সদস্যকে বরখাস্ত!