মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা অবসরে চিড়িয়াখানার প্রাণীরা সজিব হয়ে উঠেছে

টানা অবসরে চিড়িয়াখানার প্রাণীরা সজিব হয়ে উঠেছে

স্টাফ রিপোর্টার ॥ মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় এখন ভিন্ন চিত্র। টানা বন্ধে অবসরে পরিবেশ ও প্রাণীরা হয়ে উঠেছে সজীব। নির্জন ও নিরিবিলি পরিবেশে কানে আসে পশু-পাখির ডাক। জিরাফের বেষ্টনীতে যোগ হয়েছে নতুন ২ অতিথি। উল্টো দিকে আয় হারাচ্ছে সরকার। গত ২০ মার্চ থেকে বন্ধ থাকায় ক্ষতি প্রায় ৩ কোটি টাকা বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জিরাফের খাঁচা এখন ভরা। গত মার্চ ও এপ্রিলে জন্মেছে ২টি শাবক। মা নেউটে শাবক ছায়ার মতো ঘুরছে সবসময়। দর্শনার্থীর ভিড় না থাকায় খাঁচায় আছে বেশ স্বাচ্ছন্দ্যে। বড়দের সঙ্গে খুনসুটি করে এভাবেই মানিয়ে নিচ্ছে নতুন অতিথি। প্রতি বছরে এখান থেকে সরকারের রাজস্ব আয় হতো ১২ কোটি টাকা। গাড়ি পার্কিং, প্রাণী জাদুঘর ও ক্যান্টিন থেকে আয় আরও ২ কোটি টাকা। কিন্তু টানা বন্ধে প্রায় ৩ কোটি টাকা আয় হারাচ্ছে সরকার।

তবে কর্তৃপক্ষ বলছে, নিরিবিলি পরিবেশে সজীব হয়ে ওঠার সুযোগ পাচ্ছে চিড়িয়াখানার পশু ও পাখিগুলো। আর লোক সমাগম না থাকায় বাইরে থেকেও আসছে নানা ধরনের পাখি। আর তাদের কলকাকলিতে মুখর হচ্ছে পরিবেশ। ওদিকে ৮ বছর আগে আফ্রিকা থেকে চিড়িয়াখানায় আনা হয় ২ জোড়া জিরাফ এখন তার সংখ্যা ৯টি। নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ থেকে মুক্ত রাখতে নির্দিষ্ট দূরত্ব থেকে দেয়া হচ্ছে খাবার। আর এ্যান্টি ভাইরাস সলিউশন স্প্রে করা হচ্ছে নিয়মিত।

নোভেল করোনাভাইরাসের কারণে বন্ধ চিড়িয়াখানা। নির্জন পায়ে হাঁটা সরু রাস্তা। তাই নেই কোন দর্শনার্থীও। নিরিবিলিতে নিজেদের মধ্যে ভাব বিনিময়ে ব্যস্ত ময়ূর যুগল। আর অলস সময়ে মেতেছে বাঘ। খাঁচার সামনে হঠাৎ মানুষের উপস্থিতি মনে হয় ভাল লাগেনি তাদের। আর বনের রাজার খাঁচায় প্রায় দুই মাস ধরে দেখছে না দর্শনার্থী। তাই নিরিবিলি পরিবেশটাই যেন আপন করে নিয়েছে আফ্রিকান সিংহ। চিড়িয়াখানায় এমন মাংসাশী, সরীসৃপ ও পাখিসহ আছে প্রায় ২৭শ’ প্রাণী। এগুলো দেখতে দিনে গড়ে দর্শনার্থী আসত ১০ থেকে ১২ হাজার।

শীর্ষ সংবাদ:
নটর ডেমসহ ৪ কলেজে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির অনুমতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার, গ্রেফতার ৪         করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ নেই ॥ ডব্লিউএইচও         আইসিইউতে ভর্তি মোহাম্মদ নাসিম, শারীরিক অবস্থা স্থিতিশীল         দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে বাংলাদেশি নিহত         কঙ্গোতে ছয়জনের ইবোলা শনাক্ত, চারজনের মৃত্যু         জর্জ ফ্লয়েডের মৃত্যু শ্বাসকষ্টে হয়েছে         উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি         হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ, সেনা নামানোর হুমকি ট্রাম্পের         পশ্চিম তীর দখল নিয়ে ইসরাইলকে সতর্ক করল আরব আমিরাত         রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা        
//--BID Records