মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যতিক্রমী পরিকল্পনায় ঈদের ‘ইত্যাদি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। প্রায় তিন যুগ ধরে এ অনুষ্ঠানটি সব বয়সী দর্শককে আনন্দ দিয়ে যাচ্ছে। ঈদের ‘ইত্যাদি’ মানেই গ্যালারিজুড়ে উপচেপড়া মুখরিত দর্শকের উপস্থিতি। তুমুল করতালির মধ্য দিয়ে মঞ্চে এসে দাঁড়ান অনুষ্ঠানটির জনক হানিফ সংকেত। ঈদ আয়োজনকে ঘিরে তার কণ্ঠে চিরাচরিত সম্ভাষণ ‘ঈদ মোবারক’, যা শুনে উল্লাসে ফেটে পড়েন দর্শক। ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, পর্যটন ও দর্শনীয় স্থানগুলোতে গিয়ে ধারণ করা হয় জনপ্রিয় বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। ঈদের ‘ইত্যাদি’ মানেই থাকে আরও বেশকিছু বাড়তি আয়োজন।

ইত্যাদি’র ৩০ বছরের এই রীতিতে এবার ছেদ পড়ছে। কারণ, চলছে করোনাকাল। অদৃশ্য ভাইরাসের কারণে সবকিছুর মতো থমকে গেছে ‘ইত্যাদি’র প্রচলিত রীতিও। তাই, সব রকমের প্রস্তুতি নিয়েও দর্শকদের সুরক্ষা আর স্বাস্থ্যবিধি মেনে এবার আর স্টেডিয়াম অথবা অন্য কোথাও মঞ্চে ডেকে ‘ইত্যাদি’র শূটিং করা হয়নি। মোটকথা এবার সেই ধারাবাহিকতা থাকছে না এই অনুষ্ঠানটিতে। তবে এবার সম্পূর্ণ ব্যতিক্রমী পরিকল্পনায় ঈদের ইত্যাদি সাজিয়েছেন হানিফ সংকেত।

হানিফ সংকেত জানান, তবে প্রতি ঈদে যে ঐতিহ্যবাহী দৃশ্যের জন্য দর্শক অপেক্ষা করেন, তা থেকে নিরাশ হবেন না। কারণ, এবারের এই ব্যতিক্রমী অনুষ্ঠান সাজানো হয়েছে সম্পাদনার টেবিলে বসে। যেটি দেখতে বসলে প্রতিটি দর্শক স্মৃতিকাতর হবেন। দর্শক ফিরে যাবেন পেছনের দিনগুলোতে।

জানা গেছে, ‘ইত্যাদি’র পুরোনো কয়েকটি পর্ব থেকে নতুন একটি সঙ্কলন তৈরি করেছেন হানিফ সংকেত, যা অন্য যেকোন নতুন পর্বের চেয়েও জমজমাট মনে হবে। এবারের পর্বের শুরুতে ও শেষে রয়েছে একটি বিশেষ চমক। আর সেই চমক দেখতে হলে ঈদের পরদিন বিটিভিতে ‘ইত্যাদি’ প্রচার না হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে সবাইকে। এমনটাই জানালেন সংশ্লিষ্টরা।

হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড। অনুষ্ঠানটি একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ঈদের পর দিন রাত ৮টায় বাংলা সংবাদের পর।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার, গ্রেফতার ৪         করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ নেই ॥ ডব্লিউএইচও         আইসিইউতে ভর্তি মোহাম্মদ নাসিম, শারীরিক অবস্থা স্থিতিশীল         দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে বাংলাদেশি নিহত         কঙ্গোতে ছয়জনের ইবোলা শনাক্ত, চারজনের মৃত্যু         জর্জ ফ্লয়েডের মৃত্যু শ্বাসকষ্টে হয়েছে         উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি         হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ, সেনা নামানোর হুমকি ট্রাম্পের         পশ্চিম তীর দখল নিয়ে ইসরাইলকে সতর্ক করল আরব আমিরাত         রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে        
//--BID Records