বুধবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্বিক পুনর্বাসনে প্রধানমন্ত্রীর নির্দেশ

  • দুর্যোগ ব্যবস্থাপনায় শেখ হাসিনার দক্ষতা বিরল ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্তদের সহায়তা, বেড়িবাঁধ মেরামতসহ সার্বিক পুনর্বাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় শেখ হাসিনা সরকার দক্ষতার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। যার কারণে ঘূর্ণিঝড় আমফানের আঘাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি আশঙ্কার তুলনায় অনেক কম হয়েছে। সরকার দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী পুনর্বাসন প্রস্তুতি যথাযথভাবে সম্পন্ন করেছে।

বৃহস্পতিবার রাজধানীর সংসদভবনস্থ সরকারী বাসভবনে সমসাময়িক বিষয় নিয়ে অনলাইন সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে ঝড়ের আগে বিভিন্ন জেলা প্রশাসন, স্বেচ্ছাসেবী সংস্থা এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রায় ২৪ লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে নিরাপদে নিয়ে এসেছে। দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা, বেড়িবাঁধ মেরামতসহ সার্বিক পুনর্বাসন কার্যক্রমে সহায়তার জন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ক্ষতিগ্রস্ত এলাকার মানুষ করোনার পাশাপাশি ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলা করছে। আমাদের আজ দুটো চ্যালেঞ্জ অতিক্রম করতে হচ্ছে। তিনি আওয়ামী লীগের নেতাকর্মীদের ক্ষতিগ্রস্ত এলাকায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, আল্লাহর অশেষ রহমত, পবিত্র লাইলাতুল কদরে রজনীতে মানুষের দোয়া এবং শেখ হাসিনা সরকারের পূর্ব প্রস্তুতির কারণে এই ঘূর্ণিঝড় হতে অল্প ক্ষয়ক্ষতির মধ্য দিয়ে অতিক্রম করেছি। সুন্দরবন সুরক্ষা প্রাচীর হিসেবে কাজ করেছে।সেতুমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আমফানের আঘাতে বেশ কয়েকটি জেলার ক্ষয়ক্ষতি ব্যাপক না হলেও একেবারে কম হয়নি। সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, যশোর, হাতিয়াসহ বেশকিছু এলাকায় জলোচ্ছ্বাস, বেড়িবাঁধে ভাঙন, ফলসহানি এমনকি প্রাণহানিও ঘটেছে। যারা প্রাণ হারিয়েছেন আমি তাদের আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। সেই সঙ্গে আশঙ্কা অনুসারে ক্ষয়ক্ষতি কম হওয়ায় মহান সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া জানাচ্ছি।

ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, দুর্যোগ পরবর্তী পুনর্বাসন, পানিবন্দী মানুষের সুরক্ষা, ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতে শেখ হাসিনা সরকার ও আওয়ামী লীগ আপনাদের পাশে রয়েছে। মনে রাখবেন- আপনারা একা নন, শেখ হাসিনার মতো দরদী, দক্ষ নেতৃত্ব সার্বক্ষণিকভাবে আপনাদের সঙ্গে আছে। করোনাভাইরাস প্রতিরোধে আবারও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, কিছুদিন ধরে অসাবধানতা, সচেতনতার জন্য করেনার সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েই চলছে। যারা সামাজিক দূরত্ব মেনে চলছেন না, স্বাস্থ্যবিধি মানছে না, অহেতুক যেখানে সেখানে সমাগম করছেন- তারা জেনে-শুনেই সংক্রমণ ও মৃত্যুকে ডেকে আনছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records